The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

সম্পদে বিদেশিদের দৃষ্টি পড়ায় দেশে রাজনৈতিক সংকট

----------------শিল্পমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

বাংলাদেশের সম্পদের উপর বিদেশিদের নজর পড়ায় দেশে রাজনৈতিক সঙ্কট হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেছেন, আমাদের দেশে তেল-গ্যাস ও সমুদ্রের তলদেশে আমাদের যেসব সম্পদ রয়েছে, এসবের প্রতি বিদেশিদের লোলুপ দৃষ্টি পড়েছে। আর এই কারণে আমাদের গুরুত্ব যেমন বেড়েছে তেমনি নানা বিপদেরও সম্মুখীন হতে হচ্ছে। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের মতো আমাদের বিভিন্ন বিষয়েও বিদেশিরা হস্তক্ষেপ করছে। এসব দিক বিবেচনা করেই আমাদের এগিয়ে যেতে হবে।

গতকাল রবিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) অডিটোরিয়ামে 'রপ্তানি বৃদ্ধিতে এক্রেডিটেশনের ভূমিকা' শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিল্পমন্ত্রী আরও বলেন, রপ্তানি বাণিজ্য বাড়াতে হলে পণ্যের মান ঠিক রাখতে হবে। কারণ বিদেশি ভোক্তারা কখনো মানের ব্যাপারে আপোষ করে না। এ সময় তিনি পণ্যের মান সনদ প্রদানকারী ল্যাবরেটরির ব্যবহার ও পরিধি আরও বাড়ানোর আহ্বান জানান।

চিনি ব্যবসায়ীদের উদ্দেশে শিল্পমন্ত্রী বলেন, সরকারের সঙ্গে পাল্লা দেয়ার চেষ্টা করবেন না। সরকারের নির্ধারণ করা দামের চেয়ে কম দামে চিনি ছাড়লে সরকার বিদেশ থেকে চিনি এনে রিফাইন করে আমদানি চিনিতে বেশি কর আরোপ করবে বলে তিনি হুঁশিয়ারি দেন।

শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ এক্রেডিটেশন বোর্ড (বিএবি), ডিসিসিআই এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বিএসবি পরিচালনা পর্ষদের সদস্য এম লিয়াকত আলী। ডিসিসিআইয়ের সভাপতি মোহাম্মদ শাহজাহান খানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বিল্ডের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম এবং বিএবি'র মহাপরিচালক মো. আবু আবদুল্লাহসহ অনেকে।

প্রবন্ধে বলা হয়, আমাদের রপ্তানি পণ্যের মান সনদ প্রদানকারী ল্যাবরেটরির সার্টিফিকেট দেয়ার সক্ষমতা, দক্ষতা ও যোগ্যতা সম্পর্কে প্রত্যয়ন করে বিএবি। তবে ইউরোপীয় ইউনিয়ন ও ভারত যেন আমাদের গুণমান বিবেচনার সার্টিফিকেশন স্বীকৃতি দেয় এ ব্যাপারে সরকারকে পদক্ষেপ নিতে হবে। এজন্য দ্বিপাক্ষিক স্বীকৃতি চুক্তি (এমআরএ) করতে সরকারের উদ্যোগ নেয়া প্রয়োজন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
3 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :