The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

অপ্রত্যাশিত হার

এ কে এম মুজিব

৬৭ রানে আট উইকেট হারানোর পর ১৮০ রানে পৌঁছাতে একটা দলকে কি কি 'অসম্ভব' জয় করতে হবে?

আর, ১৮১ রান তাড়া করতে নেমে একটা দলকে হারতে হলে কি কি 'ভুল' করতে হবে?

আজ সোমবার এই দুইয়ের মিশ্রন দেখা গেল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ফলাফল বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশের ১৪ রানে হার।

১৮১ রানের টার্গেট ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে বড় কোন টার্গেট নয়। আর লাসিথ মালিঙ্গার করা প্রথম ওভারে ওপেনার এনামুল হক বিজয় আউট হয়ে ফিরে গেলেও ভালই সামলে নিয়েছিলেন আরেক ওপেনার সামসুর রহমান শুভ ও মুমিনুল হক। দ্বিতীয় উইকেট জুটিতে দুজন মিলে যোগ করেন ৭৯ রান।

ব্যাটিং বিপর্যয়ের সূচনা হয় এর পর থেকেই। মুমিনুল আউট হয়ে যান ৪৪ রানে। খানিক বাদে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেই বিদায় নেন শুভ। ৬২ রানে রান আউট হয়ে ফিরে যান তিনি।

আবারও ফিরে আসে ব্যাটিংয়ের অন্ধকার যুগ। একে একে বিদায় নিলেন সাকিব আল হাসান, নাসির হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ। টেল এন্ডাররাও প্রতিরোধ গড়তে পারেননি। অধিনায়ক মুশফিকুর রহিম চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু তিনিও অ্যাঞ্জেলো ম্যাথুসকে 'অহেতুক' প্যাডেল স্কুপ করতে গিয়ে ক্যাচ তুলে দেন উইকেটের পিছনে কুমার সাঙ্গাকারার গ্লাফসে।

আউটের এই ধরণই বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতার এটাই সবচেয়ে বড় প্রতীক! শেষ পর্যন্ত ২২ বল বাকি থাকতেই অল আউট বাংলাদেশ। সিরিজে এগিয়ে গেল শ্রীলঙ্কা।

শুরুটা করে দিয়ে যান দুই পেসার - রুবেল হোসেন ও আল আমিন। ২৮ রানের মাথায় দুই ওপেনার তিলকারত্নে দিলশান ও কুশল পেরেরাকে ফিরিয়ে দেন রুবেল। এরপরই আঘাত হানেন আল আমিন। এই ম্যাচ দিয়েই ওয়ানডে ক্রিকেটে পা রাখা এই ক্রিকেটার ফিরিয়ে দেন গোটা সিরিজ জুড়েই বাংলাদেশের ত্রাস হয়ে ওঠা কুমার সাঙ্গাকারাকে (৮*)। চলতি সিরিজে এই প্রথমবারের মতো ১০ রানের নিচে আউট হলেন সাঙ্গা।

স্পিনাররা দৃশ্যপটে আসার পর আরও করুন অবস্থা ধারণ করে সফরকারীদের ব্যাটিং লাইন আপ। দেখতে দেখতে ৬৭ রানের মাথায় আট উইকেট হারিয়ে লঙ্কানরা তখন ধুকছে ১০০'র নিচে অল আউট হয়ে যাবার শঙ্কায়।

এরপর হাল ধরেন দুই লোয়ার অর্ডার ব্যাটসম্যান - থিসারা পেরেরা ও সচিত্র সেনানায়েকে। স্ট্রোকের ফুলঝুড়ি আর বাংলাদেশি ফিল্ডারদের একের পর এক ক্যাচ মিসের সুযোগ কাজে লাগিয়ে এই দুই ব্যাটসম্যান নবম উইকেট জুটিতে যোগ করেন ৮২ রান।

শেষ পর্যন্ত ৪০ ওভার ব্যাট কওে সবগুলো উইকেট হারিয়ে অ্যাঞ্জেলো ম্যাথুসের দলের সংগ্রহ দাঁড়ায় ১৮০ রান।।

কিন্তু, সামান্য এই টার্গেটকেই বড় করে দিলেন ব্যাটসম্যানরা। জয় 'উপহার' নিয়ে মাঠ ছাড়লো লঙ্কা!

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
6 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :