The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

পরিসংখ্যানে ফেবারিট বাংলাদেশ!

এ কে এম মুজিব

শ্রীলঙ্কার সর্বশেষ ১০ ম্যাচে ৫ জয়, ৪ হার ও এক ম্যাচ বাতিল।

বাংলাদেশ সর্বশেষ ১০ ম্যাচে ৬ জয়, ৩ হার ও এক ম্যাচ বাতিল।

তাহলে কি এগিয়ে বাংলাদেশ?

টেস্ট আর টি-টোয়েন্টিতে দু'দলের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য থাকলেও ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ 'অন্ধকার যুগ' পেরিয়ে এসেছে অনেক আগেই। সর্বশেষ ২০১১ সালে পাকিস্তানের বিপক্ষে সিরিজের পর ঘরের মাটিতে প্রতিটি সিরিজেই জয়। দেশের বাইরে দুটি সিরিজের মধ্যে এক জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ বাদ দিলে সময়টা বাংলাদেশের জন্য স্বর্ণ সময়ই বলা যায়।

সর্বশেষ দশ ম্যাচের হিসেবে পরিসংখ্যানও তাই বাংলাদেশের পক্ষেই ঝুঁকে যাচ্ছে। আর খেলাটা যখন শ্রীলঙ্কার বিপক্ষে তখন আরও কিছু ব্যাপারে এগিয়ে থাকবে বাংলাদেশই। সর্বশেষ গত মার্চে পালেকেল্লেতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। বৃষ্টি বিঘ্নিত সেই ম্যাচে তিন উইকেটে জিতে সিরিজ ড্র করেছিল মুশফিক বাহিনী।

এ তো গেলো দেশের বাইরের পরিসংখ্যান। আর নিজেদের মাটিতেও দু'দলের মধ্যকার সর্বশেষ ম্যাচে জয়ী দলের নাম বাংলাদেশ। এই মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সেবার এশিয়া কাপের ম্যাচে বাংলাদেশের সামনে মরণপণ লড়াই। জিতলেই ফাইনাল- এমন সমীকরণের সামনে দাঁড়িয়েছিল বাংলাদেশ।

আগের ম্যাচেই বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে অবিস্মরণীয় এক জয় পাওয়া বাংলাদেশের সামনে সেবারও বাধা হয়ে দাঁড়িয়েছিল বৃষ্টি। কিন্তু লাসিথ মালিঙ্গা, নুয়ান কুলাসেকারা বা প্রকৃতি কোন কিছুই বড় কোন সমস্যা কারণ হতে পারলো না। সব জয় করে ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠে গেল বাংলাদেশ। তাই সেই দুই ম্যাচই এখন স্বাগতিকদের সবচেয়ে বড় প্রেরণা!

সব মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৮৬ সালে ক্যান্ডির সেই ম্যাচের পর এখন পর্যন্ত বাংলাদেশ খেলেছে মোট ৩৩টি ওয়ানডে। এখানে একতরফা এগিয়ে লঙ্কানরাই। তাদের ২৮টি ম্যাচ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র চারটিতে। আর বৃষ্টির কারণে বাতিল হয়েছে একটি ম্যাচ।

শুরুর ২০ বছরের মধ্যে লঙ্কানদের বিপক্ষে কোন জয়ই পায়নি বাংলাদেশ। প্রথম জয় আসে ২০০৬ সালে বগুড়ার শহীদ চান্দু ক্রিকেট স্টেডিয়ামে। দ্বিতীয় জয়টা আসে এর তিন বছর বাদে। আবারও সেই মিরপুরের 'হোম অব ক্রিকেট'-এ।

আবারও সেই মিরপুর, আবারও সেই বাংলাদেশ শ্রীলঙ্কা। পরিসংখ্যান বলছে 'সম্ভব'।

বাকি কাজটা এখন মুশফিকদের!

পরিসংখ্যানে বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে

মোট ম্যাচ ৩৩ টি

জয় পরাজয় ফলাফল নেই

বাংলাদেশ ৪ ২৮ ১

শ্রীলঙ্কা ২৮ ৪ ১

সর্বোচ্চ রান

বাংলাদেশ - মোহাম্মদ আশরাফুল (৫৭৩ রান)

শ্রীলঙ্কা - সনাথ জয়সুরিয়া (১০৩০ রান)

সর্বোচ্চ উইকেট

বাংলাদেশ - আব্দুর রাজ্জাক (১৯)

শ্রীলঙ্কা - মুত্তিয়া মুরালিধরণ (৩১)

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
2 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :