The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

মেসির গোলে আরেকটি কোপা ক্ল্যাসিকো ফাইনাল

স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসির গোলে বার্সেলোনা প্রত্যাশিতভাবেই কোপা ডেল রের ফাইনালে উঠে সপ্তমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হলো।

বার্সেলোনা গত বুধবার রাতে রিয়াল সোসিয়েদাদের মাঠে সেমিফাইনালের ফিরতি লেগে ১-১ গোলে ড্র করে। কিন্তু দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধান গড়ে কাতালান দলটি এ কৃতিত্ব দেখায়। ১১২ বছরের পুরনো কোপা ডেল রে বা কিংস কাপ নামে পরিচিত এ টুর্নামেন্টটির ফাইনাল হবে ১৯ এপ্রিল। তবে ফাইনালটির স্থান এখনো ঠিক হয়নি। বার্সেলোনা গত ছয় বছরে এ নিয়ে চতুর্থবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে উঠলো।

কোপা ডেল রের সেই ফাইনালগুলোয় বার্সেলোনা ২০০৯ ও ২০১২ সালে জয়ী হলেও ২০১১ সালে রিয়াল মাদ্রিদের কাছে পরাস্ত হয়। রিয়াল গত মঙ্গলবার ২-০ গোলে অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-০ গোলে হারিয়ে আগেই ফাইনাল নিশ্চিত করে। অ্যাটলেটিকো গেলবারের আসরে চ্যাম্পিয়ন হয়েছিল।

সোসিয়েদাদ ন্যু ক্যাম্পে প্রথম লেগে দুই গোলে হারার পর ফিরতি পালায় জয়ের আশা করলেও সেটা খুব বেশি প্রত্যাশিত ছিল না। তবে খেলার শেষদিকে তারা বিপক্ষের জাল খুঁজে পেলেও তখন খুব বেশি কিছু করার ছিল না।

কোচ জেরার্ডো মার্টিনো খেলাটির পর বার্সেলোনার শিরোপা লড়াইয়ে যোগ দেয়া সম্পর্কে বলেন, 'দলটি ফাইনালে ওঠার ব্যাপারে অভ্যস্ত এবং এটা তাদের প্রয়াসের পুরস্কার। আমি কেবল তাদের লক্ষ্য অর্জনে সহযোগিতা করে যাচ্ছি। আমরা অনেক সুযোগ পেয়েছিলাম। আমাদের লক্ষ্য ছিল, তাদের লড়াইয়ে ফিরতে না দেয়া। খেলোয়াড়রা আরেকটি ফাইনালের আশায় উদ্বুদ্ধ ছিল। খেলার প্রথম ১৫-২০ মিনিট আমরা একটু কোণঠাসা ছিলাম এবং শেষদিকে রিয়াল যে সুযোগ পেয়েছিল তা আমরা হতে দেইনি।'

বড় দিনের পর থেকে বার্সেলোনা তাদের সেরা ফর্মে নেই। এরপরও দলটি সব ধরনের প্রতিযোগিতা মিলিয়েই ভাল অবস্থানে আছে। স্প্যানিশ লিগে গোল ব্যবধানে রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদকে ছাড়িয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে দলটি। এছাড়াও চলতি মাসের শেষ দিকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলয় ম্যানচেষ্টার সিটির মুখোমুখি হবে।

মেসির নিজেরও সাম্প্রতিক সময়টা ভাল যায়নি। তবে তিনি দুই মাস খেলার বাইরে থাকার পর ফিরে এসে আবার দুর্দান্ত ফর্মের দিকেই যাচ্ছেন। এই রাতের খেলাটিতে ২৭ মিনিটে বার্সেলোনা এগিয়ে যায় তার গোলেই। চলতি মৌসুমে মেসির এটি ২২তম গোল। কোপা ডেল রেতে পঞ্চম। এ গোলের সুবাদেই কাতালান দলটির ৩৭তম কোপা ফাইনাল নিশ্চিত হয়ে যায়। ইনজুরির কবলে পড়া মৌসুমে মেসি আবার তার চিরাচরিত ফর্মে ফিরতে শুরু করেছেন। ইনজুরি সারিয়ে মাঠে ফেরার পর প্রথম তিন খেলায় তিনি গোলের নাগাল পাননি। তবে পরের চার খেলায় সমানসংখ্যক গোল করলেন আর্জেন্টিনা অধিনায়ক। রিয়াল সোসিয়েদাদ শেষ পর্যন্ত ৮৭ মিনিটে সান্ত্বনার গোলটি পায় আন্তইনে গ্রিয়েজমানের গোলটির সুবাদে।

বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ সর্বশেষ ২০১১ সালের ফাইনালে ষষ্ঠবারের মতো মুখোমুখি হয়েছিল। ভ্যালেন্সিয়ার মাঠে সেবারের লড়াইয়ে অতিরিক্ত সময়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে জিতেছিল রিয়াল। সেই জয়ে ফাইনালগুলোতে দু'দলের ব্যবধান এখন ৩-৩। কাজেই এবার বার্সেলোনার লক্ষ্য থাকবে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে সর্বশেষ হারটির প্রতিশোধের পাশাপাশি ২৭তম কোপা ডেল রে জয়। দু'দলের যেই জিতুক, কোপা ডেল রে হবে তাদের কোচের জন্য স্পেনে প্রথম কোন বড় ট্রফি। কারণ রিয়াল কোচ কার্লো অ্যানচেলোত্তি ও বার্সেলোনার জেরার্ডো মার্টিনো উভয়েই চলতি মৌসুমে দল দুটিতে যোগ দিয়ে স্প্যানিশ ফুটবলের অংশ হয়ে যান।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
1 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৮
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :