The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

মহানগর মেয়রদের উঁচু পদমর্যাদা দেয়ার পক্ষে অর্থমন্ত্রী

বিশেষ প্রতিনিধি

মহানগর এলাকার সিটি করপোরেশনের মেয়রদের পদমর্যাদা অন্যদের তুলনায় একটু উঁচু চান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

প্রসঙ্গত. এখন দেশের কোন সিটি করপোরেশন ও পৌরসভার মেয়রদের আলাদা কোন পদমর্যাদা নেই। যদিও ইতিপূর্বে ঢাকা ও চট্টগ্রামে মন্ত্রী এবং সিলেট, বরিশাল, খুলনা ও রাজশাহী মহানগরের সিটি মেয়রের পদমর্যাদা প্রতিমন্ত্রীর ন্যায় নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর বেশ কয়েকটি পুরনো পৌরসভাকে সিটি করপোরেশন ঘোষণা করে নির্বাচন করা হয়। এসব জায়গায় নির্বাচিতদের বেতন-ভাতা নির্ধারণ করে দেয়া হলেও স্থানীয় সরকার মন্ত্রণালয় তাদের আলাদা কোন পদমর্যাদা নির্ধারণ করেনি। এ নিয়ে নবগঠিত নারায়ণগঞ্জ সিটির মেয়র সেলিনা হায়াত্ আইভি পদমর্যাদা নির্ধারণ নিয়ে মন্ত্রণালয়ে চিঠিও দিয়েছিলেন। বেতন-ভাতাও গ্রহণে অসম্মতি জানানতিনি। সে সময়ও অর্থমন্ত্রী মেয়রদের পদমর্যাদা নির্ধারণ আবশ্যক বলে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আধাসরকারি পত্র দিয়েছিলেন।

গত সরকারের আমলে যেসব সিটি করপোরেশন গঠন বা নির্বাচন হয়েছে সেগুলো হচ্ছে নারায়ণগঞ্জ, কুমিল্লা, গাজীপুর। কুমিল্লা, গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহীতে বিএনপি সমর্থিত প্রার্থী এবং নারায়ণগঞ্জে নাগরিক কমিটির হয়ে আওয়ামী লীগ নেত্রী সেলিনা হায়াত্ আইভি রহমান বিজয়ী হন।

এ রকম অবস্থায় সরকারের পক্ষ থেকে মেয়রদের পদমর্যাদা দেয়ার ব্যাপারে উত্সাহ দেখা যায়নি। বরং আগে যে পদমর্যাদা দেয়া হয়েছিল সেটিরও প্রয়োজন নেই মর্মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানিয়ে দেয়া হয়।

সর্বশেষ গত ১৩ ফেরুয়ারি অর্থমন্ত্রী আধাসরকারি পত্রে স্থানীয় সরকারমন্ত্রীকে মহানগর এলাকার মেয়রদের পদমর্যাদা অন্য মেয়রদের তুলনায় একটু উঁচুতে নির্ধারণ করার প্রস্তাব করেছেন।

ওই পত্রে তিনি লিখেছেন ' মহানগর এলাকার সিটি করপোরেশনের স্থায়ী কমিটি গঠনের জন্য আইন অনুযায়ী সময় নির্ধারণ করা আছে। অনেক ক্ষেত্রে মেয়ররা তাদের স্ববিবেচনা প্রয়োগ করার জন্য এ কাজটি করতে বিলম্ব করেন।

অর্থমন্ত্রীর মতে, মহানগর এলাকার দুর্নীতির হাত অনেক লম্বা। এটি অনেক ক্ষেত্রে বিস্তৃত হয় সেবা অথবা পণ্য ক্রয়ে বিভিন্ন কার্যক্রমকে ভাগ করে দিয়ে। এ ব্যাপারে কড়া নজরদারির প্রয়োজন বলে মনে করেন তিনি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
6 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২০
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :