The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

বায়ারদের কাছে তহবিল চাইলেন গার্মেন্টস মালিকরা

কারখানায় 'স্প্রিঙ্কলার' স্থাপন

রিয়াদ হোসেন

গার্মেন্টস কারখানার পরিদর্শন মান চূড়ান্ত করা নিয়ে ইউরোপের ক্রেতাদের সঙ্গে কারখানা মালিকদের মতবিরোধ কমছে না। শ্রমিকদের জীবন রক্ষার ক্ষেত্রে পরিদর্শন মানে ছাড় দিতে নারাজ বাংলাদেশে কারখানার ফায়ার এন্ড বিল্ডিং সেফটি নিশ্চিত করতে গঠিত ইউরোপের ক্রেতাদের সংগঠন 'অ্যাকর্ড'। অন্যদিকে এসব মান বাস্তবায়ন করতে গেলে অনেক কারখানা বন্ধ হওয়ার আশংকা রয়েছে। এই অবস্থায় ওইসব মান প্রতিপালনে 'অ্যাকর্ড'র কাছে অর্থ সহায়তা চেয়েছেন গার্মেন্টস মালিকরা। সেইসঙ্গে 'শেয়ারড বিল্ডিং' (কারখানা ছাড়াও অন্যান্য কার্যক্রম পরিচালিত হয় এমন ভবন) সরানোর প্রয়োজন হলে সেক্ষেত্রে এক থেকে পাঁচ বছর সময় চেয়েছেন তারা।

গতকাল বিজিএমইএ ভবনে 'অ্যাকর্ড'র প্রতিনিধিদের সঙ্গে এক সভায় মালিক পক্ষ এসব দাবি জানান। বৈঠকে অ্যাকর্ডভুক্ত প্রায় ১২০টি ক্রেতা প্রতিষ্ঠানের কাছে রপ্তানি করা হয় এমন প্রায় এক হাজার কারখানার মালিকপক্ষ উপস্থিত ছিলেন। বৈঠকে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম, অ্যাকর্ডের স্টিয়ারিং কমিটির সদস্য রায় রমেশসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, কারখানা পরিদর্শনে সামপ্রতিক সময়ে নতুন কয়েকটি মান যুক্ত করায় 'অ্যাকর্ডে'র কাছে উদ্বেগ প্রকাশ করেছেন কারখানা মালিকরা। এ সময় তারা 'বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড' (বিএনবিসি) অনুযায়ী কারখানা পরিদর্শন মান ঠিক করার আহ্বান জানান। তারা বলেন, নতুন পরিদর্শন মান যুক্ত হওয়ায় বাড়তি যে কোটি কোটি টাকা খরচ করতে হবে ওই টাকা কোথা থেকে আসবে? তবে কারখানার অগ্নি ও ভবন নিরাপত্তার ক্ষেত্রে কোনরূপ ঝুঁকি নিতে চাইছেন না অ্যাকর্ডের প্রতিনিধিরা। তাদের পক্ষ থেকে বলা হয়, আর যেন কোন তাজরীন বা রানা প্লাজা দেখতে না হয়।

বৈঠক শেষে বিজিএমইএ'র সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম ইত্তেফাককে বলেন, অ্যাকর্ডের পরিদর্শনে 'শেয়ারড বিল্ডিং'কে অনুত্তীর্ণ হিসাবে আখ্যায়িত করে নতুন মান যুক্ত করা হয়েছে। সেইসঙ্গে কারখানা ভবনে আগুন লাগলে 'ফায়ার স্প্রিঙ্কলার' (আগুন লাগলে স্বয়ংক্রিয়ভাবে ভবনের চারপাশ থেকে পানি ছিটাবে এমন যন্ত্র) লাগানোর নতুন শর্তও জুড়ে দিয়েছে। এই পরিস্থিতিতে কারখানা মালিকরা অ্যাকর্ডকে বলেছে, হয় বিএনবিসি'র মান অনুসরণ করুন, নয়তো 'স্প্রিঙ্কলার' স্থাপনের ক্ষেত্রে তহবিল দিতে হবে। কারণ সবার পক্ষে এখনই দুই থেকে আড়াই কোটি টাকা খরচ করে কারখানায় 'স্প্রিঙ্কলার' স্থাপন সম্ভব নয়।

প্রসঙ্গত, তাজরীন ও রানা প্লাজায় দুর্ঘটনার পর বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার মুখে ক্রেতাদের উদ্যোগে বাংলাদেশের গার্মেন্টস ভবন ও অগ্নি নিরাপত্তা মান পরিদর্শনের লক্ষ্যে অ্যাকর্ড গঠন করা হয়। এ সংগঠনের উদ্যোগে দেশের প্রায় দুই হাজার কারখানা পরিদর্শন করা হবে আগামী এক বছরের মধ্যে। চলতি মাসের শেষ নাগাদ এই পরিদর্শন কার্যক্রম শুরু করার কথা রয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
2 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২০
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :