The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

আমি গরীবের স্বাস্থ্যমন্ত্রী ধনীদের নয়:নাসিম

বিশেষ প্রতিনিধি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম দরিদ্র-দুঃস্থ রোগীদের দিক বিবেচনা করে স্বাস্থ্য সেবার সার্বিক চার্জ যৌক্তিক ও সহনীয় পর্যায়ে নিয়ে আসার জন্য বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমি গরীব-দুঃস্থদের স্বাস্থ্যমন্ত্রী, ধনীদের নয়। গরীবের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রয়োজনে সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

গত রবিবার সকালে রূপসী বাংলা হোটেলের উইন্টার গার্ডেনে 'ডিজাস্টার হেলথ ম্যানেজমেন্ট এন্ড ইমারজেন্সি রেসপন্ড ফ্রেমওয়ার্ক' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডায়াগনস্টিক সেন্টারগুলোতে প্রয়োজনীয় খরচের তুলনায় অনেক গুন চার্জ নেয়া হয়। এটা চলতে পারে না। বেসরকারি হাসপাতাল ক্লিনিকের মালিকরা যদি যৌক্তিক মূল্য নির্ধারণ না করে তাহলে স্বাস্থ্য মন্ত্রণালয় কমিটি গঠন করে পদক্ষেপ গ্রহণ করবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার মো. সিফায়েত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, স্বাস্থ্য সচিব এমএম নিয়াজউদ্দিন, বিশ্ব সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. থুসারা ফার্নান্দো প্রমুখ। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে দুর্যোগকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার চিত্র তুলে ধরা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মনুষ্য সৃষ্ট দুর্যোগ বন্ধ করতে হবে। ডাক্তাররা যাতে গ্রামে থেকে সেবা প্রদান করেনি সে জন্য নজরদারি বাড়াতে হবে। গ্রামে থাকতে ডাক্তারদের কেন অনিহা? এ অনিহা বন্ধ করতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেন, সারাদেশে ৬২ হাজার স্বেচ্ছাসেবককে দুর্যোগকালীন কর্মকাণ্ড বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। ইতিমধ্যে ২৩ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যাতে দুর্যোগকালীন সময়ে এসব স্বেচ্ছাসেবক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ত্রাণ কেন্দ্রীক ব্যবস্থার চেয়ে বর্তমান সরকার দুর্যোগের ঝুঁকি হরাসের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। সেইভাবে দুর্যোগ ব্যবস্থাপনার বহু মাতৃকতা উপলব্ধি করে সব সেক্টরকে সমন্বিতভাবে কাজ করার জন্য তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে মন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তরের নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম কর্তৃক প্রকাশিত 'হাসপাতালে অবকাঠামোগত বিপদাপন্নতা নিরূপণ সহায়িকা' এবং 'শহরাঞ্চলে ভূমিকম্প পরবর্তী স্বাস্থ্যসেবা কর্মপরিকল্পনা'র মোড়ক উন্মোচন করেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
7 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :