The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

মধুর সমস্যায় বাংলাদেশ

দেবব্রত মুখোপাধ্যায়

একটা সময় এই ব্যাপারটা অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মতো দেশের ব্যাপারে লেখা হত—একাদশ নিয়ে মধুর সমস্যা।

গত কিছুদিন ধরে বাংলাদেশও অন্তত ব্যাটিং নিয়ে কম-বেশি এই সমস্যায় ভুগছে। টপ ও মিডল অর্ডারে এতো বেশি ব্যাটসম্যান এখন ফর্মে আছেন যে, কাকে রেখে কাকে খেলাবেন; এই ভাবতে ঘাম ঝরে যাওয়ার কথা টিম ম্যানেজমেন্টের। তবু এর আগ পর্যন্ত দলের দু'একজন সিনিয়র ক্রিকেটার প্রতিটা ওয়ানডে সিরিজে ইনজুরিতে অনুপস্থিত থাকায় সমস্যাটা এতো প্রকট হয়ে দেখা দেয়নি। এবার সেটাও নেই। দলের সব তারকা ব্যাটসম্যান ফর্মে আছেন এবং সুস্থ আছেন। ফলে প্রশ্নটা শুনতে মধুর হলেও বাংলাদেশের সামনে জটিল হয়ে এসে দাঁড়িয়েছে—সাত ব্যাটসম্যান কে কে হবেন আজ?

একটু হিসেব কষেই দেখা যাক কী রকম জটিল পরিস্থিতি তৈরি হয়েছে।

একেবারে উদ্বোধনী জুটি নিয়ে খুব একটা আলোচনার সুযোগ নেই। সামসুর রহমান শুভ তিন ফরম্যাটেই দারুণ ফর্মে আছেন; সঙ্গে তার উইকেটরক্ষক যোগ্যতাটাও কাজে লাগতে পারে। ফলে একাদশে তার নাম লিখতে দু'বার ভাবতে হবে না। এবার তামিম ইকবাল। সদ্য শেষ হওয়া টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের কারণে মনে হচ্ছে দলের সহঅধিনায়ক বুঝি খুব একটা ফর্মে নেই। কিন্তু একটু পিছিয়ে গিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটা মনে করে দেখুন। সর্বশেষ সেই সিরিজে অন্তত একটি জয়ের নায়ক ছিলেন তামিম। সেই সঙ্গে তার যে কোনো সময় ম্যাচের চরিত্র বদলে দেয়ার ক্ষমতা, বিস্ময়কর মারকুটে ব্যাটিং মাথায় রেখে তাকেও বাদ দেয়ার প্রশ্ন আসে না।

তাই যদি হয়, তাহলে প্রশ্ন হল তিন নম্বরে কাকে খেলাবেন?

এখানে খুব শক্তিশালী দু'জন দাবিদার—এনামুল হক বিজয় ও মুমিনুল হক। সর্বশেষ ওয়ানডে বিবেচনায় নিলে দু'জনের কেউই মারাত্মক রানে আছেন, এমন দাবি করা যাবে না। কিন্তু এই দু'জনই বাংলাদেশের ব্যাটিংয়ের ভবিষ্যত্ প্রাণভোমরা এবং তাদের ফর্ম সদ্য শেষ হওয়া ভিন্ন দুই ফরম্যাটে প্রমাণিত। ফলে তাদের কারোর নামই তালিকা থেকে কাটতে হাত কাঁপার কথা। এরপর আবার এই সিরিজে মুশফিক উইকেট কিপিং করতে পারবেন না। অনুশীলন দেখে বোঝা গেল, কাজটা এনামুলকেই করতে হবে!

বলতে পারেন, একজনকে পিছিয়ে চার নম্বরে পাঠিয়ে দিলেই হয়। উপায় নেই। ৪ থেকে ৭ নম্বর অবদি চারটি পজিশনের জন্য আরও পাঁচ জন দাবিদার হাত উঁচিয়ে বসে আছেন, যাদের কাউকেই আপনি বাদ দিতে পারবেন না। এর মধ্যে তিন জনের যার যার পজিশনে ব্যাট করা নিয়ে তো আলোচনারই সুযোগ নেই—চারে মুশফিক, পাঁচে সাকিব এবং ছয় বা সাতে নাসির হোসেন। এরপর আট নম্বরেও সোহাগ গাজীকে একরকম নিশ্চিত ধরে নিতে পারেন। এখন বাকি রইল ছয় বা সাতে আর একজন ব্যাটসম্যান।

আপনি আগেই এনামুল বা মুমিনুলের একজনকে 'হাতে রেখে' এসেছেন। এবার আরও দুটি নাম যোগ করুন—মাহমুদউল্লাহ ও নাঈম ইসলাম। নাঈম ইসলামের ব্যাপারে কোনো শব্দ করার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে তার পারফরম্যান্সটা দেখে নিন। তিন ম্যাচের দুটিতেই ম্যাচ জেতানো ফিফটি করেছেন—৮৪ ও ৬৩।

মাহমুদউল্লাহর জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটা খুব ভালো না কাটলেও তার জিম্বাবুয়ের বিপক্ষে ৭৫ রানের অপরাজিত এক ইনিংস খেলেছেন।

তাহলে ব্যাপারটা দাঁড়ালো এই যে, সাতটি ব্যাটিং পজিশনের জন্য নয়জন ইনফর্ম ব্যাটসম্যান! এর মধ্যে সর্বশেষ সিরিজে ভালো খেলা জিয়াউর রহমান, দারুণ ফর্মে থাকা তরুণ সাব্বির রহমানরা ভাগ্যিস স্কোয়াডেই নেই; নইলে সমস্যা আরও বাড়ত।

এখন সমাধানটা কীভাবে হবে? দুটি কাজ হতে পারে—একজন পেসার কমিয়ে একজন ব্যাটসম্যান বাড়িয়ে ফেলা হতে পারে। এখন এই বৃষ্টিভেজা সময়ে এসে এক পেসার নিয়ে খেলা, তাও মাশরাফির মতো ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা পেসারকে নিয়ে খেলার ঝুঁকি কী আদৌ বাংলাদেশ নেবে?

আরেকটা বুদ্ধি হতে পারে, সোহাগ গাজীকে বাইরে রেখে ব্যাটসম্যান একজন বাড়ানো। যেহেতু রাজ্জাক না থাকায় আরাফাত সানির ওয়ানডে অভিষেক একরকম নিশ্চিত, তাই এটা একটা ভাবনা হতে পারে। বিশেষ করে সর্বশেষ টেস্ট ও টি-টোয়েন্টিগুলোতে সোহাগ খুব ফর্মে না থাকায়, এই ভাবনাটা ভালো মনে হতে পারে। কিন্তু আবার নিউজিল্যান্ড সিরিজের কথা মনে করে দেখুন। এই সোহাগ ব্যাটে-বলে দুটি ম্যাচ জিতিয়েছিলেন বাংলাদেশকে।

তাহলে? সে ক্ষেত্রে ম্যানেজমেন্টের ওপরই ভরসা রাখতে পারেন; তারাই মধুর সমস্যাটা সমাধানের তেতো দায়িত্বটা নিক!

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
2 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :