The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০১৪, ২ ফাল্গুন ১৪২০, ১৩ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ গোপালগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে আহত ১৫, আটক ১১ | ২-০ তে সিরিজ জিতল লঙ্কানরা | লন্ডনে বাংলাদেশি নারী খুন, ছেলে গ্রেফতার | যশোরের অভয়নগরে চৈতন্য হত্যার আসামি 'বন্দুকযুদ্ধে' নিহত

বইমেলা আজ সিক্ত হবে ফাগুনরাঙা ভালোবাসায়

আসিফুর রহমান সাগর

ভালোবাসা আর বই— যেন একই সূত্রে গাঁথা। যে কথা মুখে বলা যায় না, সে কথাই লেখক যেন বলে দেন প্রিয়জনের হয়ে। সেজন্যই বইয়ের আশ্রয় নেয়া। লাল গোলাপের সাথে নতুন বই আজ অনেকেই তুলে দিবেন প্রিয়জনের হাতে। প্রেমিক তার প্রেমিকার হাতে তুলে দিবেন প্রিয় প্রেমের পংক্তিমালা। আজ ভালবাসা দিবসে তাই বইমেলাই হয়ে উঠবে অনেকের প্রধান গন্তব্য। ফাগুনরাঙা বইমেলা সিক্ত হবে ভালোবাসার মায়ায়।

গতকাল বৃহস্পতিবার ফাগুন উত্সবে মেতে বইমেলাকে রাঙিয়ে তুলেছিল তরুণ-তরুণীরা। বসন্ত উত্সবের ঢেউ এসে আছড়ে পড়ে বইমেলায়। শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান, চারুকলার বকুল চত্বর, টিএসসিসহ বিশ্ববিদ্যালয় এলাকা উত্সবের বাসন্তী আনন্দে মেতে ওঠে। আজ শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলার দুয়ার খুলবে সকাল ১১ টায়। সকাল থেকেই মেলা জমে উঠবে বলে আশা করছেন প্রকাশকরা। এদিকে ভালবাসা দিবস উপলক্ষে বইমেলার স্টলে স্টলে ইতিমধ্যে চলে এসেছে নতুন প্রেমের উপন্যাস, গল্প আর কবিতার বই। মেলায় এসেছে সেলিনা হোসেনের 'প্রেমের গল্প' সংকলন। এতে বিভিন্ন সময়ে লেখা নানা স্বাদের ১৮টি ছোট গল্প স্থান পেয়েছে। এসেছে সৈয়দ শামসুল হক এর ছোট গল্পগ্রন্থ 'বুকের মধ্যে আশাবৃক্ষ'। গল্পগুলোতে মধ্যবিত্তের জীবনযাপন ও প্রবণতা উঠে এসেছে । এ গ্রন্থে ১টি বড় গল্প ও ৭টি ছোট গল্প স্থান পেয়েছে।

জনপ্রিয় কবি মহাদেব সাহার কাব্যগ্রন্থ সবসময়ই পাঠকের আগ্রহের কেন্দ্রে থাকে। 'গোলাপের গায়ে কী গন্ধ' কাব্যগ্রন্থে রয়েছে এই কবির ভিন্নস্বাদের কবিতা। এছাড়া মেলায় আসা মাকিদ হায়দারের 'মুমুর সাথে সারা দুপুর' কাব্যগ্রন্থে প্রেমের কবিতার পাশাপাশি রয়েছে ভিন্ন স্বাদের আরো কিছু কবিতা।

আনিসুল হকের রোমান্টিক উপন্যাস 'আমারও একটা প্রেমকাহিনী আছে' মেলায় এসেছে। এ সময়ে বেড়ে ওঠা এক তরুণীর জীবনের প্রেমকাহিনী নিয়ে এ উপন্যাস। এ উপন্যাসের নাম বেশ কৌতূহল সৃষ্টি করেছে পাঠকের মাঝে। অনেকেই প্রশ্ন করছেন, 'এটা কি লেখকের প্রেমকাহিনী?' উত্তরে আনিসুল হক বললেন, 'এটা আমার লেখা প্রেমকাহিনী।' এছাড়া কথাসাহিত্যিক ফাইজুস সালেহীনের নতুন উপন্যাস 'রক্তে লেখা ভালবাসা'য় উঠে এসেছে পাওয়া না পাওয়া ও তীব্র প্রত্যাশার কাহিনী।

মেলায় মুহম্মদ জাফর ইকবাল

গতকাল মেলায় এসেছিলেন জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল। পাকা গোঁফের মাঝে অমলিন হাসি। পাঠকরা তাকে সেই যে ঘিরে ধরলো, মেলা শেষ না হওয়া পর্যন্ত আর নিস্তার দেয়নি। বরাবরের মতোই তিনি কোন স্টলে না বসে, মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের এককোণে দাঁড়িয়ে কথা বলেছেন, অটোগ্রাফ দিয়েছেন।

প্রথমবার মেলায় এসে বললেন, 'বইয়ের মেলা এমনিতেই সুন্দর। তবে বসন্তের এমন ক্ষণে মেলা নতুন সাজে সেজে আরও সুন্দর হয়েছে। বসন্ত দিনে মেলায় এসে বইয়ের সঙ্গে সঙ্গে বাড়তি পেয়েছি সুন্দর সাজের সুন্দর সুন্দর মানুষ। যে কারণে অটোগ্রাফের সঙ্গে বিশেষ ভাবে ফটোগ্রাফও দিতে হচ্ছে।' মেলাকে দ্বি-খণ্ডিত করা প্রসঙ্গে তিনি বলেন, 'আসলে আমার কাছে মনে হয় গ্রন্থমেলা নামে একটি মায়ের যে সন্তানটি ছিলো আজ তারা দু'ভাইয়ে ভাগ হয়ে গেছে। দুই ভাই ভালো! একত্রে থাকলে আরও বেশি ভালো হতো। এক অংশে গেলে মনে হয় ওই অংশটি প্রাণবন্ত, আবার অন্য অংশে গেলে মনে হয় ওই অংশটি বেশি সুন্দর।' তিনি আজও মেলায় আসবেন বলে জানালেন।

'হুমায়ূন হারিয়ে যাননি'

দুই ছেলে নিশাদ ও নিনিতকে নিয়ে মেলায় এসেছিলেন জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। তার সঙ্গে ছিলেন অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলামের স্ত্রী তানভিনা রহমান। অন্যপ্রকাশের স্টলে বসে হুমায়ূন আহমেদের বইয়ে স্বাক্ষর করলেন তিনি। বললেন, হুমায়ূন আহমেদ যে হারিয়ে যাননি তা মেলায় এসে উপলব্ধি করলাম। এই বইমেলা থেকে তাঁকে মুছে ফেলা সম্ভব নয়। আর সব জায়গা থেকে হয়তো তিনি হারিয়ে যাবেন। কিন্তু পাঠকের হূদয়ে তিনি বেঁচে থাকবেন।

মোড়ক উন্মোচন

গতকাল বৃহস্পতিবার মেলার নজরুল মঞ্চে ১০টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। এর মধ্যে মিজান পাবলিশার্স থেকে প্রকাশিত স্বপনা রেজার গল্পগ্রন্থ 'পরানগহিন' এর মোড়ক উন্মোচন করেন সংস্কৃতি সচিব রণজিত্ বিশ্বাস। শব্দ শৈলী থেকে প্রকাশিত খন্দকার আলী আজমের কাব্যগ্রন্থ 'প্রথম সকালের মোড়ক উন্মোচন ও কবিতার সিডির প্রকাশনা উত্সব অনুষ্ঠিত হয়েছে। মোড়ক উন্মোচন করেন আবৃত্তি শিল্পী মাহিদুল ইসলাম, ডালিয়া বসু সাহা।

নতুন বই

একাডেমীর সমন্বয় ও জনসংযোগ উপবিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, বৃহস্পতিবার মেলার ১৩তম দিনে ১১০টি নতুন বই এসেছে। এর মধ্যে গল্প ১৮টি, উপন্যাস ২০টি, প্রবন্ধ ৯টি, কবিতা ২১টি, ছড়া ১টি, শিশুতোষ ৮টি, জীবনী ২টি, নাটক ১টি, বিজ্ঞান ১টি, ভ্রমণ ২টি, কম্পিউটার ১টি, ধর্মীয় ২টি, সায়েন্স ফিকশন ৩টি এবং অন্যান্য বিষয়ের উপর এসেছে ১৭টি নতুন বই। এর মধ্যে আগামী এনেছে মারুফ রসুলের 'ছায়া পথিকের বাতিঘর', আশরাফ আহমেদের 'জলপরি ও প্রাণপ্রভা', আসাদ মান্নানের 'হে অন্ধ জলের রাজা,' বিদ্যাপ্রকাশ এনেছে সিরাজুল ইসলাম চৌধুরীর 'বিচ্ছিন্নতায় অসম্মতি', ঐতিহ্য এনেছে 'গালি অভিধান', নালন্দা এনেছে মোশতাক আহমেদের 'লাল ডায়েরি', অনন্যা এনেছে কাজী সিরাজের 'সত্য ভাষণ', বিভাস এনেছে নির্মলেন্দু গুণের 'নির্গুণের মুখপঞ্জি ও সুইডেনের গল্প', অনুবাদগ্রন্থ 'নোবেল বিজয়ী ঔপন্যাসিক গ্যাব্রিয়াল গার্সিয়া মার্কেজের নির্বাচিত সাক্ষাত্কার', আহমদ পাবলিশিং এনেছে মেজর মো. মোখলেছুর রহমানের 'ওসমানীর সঙ্গে কথোপকথন'। এছাড়া প্রেমের গল্প নিয়ে সিরিজ প্রকাশ করেছে জাগৃতি। এর মধ্যে একই শিরোনাম 'প্রেমের গল্প' নামে এসেছে আনিসুল হক, হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, সৈয়দ শামসুল হক প্রমুখের বই।

মেলামঞ্চের অনুষ্ঠান

গ্রন্থমেলার মূলমঞ্চে গতকাল অনুষ্ঠিত হয় কাজী ইমদাদুল হক : এক বিস্মৃত মনীষা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন রেজিনা সুলতানা। আলোচনায় অংশগ্রহণ করেন বিশ্বজিত্ ঘোষ, মনজুরুর রহমান এবং ফারজানা সিদ্দিকা। সভাপতিত্ব করেন সৈয়দ আবুল মকসুদ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে 'ক'জনা' ও 'বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম' (আসাফো)। এছাড়া লুবনা মারিয়ামের নির্দেশনায় 'সাধনা' পরিবেশন করে সৈয়দ শামসুল হক রচিত নাটক 'চম্পাবতী'। আজ বিকেল চারটায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে হাজি মহম্মদ মহসিন শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, 'উপজেলা নির্বাচনেও ভাগ বাটোয়ারার ষড়যন্ত্র করছে আওয়ামী লীগ।' আপনিও কি তাই মনে করেন?
1 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৬
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:২০সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :