The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

আসল লড়াই আজ শুরু

বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ

দেবব্রত মুখোপাধ্যায়

মিরপুর স্টেডিয়ামজুড়ে নির্মাণ ও সংষ্কারের মহাযজ্ঞ চলছে। কোথাও পুরোনো দেয়াল ভাঙা হচ্ছে, কোথাও নতুন সাইটস্ক্রিন-লিফট তৈরি হচ্ছে। এশিয়া কাপ ও বিশ্বকাপ উপলক্ষে বিপুল উদ্যমে কাজ চলছে। কিন্তু হঠাত্ শেষ শীতের বৃষ্টিতে সব কাজকর্ম যেন একটু দমে গেল। এমনকি খেলোয়াড়রাও এসে বৃষ্টির হাত থেকে বেঁচে অনুশীলনের জায়গা খোঁজ করতে ছুটলেন। আর এই বৃষ্টি ও নির্মাণযজ্ঞের পাশেই আজ বাংলাদেশের 'সত্যিকারের লড়াই' ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। আজ দুপুর একটা থেকে শুরু হবে শ্রীলঙ্কা ও বাংলাদেশের প্রথম ওয়ানডে। দিবারাত্রির এই ম্যাচ যথারীতি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও মাছরাঙ্গা টেলিভিশন।

এই সিরিজটাকে 'সত্যি লড়াই' বলার খুব উপযুক্ত একটা কারণ আছে। শ্রীলঙ্কার বিপক্ষে দীর্ঘ সিরিজের শুরুতে প্রথমে দু' দেশের টেস্ট লড়াই এবং পরে হয়েছে টি-টোয়েন্টি সিরিজ। ঘটনাচক্রে ক্রিকেটের দীর্ঘতম ও সংক্ষিপ্ততম এই দুই ফরম্যাটেই বাংলাদেশ এখনও ঠিক শক্তিশালী দল হয়ে উঠতে পারেনি। তারপরও নিজেদের সীমাবদ্ধতা কাটিয়ে দ্বিতীয় টেস্টে লড়াইতে ফিরেছে বাংলাদেশ এবং দুটি টি-টোয়েন্টিতেই জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিল তারা। কিন্তু এই দুই ফরম্যাট আর ওয়ানডের বাংলাদেশের মধ্যে বিপুল পার্থক্য। টেস্ট বা টি-টোয়েন্টিতে বাংলাদেশ যেমনই হোক, ওয়ানডেতে এখন বড় শক্তির দল। ওয়ানডেতে এই শ্রীলঙ্কাকেই গত বছর দেড়েক সময়ে কয়েক বার বাংলাদেশ বলে কয়ে হেরেছে। সেই ২০১১ সালের পর থেকে দেশের মাটিতে বাংলাদেশ প্রতিটা সিরিজই জয় নিয়ে মাঠ ছেড়েছে। এর মধ্যে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও এক তরফা সিরিজ জয় আছে। এই শ্রীলঙ্কার বিপক্ষেও বাংলাদেশ তাদের মাটিতে গিয়ে ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে ড্র করে ফিরেছে। ফলে সেই ওয়ানডে ফরম্যাটের খেলা শুরুর আগে বাংলাদেশ যে 'আসল লড়াই' ব্যাপারটা খুঁজে পাবে, তাতে আর বিস্ময়ের কী!

দুই দলের অধিনায়কই মানলেন যে, ওয়ানডে সিরিজে যে বাংলাদেশকে দেখা যাবে, সেটা একেবারেই ভিন্ন চেহারার। তাদের ওপর প্রত্যাশাও অনেক বেশি। এই সিরিজে বাংলাদেশ আর 'আন্ডারডগ' নয়। সিরিজ জিতে নেয়ার জন্য যেমন দরকার, তেমনভাবেই দল সাজানোর কথা চিন্তা করছে বাংলাদেশ। সেটা করতে গিয়ে ব্যাটসম্যানদের কাকে রেখে কাকে মাঠে নামানো হবে, তা নিয়েও চিন্তা-ভাবনা চলছে নানা ছক কষে।

তবে আজ মূল দুশ্চিন্তা দু' দলের জন্যই হয়ে উঠতে পারে বৃষ্টি ও শিশির। সকালের দিকে বৃষ্টির পূর্বাভাস আছে। বিকেলে, মানে যখন খেলা শুরুর সময়, তখন বৃষ্টি না থাকলেও সন্ধ্যার পর ব্যাপক শিশির পড়ার কথা। সে ক্ষেত্রে সবমিলিয়ে ম্যাচে নিয়ামক হয়ে যেতে পারে পেসাররা ও টস। শেষ পর্যন্ত এইসব ক্রিকেটের বাইরের ব্যাপারকেও জয় করে বাংলাদেশ ম্যাচ জিতে ফিরবে, এটাই দলের অধিনায়কের চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে এখন জেতার পালা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
3 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২০
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫১
মাগরিব৫:৩২
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :