The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পর্যটনে ফের গতি সঞ্চার

নাসিম আলী, পিরোজপুর অফিস

দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পর্যটনক্ষেত্রে মন্দাভাব কেটে যাচ্ছে। সুন্দরবন-কুয়াকাটাসহ এ অঞ্চলের পর্যটন ও পিকনিক স্পটগুলো প্রাণ ফিরে পেতে শুরু করেছে।

নভেম্বর-ডিসেম্বরসহ গত বছরের দেশের রাজনৈতিক অঙ্গনের উত্তেজনার প্রশমন হওয়ায় এ অঞ্চলের পর্যটনে আগ্রহীদের মধ্যে সৃষ্টি হয়েছে ইতিবাচক ধারার। একটু স্বস্তি আর বিনোদনের খোঁজে পরিবার-পরিজন নিয়ে বেড়াতে যাওয়ার ঝোঁক বাড়ছে। কুয়াকাটা সাগর সৈকত গত দু-তিন সপ্তাহে পর্যটকদের পদচারণায় মুখরিত ভালোবাসা দিবসে উপচেপড়া ভীড় ছিল লক্ষণীয় মাত্রার। ট্যুরিস্ট ভেসলগুলো বরাবরের মত সুন্দরবন অভিমুখী হচ্ছে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধি, বাগেরহাটের চন্দ্রমহল, নড়াইলের অরুণিমা, সাতক্ষীরার মোজাফ্ফর গার্ডেন (মন্টুমিয়ার আমবাগান) শুক্র-শনিবারসহ ছুটির দিনগুলো জনারণ্যে রূপ নেয়। পিকনিক পার্টির নানা বয়সী অংশগ্রহণকারীদের আগমনে এসব পিকনিক স্পট অতীতের মত পরিণত হচ্ছে মহা মিলনক্ষেত্রে ।

দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র সৈকত কুয়াকাটা যেন যৌবন ফিরে পেয়েছে, গত ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে সেখানে হোটেল-মোটেলগুলোতে তিলধারণের ঠাঁই ছিল না। বুকিং না পেয়ে কলাপাড়া ফেরিঘাট থেকে অনেকে ফিরে গেছেন বলে জানালেন ট্যুর গাইড আনোয়ার হোসেন আনু। তিনি বলেন, গত বছরের শেষ ২/৩ মাসের বিরানভাব কাটতে আরম্ভ করার পর ১৫ দিন ধরে দেখা দিয়েছে কুয়াকাটা সৈকতে ভ্রমণবিলাসী মানুষের ভীড়। খুলনার বিশিষ্ট পর্যটন ব্যবসায়ী ও 'রূপান্তর ইকোট্যুরিজমের' পরিচালক নাজমুল আযম ডেভিড বলেন, ২০১৩ সাল ছিল সুন্দরবন পর্যটনে স্মরণ কালের সবচেয়ে সংকটাবস্থা। গত মধ্য জানুয়ারি থেকে যার উত্তরণ ঘটছে খুলনা-মংলাসহ ঢাকা ও স্থানীয় ২০/২২টি ট্যুর অপারেটর গ্রুপ ২৭/২৮টি ট্যুরিস্ট ভেসল নিয়ে গত এক মাস কটকা, কচিখালী, হিরন পয়েন্ট, হারবারিয়া, দুবলার চরসহ পূর্ব সুন্দরবনের বিভিন্ন ট্যুর স্পটে নিয়মিত ট্রিপ দিচ্ছে পর্যাপ্তযাত্রীসহ। বিশেষত ক্লাব-সমিতিভিত্তিক পিকনিক গ্রুপগুলোর বার্ষিক ভ্রমণের হারও বেড়েছে বেশ।

সাতক্ষীরার "বরসা ট্যুরিজমের" ব্যবস্থাপনা পরিচালক মো. আনিসুজ্জামান বলেন, মন্দাভাব দূর হওয়ায় গত ১০ জানুয়ারি থেকে পশ্চিম সুন্দরবনের বুড়িগোয়ালিনী হতে প্রতি সপ্তাহান্তে সন্তোষজনকসংখ্যক পর্যটক নিয়ে তারা ভেসল ট্রিপ দিচ্ছেন। এখানে কলাগাছিয়া ইকোট্যুরিজম কেন্দ্রে শুক্র-শনিবার বাদেও প্রতিদিন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সকল বয়সের মানুষের আগমন শুরু হয়েছে আগের মতই। এসএসসি পরীক্ষার ছুটির সুযোগে পূর্ব সুন্দরবনের করমজল সাফারিপার্কও জমজমাট হয়ে উঠেছে।

বাগেরহাটের মংলা সড়কের চমত্কার পিকনিক স্পট চন্দ্রমহলে গ্রুপ, ক্লাব, সমিতি, প্রতিষ্ঠান, পাড়া, স্কুল-কলেজ থেকে আসা মানুষের আসর যেন বাঁধ ভাঙ্গা জোয়ার। যশোর, কুষ্টিয়া, মাদারীপুর, পিরোজপুর থেকে ব্যাংক, স্কুল, ক্লিনিক, বিজনেস গ্রুপ ইত্যাদি নানা কমিউনিটির সদস্যদের গত শুক্রবার চন্দ্রমহল পিকনিক স্পটে দেখা গেলো সদলবলে-সবান্ধবে। এ দিনই পিরোজপুরের আইনজীবী সমিতির সদস্যরা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি প্রাঙ্গণে গিয়েছিলেন ভ্রমণে। সেখানে তাঁরা বঙ্গবন্ধুর বিদেহী আত্মার প্রতি ফুলেল শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন আর ঘুরে দেখেন বাংলাদেশের মহান স্থপতির জন্মস্থান।

বাগেরহাটের ষাটগম্বুজ আর খানজাহান আলীর মাজার ও দীঘির মত নানা ঐতিহাসিক-দর্শনীয় স্থানগুলোতে শ্রদ্ধা জানাতে, জানার পিপাসা মিটাতে আসা মানুষের সংখ্যাও কম নয়। নড়াইলের "অরুণিমা" পিকনিক স্পটও জমজমাট। মুজিবনগর তথা বৈদ্যনাথতলা আমবাগান দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মানুষের জন্য খুবই আকর্ষণীয়। দলবেঁধে সেখানে যাওয়ার আগ্রহ আছে অনেকের।

ট্যুর স্পট হিসাবে পিরোজপুরের বলেশ্বর রিভারভিউ ইকোপার্ক (ডিসিপার্ক) অধুনা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সুন্দরবন-কুয়াকাটা ব্যয় ও সময়সাপেক্ষ পর্যটনক্ষেত্র হিসাবে সবার নাগালের মধ্যে না থাকলেও লোকালয় গড়ে উঠা ছোট পিকনিক স্পটগুলোতে মানুষের যাওয়ার ঝোঁক বেশ প্রবল।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
8 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :