The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

রোগীশূন্য বক্ষব্যাধি হাসপাতাল!

ব্রাহ্মণবাড়িয়ায় যক্ষ্মার প্রাদুর্ভাব কমছে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

বিশাল হাসপাতাল। ডাক্তার-সেবিকা, কর্মকর্তা-কর্মচারী আছেন। কমতি নেই ওষুধেরও। নেই শুধু রোগী ! এটি এখন ব্রাহ্মণবাড়িয়ার গুরুত্বপূর্ণ বক্ষব্যাধি হাসপাতালের প্রতিদিনের চিত্র। এখানে প্রতিদিন গড়ে ২/৩ জন যক্ষ্মা রোগী ভর্তি হলেও সপ্তাহ খানেক পরেই কিছুটা সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। ফলে ২০ শয্যার হাসপাতালের অধিকাংশ সিটই খালি পড়ে থাকছে। খোঁজ নিয়ে জানা গেছে, যক্ষ্মা নিরাময়ে ২০০৩ সাল থেকে এই জেলায় বেসরকারি সংস্থা ব্র্যাক সরকারের সঙ্গে কাজ করছে। এ কারণেই মূলত যক্ষ্মার প্রাদুর্ভাব কমতে শুরু করেছে ব্রাহ্মণবাড়িয়ায়। বক্ষব্যাধি হাসপাতালের কর্মকর্তারা জানান, গত এক বছরে এখানে ৩৪০ জন যক্ষ্মা রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে এজমাসহ অন্যান্য রোগে আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। কিন্তু বর্তমানে হাসপাতালে যক্ষ্মা রোগীর সংখ্যা কমে এসেছে। বিশাল এই হাসপাতাল এখন রোগী শূন্যতায় ভুগছে।

হাসপাতালের সেবিকা মোহসেনা জানান, আমি ৭ বছর ধরে এখানে কাজ করছি। বছরে বছরে যক্ষ্মা রোগীর সংখ্যা কমছে বলে তিনি জানান।

এদিকে ব্রাহ্মণবাড়িয়া বক্ষব্যাধি ক্লিনিকেরও একই অবস্থা বলে জানা গেছে। প্রতিদিন জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ৭০/৮০ জন আসে। এর মধ্যে ৮/১০ জন রোগীকে পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়। ক্লিনিকের চিকিত্সক এম এ রহিম জানান, প্রতিদিন মাত্র ২/৩ জন যক্ষ্মার জীবাণুযুক্ত রোগী পাচ্ছি। তবে যক্ষ্মা নিয়ে এখন আর কেউ আতঙ্কিত নন বলে তিনি মন্তব্য করেন।

বিষয়টির সত্যতা স্বীকার করে ব্র্যাকের জেলা ব্যবস্থাপক (স্বাস্থ্য) মো. শাখাওয়াত হোসেন আকন্দ জানান, আমাদের আওতায় এখন জেলায় ২ হাজার ৭৯ জন রোগীর চিকিত্সা চলছে। গত বছর ৩৩৫ জন রোগীর চিকিত্সা হয়েছে।

ব্র্যাকের এক পরিসংখ্যানে দেখা যায়, গত বছর জেলায় ৩১ হাজার ৮৩০ জন রোগীর কফ পরীক্ষা করা হয়। এর মধ্যে ২ হাজার ১৮৭ জন রোগীকে সনাক্ত করা হয়েছে। সনাক্তের হার ৮৪ শতাংশ। এছাড়া শিশু আক্রান্ত হয়েছে ১১০ জন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
8 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৮
ফজর৪:২৯
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০৩
এশা৭:১৬
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :