The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

মায়ের পছন্দ শিশুর পছন্দ

বারেক কায়সার

তানিয়া সেলিম। চাকরি করছেন একটি সরকারি ব্যাংকে। ঘুরতে যাওয়ার সময় খুব একটা হয়ে উঠেনা। তবে মেয়ে তাজিনের আবদার তাকে রাখতেই হয়। মেয়ের বায়না নিয়ে যেতে হবে বইমেলায়। এক ছুটির দিনে মেয়েকে নিয়ে তানিয়া হাজির হলেন বই মেলায়। কথা হয়েছে তানিয়া আর তার মেয়ে তাজিনের সঙ্গে। মেয়েকে কি বই কিনে দিবেন? তানিয়ার সহজ উত্তর, আমি আমার মেয়েকে মুক্তিযুদ্ধের বই কিনে দেবো। আমি চাই মেয়েটা মুক্তিযুদ্ধের চেতনা লালন করুক এখন থেকেই। তবে মেয়ে তাজিনের পছন্দের কথা জানতে চাইতেই মায়ের কোলে মুখ লাগানোর চেষ্টা। তবে আস্তে আস্তে সে বললো, আমি ছড়ার বই কিনতে চাই। মা বলছে আমাকে ছড়ার বই কিনে দিবে।

আসার কথা হলো, বইমেলায় আগ্রহ বেড়েছে শিশু কিশোরদের। সঙ্গে মা-বাবাকে নিয়েই আসে শিশুরা। স্মার্টফোন, কম্পিউটার আর হিন্দি সিরিয়ালের এ যুগে রূপকথার রাজা-রানী, পরী, রাক্ষস আর ড্রাকুলার সঙ্গে তেমনভাবে পরিচয় ঘটে না শহুরে শিশু-কিশোরদের। কিন্তু বর্তমান সময়ের রূপকথা-বৈজ্ঞানিক কল্পকাহিনীর বইগুলো কিছুটা হলেও তাদের আকৃষ্ট করছে। ছোটদের বইয়ের অডিও ভিজ্যুয়াল ভার্সন স্বল্প পরিসরে হলেও নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিচ্ছে ঠাকুরমার ঝুলির সঙ্গে। একুশের বইমেলায় অভিভাবকদের সঙ্গে এসে আগ্রহভরে এসব দেখছেন শিশু কিশোররা।

বাংলা একাডেমির একটি অংশের কর্নার সাজানো হয়েছে শিশু-কিশোরদের বইয়ে। বিশ্বস্ত বন্ধুর সঙ্গে সন্তানের আত্মার সম্পর্ক গড়ে দিতে অভিভাবকরা তাদের নিয়ে আসছেন একুশে বইমেলায়। এদিকে, শিশুদের আকৃষ্ট করতে বড় স্ক্রিনে চলছে বইয়ের ই-ভার্সন প্রদর্শন। দারুণ চাহিদা রয়েছে বৈজ্ঞানিক কল্পকাহিনী আর অ্যাডভেঞ্চার উপন্যাসেরও। এছাড়া বিদেশি বইয়ের অনুবাদ গ্রন্থ ও রূপকথাও বেশ জনপ্রিয়।

কথা হয় আফরা আনাম জেসি নামের এক শিশুর সঙ্গে। জেসি জানায় তার ভুতের বই, রাজকুমারের বই পড়তে ভাল লাগে। মনি নামের আরেক শিশু জানায়, সে গল্পের বই, মুক্তিযুদ্ধের বই, বিজ্ঞানের বই, ভুতের বই খুব পছন্দ করে। শুধু শিশু কিশোর নয়, তরুণদের মাঝেও এসব বই জনপ্রিয়। মেলায় ঘুরতে আসা রবি নামের এক কিশোর জানায়, তার পছন্দের তালিকায় আছে কিশোর উপন্যাস আর সায়েন্স ফিকশনসের বই। এছাড়া হুমায়ুন আহমেদের মিসির আলীও তার পছন্দের বই। মেলায় ঘুরতে আসা আরেক কিশোরী মনিকা আনাম জানায়, জাফর ইকবাল স্যারের বই তার খুব ভাল লাগে এছাড়া বাংলাদেশের লেখকদের বই পড়তেও সে পছন্দ করে।

মেলা ঘুরে দেখা যায়, বাবা-মায়ের হাত ধরে শিশু চত্ত্বরের স্টলগুলোতে ঘুরছে শিশু পাঠকরা। বিভিন্ন দোকান ঘুরে দেখছে নানা ধরনের বই। কেউ দেখেছে সাইন্স ফিকশন, কারও আবার পছন্দ ভূতের গল্প। তবে গল্প, কার্টুন ও ছড়ার বইগুলোর দিকেই শিশুদের বাড়তি ঝোঁক দেখা গেছে।

রাজধানীর উত্তরা থেকে বাবার হাত ধরে বইমেলায় এসেছে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ুয়া মাহী। হাতে তার বইয়ের প্যাকেট। কি বই কিনেছো, জানতে চাইলে সে বলে, শাহজান কিবরিয়ার 'শেয়াল আর শেয়াল', সাফিয়া খন্দকারের 'কলাপাতায় চড়ুই ভাতি'।

মুক্তধারার বিক্রয়কর্মী মো. হূদয় জানান, শিশুরা ভূতের গল্পের বইয়ের পাশাপাশি কৌতুকের বইও দেখছে। কৌতুকের বইয়ের মধ্যে রয়েছে সত্যেন সেনের 'পাতা বাহার', উপেন্দ্র কিশোর রায় চৌধুরীর 'টুনটুনির বই', 'গেছো ভূতের নাতি'।

নাট্যব্যক্তিত্ব আলী ইমাম বলেন, প্রাণের টানে প্রতি বছরের মতো তিনি এবারও অমর একুশে গ্রন্থমেলায় এসেছেন। এবারের মেলায় তার ৩০টি বই বের হওয়ার কথা আছে। ইতিমধ্যে ১৫টি বই মেলায় প্রকাশিত হয়েছে। এর মধ্যে একটি বই ছাড়া বাকি সব শিশুতোষ। 'এবারের গ্রন্থমেলা কেমন লাগছে' জানতে চাইলে তিনি বলেন, বই মেলা প্রাঙ্গণ আমার প্রাণের জায়গা। প্রতিবছরের ন্যায় আমি প্রতিদিন এখানে আসার চেষ্টা করি। এবার বই মেলা বৃহত্ পরিসরে হওয়ার কারণে আরো ভালো লাগছে। মানুষ সাবলীলভাবে ঘোরাফেরা করছে। তিনি বলেন, শিশুদের আয়োজনগুলো নিয়ে বাংলা একাডেমির সঠিক পরিকল্পনা করা উচিত।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৭
ফজর৩:৪৫
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :