The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

জাতীয় ক্রিকেট লিগ

পরিশ্রমের ফল পাচ্ছেন রাতুল

রানপাহাড়ে ঢাকা মেট্রো

স্পোর্টস রিপোর্টার

এই প্রজন্মের অন্যতম সেরা ব্যাটসম্যান মনে করা হয় তাকে। ঘরোয়া ক্রিকেটে, বয়সভিত্তিক আন্তর্জাতিক ক্রিকেটে রানের পর রান করে আসিফ আহমেদ রাতুল এই কথার যথার্থতাও প্রমাণ করেছেন বারবার। মাঝে একটু যেন সেই রানস্রোতে ভাটা পড়েছিল। সেই ভাটাকে জোয়ারে পরিণত করতে চলতি জাতীয় ক্রিকেট লিগের আগে কয়েকটা মাস বিশেষজ্ঞ কোচ, দেশের সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন, কথা বলেছেন।

আর এই পরিশ্রমের ফলটা সম্ভবত এর চেয়ে ভালোভাবে আসতে পারত না। হ্যা, পরিশ্রমের ফল হিসেবেই জাতীয় ক্রিকেট লিগে গতকাল রাতুল তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। শুধু তাই নয় ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির পথে থাকা রাতুল ক্যারিয়ার সেরা ১৭১ রানে অপরাজিত আছেন ফতুল্লায় শুরু হওয়া ঢাকা মেট্রো বনাম বরিশালের ম্যাচে।

রাতুলের এই রান উত্সবে ভর করে ১৫তম জাতীয় লিগের তৃতীয় রাউন্ডে বরিশালের বিপক্ষে প্রথমদিনশেষে মাত্র ৩ উইকেট হারিয়ে ২৯৫ রানের পাহাড়ে চড়ে বসেছে ঢাকা মেট্রো। সেঞ্চুরি হয়েছে গতকাল আরও একটি। খুলনা আবু নাসের স্টেডিয়ামে বোলারদের দিনে সেঞ্চুরি করেছেন সিলেটের সায়েম আহমেদ। তার ১১ রানে ভর করে ঢাকা বিভাগকে মাত্র ১০০ রানে অলআউট করে ২ উইকেটে ১৮৫ রান তুলেছে সিলেট।

দিনের বাকী দুই ম্যাচে বলার মতো ব্যক্তিগত পারফরম্যান্স আর একটিই। খুলনাকে প্রথম দিনে ২৬৫ রানে অলআউট করার পথে ৩০ রানে ৫ উইকেট নিয়েছেন চট্টগ্রামের মনিরুজ্জামান। এছাড়া রংপুরে কাল ম্যাচের প্রথম দিনে স্বাগতিকদের বিপক্ষে ৯ উইকেটে ২৬০ রান তুলেছে রাজশাহী বিভাগ। তবে অবশ্যই দিনশেষে জাতীয় লিগের এই তৃতীয় রাউন্ডের সেরা আকর্ষণ হয়ে আছেন আসিফ আহমেদ রাতুল। টসে জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ১৮ রানের মধ্যে দুই ওপেনার সৈকত আলী ও ইলিয়াস সানির উইকেট হারিয়ে ফেলেছিল ঢাকা মেট্রো।

এরপরই দেশের দুই ডাবল সেঞ্চুরিয়ান মার্শাল ও মেহরাবকে সঙ্গে নিয়ে পাল্টা আক্রমণ শুরু করেন রাতুল। রাতুল নিজেই বলছিলেন, 'সকালের সেশনটায় উইকেটে বেশ আর্দ্রতা ছিল। ফলে ওই সময়টায় ব্যাট করা একটু কঠিন ছিল। পরে আস্তে আস্তে উইকেট ভালো হয়েছে। এখনও বোলারদের জন্য কিছু নেই, তা নয়।' বোলারদের জন্য কিছু থাকলেও সেটাকে রাতুল যে পাত্তা দেননি, তা স্কোরকার্ডই বলছে। বড় দৈর্ঘের ম্যাচে ঠিক যেমনটা দরকার তেমন করেই ২৭৩ বলে ২২টি চারে সাজিয়েছেন এই ইনিংস। শুধু একটা তথ্য জানা ভালো, এই ইনিংস খেলতে রাতুল প্রায় সোয়া ছয় ঘন্টা উইকেটে ছিলেন!

কিন্তু কীভাবে সম্ভব হল এইরকম একটা ইনিংস খেলা? কীভাবে রানখরা কাটিয়ে টানা সেঞ্চুরির পর সেঞ্চুরি পেতে শুরু করলেন। রাতুল বলছিলেন, 'বিসিএলের কোনো দলে না থাকাটা একটা ধাক্কা ছিল আমার জন্য। এই সময় গিয়ে ইমরান স্যারের সঙ্গে কাজ শুরু করলাম। কিছু ছোটখাটো ব্যাপার স্যার অ্যাডজাস্ট করে দিয়েছেন। এছাড়া কয়েকজন সিনিয়র ক্রিকেটারের সঙ্গে কথা বলেছি। সবাই বলেছেন, মানসিকতার কিছু ব্যাপার বদলাতে হবে। সবাই বলে, ক্রিকেট খুব মনস্তত্ত্বের খেলা। এবার নিজেকে দিয়েই বুঝলাম।'

আর এই বোঝার ভেতর দিয়ে রাতুল নির্বাচকদেরও নিশ্চয়ই একটা বার্তা দিয়ে দিলেন। তার সতীর্থ এনামুল হক বিজয়, মুমিনুল হকদের মতো তিনিও যে আছেন, সেটা জানিয়ে দিলেন। রাতুল অবশ্য মুখে অন্তত এইসব কথা বলছেন না, 'যে কোনো ব্যাটসম্যানকেই নিজেকে প্রমাণ করার জন্য রান করে যেতে হবে। আমি সেটাই করার চেষ্টা করছি। বাকীটা তো আমার হাতে না। ফলে ওসব নিয়ে ভাবছি না।'

সংক্ষিপ্ত স্কোর

ঢাকা মেট্রো—বরিশাল

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ৯০ ওভারে ২৯৫/৩ (আসিফ আহমেদ ব্যাটিং ১৭১, মার্শাল ৭৯, মেহরাব ব্যাটিং ৩১; রাব্বি ১/২৫, নুরুজ্জামান ১/৪৪, কামরুল ১/৪৮)।

রাজশাহী-রংপুর

রাজশাহী ১ম ইনিংস: ৯০ ওভারে ২৬০/৯ (মুক্তার ৫০*; তানভীর ৩/৪৬, শুভাশীষ ২/৩০, শুভ ২/৪৫)।

সিলেট-ঢাকা

ঢাকা ১ম ইনিংস: ৩৯.৪ ওভারে ১০০/১০ (নাদীফ ২৯; নাবিল ৪/৩০, ইমরান ৩/২৬, জায়েদ ২/৩৫)।

সিলেট ১ম ইনিংস: ৪৮ ওভারে ১৮৫/২ (সায়েম ব্যাটিং ১১১, অলক ব্যাটিং ৬৩)

খুলনা-চট্টগ্রাম

খুলনা ১ম ইনিংস: ৮.৫ ওভারে ২৬৫/১০ (নাহিদুল ৬৪, রিপন ৫৯; মনিরুজ্জামান ৫/৩০, ইয়াসিন ২/৬২, রানা ২/৪৬)।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
1 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৫
ফজর৪:২৮
যোহর১১:৫৪
আসর৪:২০
মাগরিব৬:০৬
এশা৭:১৯
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :