The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

ঢাকা সিটির সীমানা বিরোধ মিটেছে

উপজেলার পর নির্বাচন হতে পারে এপ্রিলে

শ্যামল সরকার

অবশেষে ২৬ মাস পর ঢাকার দুই সিটি করপোরেশনের সীমানা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি হয়েছে। এ বিরোধ নিষ্পত্তির প্রক্রিয়ায় দক্ষিণ সিটির ৫৫, ৫৬ ও ৫৭ নম্বর ওয়ার্ডের পুনর্বিন্যাস ঘটেছে। ঢাকার জেলা প্রশাসক এবং সীমানা নির্ধারণ কর্মকর্তা এ বিরোধ নিষ্পত্তি করে প্রতিবেদন দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রণালয়কে। মন্ত্রণালয় এখন এটি লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ভেটিং নিয়ে গেজেট প্রকাশ করবে।

এরফলে দুই বছরের বেশি সময় ঝুলে থাকা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের পথে বাধা আপাতত দূর হল। তবে বসুন্ধরা ও বনশ্রী আবাসিক এলাকা নতুন করে ঢাকা উত্তর সিটি করপোরেশনে নেয়া হচ্ছে। এ নিয়ে নতুন ঝামেলা তৈরি হলে নির্বাচন আবারও অনিশ্চিত হতে পারে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মনজুর হোসেন ইত্তেফাককে বলেন, সীমানা সংক্রান্ত জটিলতা নিরসন করে দেয়া সীমানা নির্ধারণ কর্মকর্তার প্রতিবেদন মন্ত্রণালয়ের হাতে এসেছে। মন্ত্রী তা দেখার পর লেজিসলেটিভ ও সংসদ বিভাগের মতামত নিয়ে গেজেট করা হবে এবং তা কমিশনকে জানিয়ে দেয়া হবে। এই প্রক্রিয়া শেষ করতে এক সপ্তাহের মতো সময় লাগতে পারে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিক গতকাল ইত্তেফাককে বলেছেন, সীমানা সংক্রান্ত বিরোধের মীমাংসা করে স্থানীয় সরকার মন্ত্রণালয় কমিশনকে অবহিত করলেই নির্বাচনের যাবতীয় আয়োজন শুরু করার মতো প্রস্তুতি কমিশনের আছে। তবে উপজেলা নির্বাচন শেষ হবে আগামী মার্চ মাসে। পরবর্তী কোন সুবিধাজনক সময়ে দুই সিটি করপোরেশন নির্বাচনের সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত কমিশন গ্রহণ করবে বলে তিনি জানান।

১৯৯৪ সালে সিটি করপোরেশন নির্বাচনে ভোট চালু হওয়ার পর অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনে নির্বাচন হয়েছে দু'বার। আওয়ামী লীগের মো. হানিফ প্রথম নির্বাচিত মেয়র হন। ১৯৯৯ সালে ঢাকা সিটি করপোরেশনের মেয়াদ শেষ হয়। কিন্তু সীমানা সংক্রান্ত জটিলতায় মামলা মোকদ্দমার সুযোগে নির্বাচন নিয়ে যাওয়া হয় দুই বছর পর। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকতে ২০০২ সালে অনুষ্ঠিত দ্বিতীয় নির্বাচনে বিএনপির সাদেক হোসেন খোকা নির্বাচিত হন। ২০০৭ সালে মেয়াদ শেষ হলেও রাজনৈতিক পরিস্থিতি ও হাইকোর্টের মামলায় আটকে যায় নির্বাচন। এই নির্বাচন অবশ্য বর্জন করেছিল আজকের ক্ষমতাসীন আওয়ামী লীগ।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতাসীন হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) ২০০৯ সালের আইন সংশোধন করে ২০১১ সালের ৩০ নভেম্বর ঢাকায় দুটি সিটি করপোরেশন করা হয়। আর এই আইনের নির্ধারিত বিধান মতে পদ হারান মেয়র খোকাসহ অন্যান্য কাউন্সিলর। এই আইনের বিধান অনুযায়ী প্রশাসক নিযুক্ত হন প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত পদস্থ কর্মকর্তারা। আইনে প্রশাসকের মেয়াদ প্রথমে ৯০ দিন পরে আইন আবার সংশোধন করে ১৮০ দিন করা হয়। এভাবেই গত দুই বছরের বেশি সময় ধরে প্রশাসক অদল-বদল করে চলছে ঢাকার দুই সিটি করপোরেশন। ২০১২ সালের ২৪ মে দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণার পরও আদালতের নির্দেশে আটকে যায় নির্বাচন। ২০১৩ সালের ১৩ মে আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করলেও সীমানা সংক্রান্ত জটিলতার কথা বলে নির্বাচন কমিশন নির্বাচনে অপারগতা প্রকাশ করে। ইসি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে সীমানা বিরোধ নিষ্পত্তির জন্য চিঠিও দেয়।

গত বছরের ১৩ জুন স্থানীয় সরকার মন্ত্রণালয় ঢাকার ডিসিকে প্রধান সীমানা নির্ধারণ কর্মকর্তা ও উপপরিচালক স্থানীয় সরকার বিভাগ এবং অতিরিক্ত জেলা প্রশাসককে (সার্বিক) সহকারী সীমানা নির্ধারণ কর্মকর্তা নিয়োগ করে।

পুনর্বিন্যস্ত সীমানায় ৫৫ নম্বর ওয়ার্ডে রয়েছে হাজারীবাগ ও কামরাঙ্গীর চর থানার মহল্লা ঝাউচর, ঝাউলহাটী, নয়াগাঁও, হাসাননগর, মুন্সহাটী, মুন্সীহাটী নদীর পাড়, মুনসুরবাগ, সিরাজনগর, নবীনগর, ট্যাকের হাট ও আমীনবাগ। এখানে মোট ভোটার ৩৯ হাজার ১৮৭ জন।

৫৬ হাজার ৫৩২ জন ভোটার নিয়ে পুনর্গঠিত ৫৬ নম্বর ওয়ার্ডে স্থান পেয়েছে কামরাঙ্গীরচরের পশ্চিম রসুলপুর, পূর্ব রসুলপুর, দক্ষিণ রসুলপুর, বড়গ্রাম, বড়গ্রাম পশ্চিম, ইসলামনগর, আলী নগর, হুজুরপাড়া, পশ্চিম আশ্রাফাবাদ এবং ৪০ হাজার ৫২৭ জন ভোটার নিয়ে পুনর্গঠিত ৫৭ নম্বর ওয়ার্ডে স্থান পাওয়া মহল্লা হচ্ছে কামরাঙ্গীরচর থানার আহছানবাগ, মমিনবাগ, আশ্রফাবাদ, দুখুরিয়া, জঙ্গলবাড়ী, কুমিল্লাপাড়া, রহমতবাগ, বাগচান খা পশ্চিম, বাগচান খা পূর্ব (১ম অংশ), এটিএমবুথ গলি, ভাষা আন্দোলন স্কুল, রফিকুল ইসলাম রোড, মনির চেয়ারম্যান গলির দক্ষিণাংশ, বাগচান খা (পূর্ব) (দ্বিতীয় অংশ) এটিএম বুথ গলি, ভাষা আন্দোলন স্কুল-রফিকুল ইসলাম রোড -মনির চেয়ারম্যানের উত্তরাংশ, হাসলাই ও মুসলিমবাগ।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৯
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :