The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৩, ২ ফাল্গুন ১৪১৯, ৩ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ দ্রোহের আগুনে সারাদেশে জ্বলে উঠল লাখো মোমবাতি | জামায়াতের নিবন্ধন বাতিলের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি | বাতিল সামরিক অধ্যাদেশ কার্যকরে আইন প্রণয়ণের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন | রাজশাহীতে পুলিশের ওপর হামলা, আহত অর্ধশত | রাজধানীতে জামায়াতের হামলায় আহত ব্যাংক কর্মচারীর মৃত্যু | জামায়াত-শিবিরের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: হানিফ | জনগণ জেগে উঠেছে, তত্ত্বাবধায়ক দাবি আদায় করবই: মির্জা ফখরুল | তুরাগে ডিবি পুলিশের গুলিতে তিন 'ডাকাত' নিহত | হাজারীবাগে বস্তিতে আগুন, নিহত ৩ | ভিসির পদত্যাগের দাবিতে জাবি শিক্ষকদের কর্মবিরতি | রাজবাড়ীতে গুলিতে ২ চরমপন্থি নিহত | আসাদকে ক্ষমতাচ্যুত করতে বিশ্ব পদক্ষেপ নেবে: জন কেরি | রংপুর রাইডার্সকে ২৬ রানে হারাল বরিশাল বার্নাস

বিনিয়োগকারীদের দৃষ্টি বিদেশি ঋণের দিকে

দেশি ব্যাংকঋণের উচ্চ সুদ

সাইদুল ইসলাম

বাংলাদেশের বিনিয়োগকারীরা ক্রমান্বয়ে বিদেশি ঋণের দিকে আকৃষ্ট হচ্ছেন। দেশীয় ব্যাংকগুলোর ঋণের উচ্চ সুদ ও পর্যাপ্ত ঋণ না পাওয়ায় বিনিয়োগকারীদের পছন্দ এখন বিদেশি ঋণ। এসব ঋণের অনুমোদনও মিলছে। বিশ্লেষকরা আশংকা প্রকাশ করে বলেছেন, এসব ঋণের সুদ আপাতত কম হলেও কার্যকর সুদের হার ভবিষ্যতে অনেক বেড়ে যাবে। কারণ বিদেশি মুদ্রায় নেয়া এসব ঋণ উদ্যোক্তারা ব্যবহার করবে টাকায়। পরে তা পরিশোধ করা হবে বিদেশি মুদ্রায়। অপরদিকে অর্থনীতিবিদদের মতে, যেসব প্রকল্পের জন্য ঋণ নেয়া হচ্ছে সেসব প্রকল্প থেকে উত্পাদিত পণ্য রপ্তানি করে বিদেশি মুদ্রা আসবে কী না তা বাংলাদেশ ব্যাংককে নিশ্চিত করতে হবে। আর তা না হলে দেশের ওপর বৈদেশিক মুদ্রার দায় বাড়বে।

গত বছরে অর্থাত্ ২০১২ সালে ১৪৯ কোটি মার্কিন ডলারের ঋণ নেয়া হয়েছে স্থানীয় মুদ্রায়, যার পরিমাণ প্রায় ১২ হাজার কোটি টাকা। চলতি বছরের শুরুর দিকে প্রায় ৭শ কোটি টাকার বিদেশি ঋণ গ্রহণের অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মঞ্জুরিকৃত এসব ঋণের সুদের হার ৬ শতাংশের মধ্যে রয়েছে। তবে বাজার বিশ্লেষকরা জানিয়েছেন, বিদেশি ঋণের সুদ আপাতত কম মনে হলেও কার্যকারী হার আরো বেড়ে যাবে। একজন বিনিয়োগকারী বিদেশ থেকে ৬ শতাংশ হারে ১০০ কোটি ডলার (৭৯ টাকা ১০ পয়সা প্রতিডলার হিসেবে) ঋণ গ্রহণ করলেও প্রতিবছর টাকার মান কমতে থাকবে। এই হারে ঋণের টাকা ডলারে পরিশোধ করায় সুদের হার দাঁড়াবে ১৩ শতাংশের ওপর। কেউ যদি দীর্ঘমেয়াদি ঋণ নেয় তাহলে ওই বিনিয়োগকারীর কার্যকর সুদের হার অনেক বেড়ে যাবে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএস এর গবেষণা পরিচালক জায়েদ বখত বলেন, বেসরকারি খাতে বিদেশি ঋণ দুদিক থেকে ঝুঁকিপূর্ণ। প্রথম কারণ হচ্ছে এ ঋণ পরিশোধ করতে হবে বিদেশি মুদ্রায়। এতে রিজার্ভের ওপর চাপ পড়বে। দ্বিতীয়ত বিদেশি উত্স থেকে ঋণ নেয়া হলে এতে মুদ্রা পাচারের আশংকা থেকে যায়। তিনি বলেন, দেশীয় ঋণের সুদের হার বেশি তা ঠিক। কিন্তু বিদেশি ঋণ নেয়া হলে তার সুদের হার যে কম হবে তা ঠিক নয়। কারণ প্রতিবছরই ডলারের বিপরীতে টাকার মান কমে যাচ্ছে। বাড়তি টাকায় ডলার কিনে বিনিয়োগকারীকে ঋণের অর্থ ফেরত দিতে হবে। জায়েদ বখতের মতে, সবকিছু বিবেচনায় বিদেশি ঋণ না নিলে ভালো হয়।

তবে বাংলাদেশ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুস সালাম মুর্শেদি বলেন, বৈদেশিক মুদ্রায় ঋণ নিয়ে একজন বিনিয়োগকারী যদি তা পরিশোধ করতে পারে তাহলে অসুবিধা থাকার কথা নয়। যেখানে দেশীয় ব্যাংকগুলোতে ঋণের সুদের হার ১৮ শতাংশের ওপরে সেখানে বিনিয়োগকারীদের আর কি করার আছে। তিনি বলেন, যেসব বিনিয়োগকারী ডলারে ঋণ নেয় তারা রপ্তানির মাধ্যমে কিছু ডলার দেশেও নিয়ে আসে। সে বিবেচনায় বিদেশি ঋণ গ্রহণকে তিনি ইতিবাচক বলে মনে করেন। সম্প্রতি ১০ প্রকল্পে ৮ কোটি ৫৭ লাখ ডলার ঋণ অনুমোদন করেছে এ সংক্রান্ত ঋণের বাছাই কমিটি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াত বলেছে শাহবাগে দুশমনের সমাবেশ হচ্ছে। দলটির এ বক্তব্য সমর্থন করেন?
8 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২৩
ফজর৪:৫৯
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৮সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :