The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

সুজনের তথ্য

৯৬ উপজেলার ১২২ চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে মামলা আছে

ইত্তেফাক রিপোর্ট

চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আগামী বুধবার ৯৭টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এসব উপজেলার ৯৬টিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৪২৮ জন প্রার্থী। যাদের মধ্যে ১২২ জনের বিরুদ্ধে বর্তমানে মামলা রয়েছে বলে জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আজ সোমবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সুজন আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়। তবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের সম্পর্কে ভোটাররা সঠিক ভাবে তথ্য পাচ্ছেন না বলেও সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়। বলা হয়, এক্ষেত্রে নির্বাচন কমিশন নিজেরাই নির্বাচনী বিধি-বিধান সঠিক ভাবে পালন করছে না। নির্বাচন কমিশনের চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন পরিচালনা ম্যানুয়াল অনুযায়ী 'হলফনামাসহ ফটোকপি সরবরাহ' ও 'হলফনামার তথ্যাবলী প্রচার' করছে না। সংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে জনস্বার্থে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের দাখিলকৃত তথ্যাদি সঙ্গে সঙ্গে সরবরাহ ও যত দ্রুত সম্ভব ওয়েবসাইটে প্রকাশ করার দাবি জানানো হয়। এসময় নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনারকে দেয়া লিগাল নোটিশ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সুজনের প্রধান সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেন, লিগ্যাল নোটিশ দেয়ার পরের দিনই নির্বাচন কমিশন ওয়েবসাইটে কিছু তথ্য দিয়ে দিয়েছে। তবে তা পূর্ণাাঙ্গ ছিল না।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে সুজনের প্রধান সমন্বয়কারী দিলীপ কুমার সরকার বলেন, দেশের ৯৬টি উপজেলার ৪২৮ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ২২০ জন প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী। আর ১২৮ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তার চেয়ে কম। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৪২৮ জন প্রার্থীর মধ্যে ২২১ জন পেশায় ব্যবসায়ী ও ৯০ জন কৃষক। এদের মধ্যে বর্তমানে মামলা রয়েছে ১২২ জনের বিরুদ্ধে। আর অতীতে মামলা ছিল ১৪৮ জনের নামে। এছাড়া অতীতেও মামলা ছিল এবং বর্তমানেও আছে এমন প্রার্থী রয়েছেন ৫৭ জন। এদের মধ্যে ১৫ জনের বিরুদ্ধে বর্তমানে হত্যা মামলাও রয়েছে ও ৩৩ জনের বিরুদ্ধে অতীতে হত্যা মামলা ছিল।

প্রার্থীদের সম্পদ প্রসঙ্গে জানান, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে ৬ জনের বার্ষিক আয় ১ কোটি টাকার বেশি, ৩ জনের আয় ৫০ লাখ থেকে ১ কোটি ও ১১ জনের আয় ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা। ১৩২ জনের বার্ষিক আয় ২ লাখ টাকা। এছাড়া ৯ জন প্রার্থী ও প্রার্থীর ওপর নির্ভরশীলদের আয় ৫ কোটি টাকার ওপরে ৫২ জনের নির্ভরশীলদের আয় ১ থেকে ৫ কোটি টাকা,৪৪ জনের আয় ৫০ লাখ থেকে ১ কোটি, ৭৬ জনের ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা ও ১১৭ জনের ৫ লাখ থেকে ২৫ লাখ টাকা। ৪২৮ চেয়রাম্যান প্রার্থীর মধ্যে তিন জন ৫ কোটি টাকার ওপরে ও ৬ জনের ১ থেকে ৫ কোটি টাকা দায় দেনা আছেন। তবে ৩৬৬ জন প্রার্থীর তাদের হলফনায় কোন দায় দেনা নেই বলে উল্লেখ করেছেন।

বিচারপতি কাজী এবাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল হক, আবুল হাসনাত, জাকির হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, যোগ্য প্রার্থী নির্বাচিত হয়ে মানুষের সেবা করুক এমনটাই তাদের প্রত্যাশা। তারা বলেন, রাজনীতিবীদরা সবাই ভালো বা সবাই খারাপ এমন ঢালাও অভিযোগে সুজন বিশ্বাস করে না। তাই যোগ্য প্রার্থীদের এলাকার প্রতিনিধি হিসেবে নির্বাচিত করার জন্য অনুষ্ঠানে আহ্বান জানান বক্তারা।

এসময় লিখিত বক্তব্যে নির্বাচনী আইন অনুযায়ী প্রার্থীদের তথ্যসমূহ নির্বাচন কমিশনের উদ্যোগে উপজেলা ভিত্তিক ভোটারদের জন্য লিফলেট আকারে তুলে ধরার আহ্বান জানানো হয়। সত্ ও যোগ্য লোকদের জনগণের সেবায় আরো বেশি করে সম্পৃক্ত করার জন্য ব্যানার, পোস্টার, মিছিল ও সমাবেশ থেকে প্রার্থীদের বিরত রাখার বিষয়টি নির্বাচনি আইনে অর্ন্তভুক্ত করার দাবি জানানো হয়।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
7 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :