The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

তিস্তা ও স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে সর্বাত্মক প্রয়াস : মনমোহন

অনলাইন ডেস্ক

তিস্তা পানি বন্টন চুক্তি ও ভারতের সাথে বাংলাদেশের স্থল সীমান্ত সম্পর্কিত জটিলতা নিরসন সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বলেছেন, তার সরকার এ ব্যাপারে খুবই আন্তরিক এবং এ লক্ষ্যে রাজনৈতিক সমঝোতাসহ সর্বাত্মক প্রয়াস নেয়া হচ্ছে। ভারতের নয়াদিল্লিতে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান। আজ শুক্রবার জাতীয় সংসদ সবিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। খবর : বাসসের।

মনমোহন সিং বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে বিরাজমান দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমত্কার। এ সম্পর্ক অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে তা আরও সমপ্রসারিত হবে।

২০১০ সালে তার বাংলাদেশ সফর ও ২০১১ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা উল্লেখ করে তিনি বলেন, এর ফলে দুই দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে ইতিবাচক গতিশীলতা এসেছে এবং এ সফর দ্বি-পাক্ষিক সম্পর্কোন্নয়নে একটি মাইলফলক।

দ্বিপাক্ষিক বাণিজ্যের বিভিন্ন দিক উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, বাণিজ্যিক বৈষম্য ক্রমশ কমে আসছে এবং এ বৈষম্যকে আরও কমিয়ে আনতে দুই দেশের সরকারি পর্যায়ে উদ্যোগ নিতে হবে। তিনি বাংলাদেশকে এ লক্ষ্যে ভারতের প্রদত্ত বাণিজ্যিক সুবিধাসমূহের সর্বোচ্চ ব্যবহারের পরামর্শ দেন এবং এ উদ্যোগে কোন জটিলতা দেখা দিলে তা নিরসনেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

ড. মনমোহন সিং বাংলাদেশে বিশেষ করে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে সংখ্যালঘু সমপ্রদায়সহ দেশের জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন এবং এ উদ্যোগের জন্য বর্তমান সরকারকে অভিনন্দন জানান। তিনি বলেন, এর ফলে দুই দেশের সরকার ও জনগণের মধ্যে আস্থা ও বিশ্বাস ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এছাড়া দুই দেশের অভিন্ন আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে সম্পর্ক ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ক্রমবর্ধমান দ্বি-পাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দুই দেশের সংসদ সদস্যদের মধ্যে ঘন ঘন সফর ও অভিজ্ঞতা বিনিময় সংসদীয় গণতন্ত্রের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে পারে এবং এর ফলে দুই দেশের সরকার ও জনগণের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।

পরে ভারতীয় রাজ্যসভায় বিরোধীদলীয় নেতা অরুণ জেটলী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে সাক্ষাত করেন। এর আগে গত বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নয়াদিল্লীর রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

স্পিকার আজ সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সাথে সাক্ষাত্ করবেন।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
3 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :