The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

আরো ৯২ উপজেলার নির্বাচন ২৩ মার্চ

টাঙ্গাইল-৮ আসনের উপ-নির্বাচনও ২৩ মার্চ চতুর্থ ধাপের তফসিল ঘোষণা

ইত্তেফাক রিপোর্ট

নির্বাচন কমিশন (ইসি) চতুর্থ ধাপে আরো ৯২টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এসব উপজেলায় ভোটগ্রহণ হবে আগামী ২৩ মার্চে। মনোনয়ন দাখিলের শেষ সময় ২৩ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২৬ ফেব্রুয়ারি ও প্রত্যাহার ৬ মার্চ। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ইসি সচিবালয়ের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ এ তফসিল ঘোষণা করেন। একই সঙ্গে শূন্য ঘোষিত জাতীয় সংসদের ১৩৭, টাঙ্গাইল-৮ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। এই আসনে ভোট অনুষ্ঠিত আগামী ২৩ মার্চ।

উপকূলীয় কয়েকটি উপজেলাসহ এবার ৪২ জেলার ৯২ উপজেলায় ভোট হবে এ পর্যায়ে। এর আগে আরো তিন ধাপে কমিশন ৩০২টি উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। চতুর্থ উপজেলা পরিষদের নির্বাচন ছয় ধাপে আয়োজনের সিদ্ধান্ত নেয় কমিশন। এর অংশ হিসাবে গত ১৯ জানুয়ারি ৪৮৭টি উপজেলা পরিষদের মধ্যে ১০২টির তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে সীমানা জটিলতার কারণে রংপুর জেলার ৪টি উপজেলার নির্বাচন স্থগিত করা হয়েছে। ৯৭টি উপজেলার নির্বাচন হবে ১৯ ফেব্রুয়ারি।আর ২৪ ফেব্রুয়ারি হবে পীরগঞ্জ উপজেলার নির্বাচন। গত ২৩ জানুয়ারি দ্বিতীয় ধাপের ১১৭টি উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে ১১৬ উপজেলায় ২৭ ফেব্রুয়ারি আর কক্সবাজার জেলার মহেশপুর উপজেলায় ভোটগ্রহণ হবে ১ মার্চ। গত ৬ ফেব্রুয়ারি ঘোষিত তৃতীয় ধাপের ৮৩টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫ মার্চ। আগামী ৩১ মার্চ পঞ্চম এবং ৩রা মে শেষ ধাপে উপজেলা নির্বাচন শেষ করার কথা রয়েছে। তবে কমিশন আগের সিদ্ধান্ত থেকে সরে এসে আগামী ৩১ মার্চের মধ্যে ৪৭৭টি উপজেলার নির্বাচন সম্পন্ন করতে চাচ্ছে। তবে মেয়াদ শেষ না হওয়ায় বাকি ১০ উপজেলায় নির্বাচন পরে সুবিধামত সময়ে করা হবে। এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কমিশন। আগের সিদ্ধান্ত পরিবর্তনের কারণ হিসাবে কমিশনাররা বলছেন, সামনে বর্ষাকাল হওয়ায় উপকূল ও হাওর অঞ্চলে নির্বাচন করা কঠিন হয়ে পড়বে। এ কারণে আগেভাগে উপজেলা নির্বাচন করা হতে পারে।

যে ৯২টি উপজেলার নির্বাচন হবে: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের বোচাগঞ্জ ও ফুলবাড়ী, জয়পুরহাটের পাঁচবিবি, বগুড়ার গাবতলী, রাজশাহীর তানোর, পুটিয়া ও বাগমারা, নাটোরের বড়াইগ্রাম, সিরাগঞ্জের চৌহালী, পাবনার ঈশ্বরদী ও ফরিদপুর, নড়াইল সদর, কুষ্টিয়ার দৌলতপুর, চুয়াডাঙ্গার জীবননগর, ঝিনাইদহের হরিণাকুণ্ডু, যশোরের সদর ও কেশবপুর, বাগেরহাটের চিতলমারী ও মোল্লাহাট, খুলনার ফুলতলা, তেরখাদা, রূপসা, বটিয়াঘাটা ও দাকোপ, সাতক্ষীরার কলারোয়া, বরগুনার বেতাগী, পটুয়াখালীর সদর, গলাচিপা, মির্জাগঞ্জ, বাউফল ও দুমকী, ভোলার তজুমুদ্দিন, মনপুরা ও দৌলতখান, বরিশালের আগৈলঝরা, উজিরপুর ও বানারীপাড়া, ঝালকাঠির সদর, কাঠালিয়া, রাজাপুর ও নলছিটি, পিরোজপুরের সদর, জিয়ানগর, ভান্ডারিয়া ও মঠবাড়িয়া, টাঙ্গাইলের কালিহাতি, ভুয়াপুর, নাগরপুর ও মধুপুর, শেরপুরের সদর ও নালিতাবাড়ী, ময়মনসিংহের হালুয়াঘাট, নেত্রকোনার মদন, কিশোরগঞ্জের ভৈরব, ইটনা, কটিয়াদি, মিঠামইন ও তাড়াইল, মুন্সীগঞ্জের গজারিয়া, গাজীপুরের কালিয়াকৈর, সুনামগঞ্জের শাল্লা, জগন্নাথপুর ও ধর্মপাশা, সিলেটের সদর ও কানাইঘাট, মৌলভীবাজারের সদর, কমলগঞ্জ ও শ্রীমঙ্গল, হবিগঞ্জের সদর, আজমেরীগঞ্জ, লাখাই ও নবীগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়ার আখাউড়া ও নাসিরনগর, কুমিল্ল¬ার মেঘনা ও বরুড়া, চাঁদপুরের শাহরাস্তি, ফেনীর সোনাগাজী ও ফুলগাজী, নোয়াখালীর বেগমগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালী, আনোয়ারা, রাউজান, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, বোয়ালখালী ও সাতকানিয়া, কক্সবাজারের রামু ও কুতুবদিয়া, রাঙামাটির জুড়াছড়ি এবং বান্দরবানের নাইখংছড়ি।

টাঙ্গাইল-৮ আসনের উপ-নির্বাচনও ২৩ মার্চ

শওকত মোমেন শাহজাহানের মৃত্যুতে শূন্য হওয়া টাঙ্গাইল-৮ (বাসাইল-সখিপুর) আসনের উপ-নির্বাচন হবে ২৩ মার্চ। কমিশনের ভারপ্রাপ্ত সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, টাঙ্গাইল-৮ উপ-নির্বাচনে অংশ নিতে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে। যাচাই-বাছাই হবে ২৬ ফেব্রুয়ারি; মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ঠিক করা হয়েছে ৬ মার্চ। রিটার্নিং কর্মকর্তা করা হয়েছে ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে। এখানে মোট ভোটার ৩ লাখ ৭ হাজার ৩৮২ জন। গত ৫ জানুয়ারির নির্বাচনে বিজয়ী হওয়ার পর ২০ জানুয়ারি হূদরোগে মারা যান আওয়ামী লীগ নেতা শওকত মোমেন শাহজাহান।

আচরণবিধি লংঘন করলেই ব্যবস্থা ঃ সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, উপজেলা পরিষদ নির্বাচনে কোন রকম আচরণবিধি লংঘনের শিথিলতা বরদাস্ত করা হবে না। মাঠ পর্যায়ের অফিসারদের (ডিসি-এসপি) সঙ্গে বৈঠকে আচরণবিধি লংঘনের অভিযোগের বিষয়ে কঠোর হতে বলা হয়েছে। তারাও আচরণবিধি লংঘনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার বিষয়ে প্রতিজ্ঞা (প্রোমিজ) করেছে। নির্বাচনে আচরণবিধি লংঘন যেকোন ভাবে দমন করা হবে। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিবালয়ে চতুর্থ ধাপের উপজেলা ও টাঙ্গাইল-৮ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নির্বাচনী দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে সিইসি বলেন, আপনারা অভিযোগ পেলে সেগুলো যাচাই বাছাই করে ব্যবস্থা নেবেন। অপরাধ প্রমাণিত হলে তাত্ক্ষণিক ব্যবস্থা নিয়ে শাস্তি দেবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, যেহেতু এটি নির্দলীয় নির্বাচন তাই কোনো প্রার্থী দলীয় প্রতীক ব্যবহার করতে পারবে না। গণতান্ত্রিক পদ্ধতিতে রাজনীতি একটি বিশাল ফ্যাক্টর। প্রত্যেকটি নির্বাচনে রাজনীতি একটা ইস্যু থাকে। যেকোন রাজনৈতিক নেতা ব্যক্তিগতভাবে কোন প্রার্থীকে সমর্থন করতে পারে।

সবাইকে একটি সুষ্ঠু নির্বাচনের বিষয়ে তাগিদ দেয়া হয়েছে বলে উল্লেখ করে সিইসি আরো বলেন, নির্বাচনের আগের ২ দিন, পরের ২দিন এবং নির্বাচনের দিন এই ৫ দিন সেনাবাহিনী মোতায়েন করা থাকবে। এছাড়া একই সঙ্গে বিজিবি, র্যাব, কোস্টগার্ড, পুলিশ, আনসার নির্বাচনকালীন দায়িত্বপালন করবে। টাঙ্গাইল-৮ আসনের উপ-নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন থাকবে বলে জানান তিনি।

এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, কমিশনের ভারপ্রাপ্ত সচিব মো. সিরাজুল ইসলাম, অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান আরজু।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
5 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৭
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :