The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

দূরত্ব কমাতে পারেনি দুই কোরিয়ার বৈঠক

সিউলে পৌঁছেছেন জন কেরি

বিবিসি, রয়টার্স

সাত বছরের মধ্যে প্রথমবারের মতো উচ্চপর্যায়ের বৈঠকে সম্পর্কোন্নয়ন নিয়ে আলোচনা করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। বুধবার দু'দেশের মধ্যবর্তী বিপুল অস্ত্রসজ্জিত সীমান্তের পানমুঞ্জম গ্রামে বৈঠকটি অনুষ্ঠিত হয়। উত্তরের বিরোধিতা উপেক্ষা করে চলতি মাসের শেষদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রস্তুতির মধ্যেই এ বৈঠক হল। এদিকে বৈঠকের একদিন পর দক্ষিণ কোরিয়ায় গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি প্রেসিডেন্ট পার্ক গিউন হাই'র সাথে বৈঠক করবেন। তাকে দুই কোরিয়ার বৈঠক সম্পর্কে অবহিত করা হবে। দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তা জানিয়েছেন বুধবারের বৈঠক দুই কোরিয়ার দূরত্ব ঘোচাতে তেমন কোন ভূমিকা রাখতে পারেনি।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার পরামর্শেই দ্রুতগতিতে ও অত্যন্ত গোপনীয়তার সঙ্গে বৈঠকটির আয়োজন করে উভয়পক্ষ। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেছেন, কোনো রকম পূর্ব আলোচ্যসূচি ছাড়াই বৈঠক হয়েছে।

বৈঠকে উত্তর কোরিয়া চলতি মাসের শেষদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সামরিক মহড়া না করতে দক্ষিণ কোরিয়ার কাছে দাবি তুলেছে। দীর্ঘদিনের অচলাবস্থা থেকে বেরিয়ে আসতেও দুই দেশ কিছু গুরুত্বপূর্ণ ছাড় দিতে রাজি হয়েছে। তবে সামরিক মহড়া বন্ধের অনুরোধ নাকচ করে দিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির একজন কর্মকর্তা বলেছেন দুই দেশের মানুষের আত্মীয়-পরিজনদের সাথে পুনর্মিলনের মানবিক বিষয়টি যৌথ সামরিক মহড়ার সাথে মেলানো ঠিক হবে না। ২০ ফেব্রুয়ারি পুনর্মিলনী হওয়ার কথা। এর চারদিন পরে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া।

বৈঠকে দক্ষিণ কোরিয়া প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির প্রেসিডেন্ট পার্ক গুয়েন হি'র সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, অপরদিকে উত্তর কোরিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিত্রতা বিষয়ক বিভাগের দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা।

১৯৫০ সালে তিন বছরব্যাপী যুদ্ধের পর দুই কোরিয়া বিভক্ত হওয়ায় হাজার হাজার পরিবারের সদস্যদের পুনর্মিলনী হওয়ার কথা রয়েছে চলতি মাসের শেষদিকে। এ ধরনের মানবিক কারণেই দুই কোরিয়ার মধ্যে দৃশ্যত বোঝাপড়ার বৈঠক হল। দ'ুপক্ষই এ প্রক্রিয়া নির্বিঘ্নে এবং নিয়মিত চালিয়ে যাওয়া নিয়ে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
9 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২৯
ফজর৫:০২
যোহর১১:৪৭
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২২সূর্যাস্ত - ০৫:০৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :