The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

পঞ্চগড়ে বারী-১৪ সর্ষে চাষে সাফল্য

একই জমিতে চার ফসলে উত্সাহ

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে দেশি জাতের সরিষার তুলনায় বারী-১৪ জাতের সরিষা আবাদ করে এবার অনেক বেশি ফলন পেয়েছে কৃষকরা। প্রতি বিঘায় ফলন এসেছে ৫ মণ। উত্তরাঞ্চলের বৃহত্ বেসরকারি সংস্থা আরডিআরএস বাংলাদেশ-এর সহযোগিতায় জেলায় এ বছর ২২০ বিঘা জমিতে বারী-১৪ জাতের সরিষা চাষ হয়েছে। এজন্য ২২০ জন কৃষককে প্রয়োজনীয় প্রশিক্ষণ, কারিগরি সহযোগিতা ও বিনা মূল্যে বারী-১৪ জাতের সরিষা বীজ প্রদান করেছে সংস্থাটি। দিন দিন এই জাতের সরিষার চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

বারী-১৪ জাতের সরিষা কাটা উপলক্ষে গতকাল রবিবার এক মাঠদিবস পঞ্চগড় সদর উপজেলার মাগুড়া ইউনিয়ের সরকারপাড়া গ্রামে অনুষ্ঠিত হয়। আরডিআরএস এই মাঠ দিবসের আয়োজন করে। মাঠ দিবসে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি সদর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মতিন ও মাগুড়া ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান। মাঠ দিবসে বারী-১৪ জাতের সরিষা চাষশেষে মুগডাল ও আউশ ধান (পারিজা) চাষে উত্সাহিত করা হয়। সহকারী কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান জানান, আরডিআরএস উত্তরাঞ্চলে স্বল্পমেয়াদি বিভিন্ন জাতের ফসলের সমন্বয়ে ২০০৪ সালে নতুন শস্য বিন্যাস (আগাম আমন ধান-আলু-মুগডাল) উদ্ভাবন করে। আরডিআরএস তার উদ্ভাবিত এই পদ্ধতি কৃষক মাঠস্কুলে বাস্তবায়নের মাধ্যমে খাদ্য উত্পাদন বৃদ্ধির পাশাপাশি কৃষি শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি করে মঙ্গা মোকাবিলায় ভূমিকা রাখছে।

একই জমিতে চারটি ফসল করায় একদিকে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে; অন্যদিকে জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পেয়েছে বলে মনে করেন কৃষি বিশেষজ্ঞরা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম জানান, আরডিআরএস জেলার কৃষকদের একই জমিতে চারটি ফসল চাষে উদ্বুদ্ধ করছে। এতে অভাবের সময় কৃষকদের বাড়তি খাদ্য ও হাতে নগদ টাকা আসবে, পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এরকম ফসল চাষাবাদে কৃষকদের এগিয়ে আসার আহ্বান জানান। স্থানীয় কৃষক আলাউদ্দিন, সমির আলীসহ অন্যরা জানান, এ ধরনের শস্য উত্পাদন করে পানি, সার সাশ্রয়ী এবং অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়। আরডিআরএস-এর ঊর্ধ্বতন সামাজিক উন্নয়ন কর্মকর্তা শাফকাতুল আলম জানান, তারা পঞ্চগড় জেলাসহ রংপুর বিভাগের আটটি জেলায় এই প্রকল্প বাস্তবায়ন করে আসছেন। মাঠ দিবসে সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষক- কৃষাণীরা উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
2 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :