The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

পুষ্টি তথ্য ছড়িয়ে দেয়াই তাদের প্রত্যয়

রাবেয়া বেবী

গ্রামের মায়েদের নবজাতক শিশুর পুষ্টির শিক্ষা দিতে কাজ করেন রোকসানা পারভীন। এইচএসসি পাস করেছেন তিনি। তারপর নিয়েছেন পুষ্টি বিষয়ক ট্রেনিং। অংশ নিয়েছেন অনেক ওয়ার্কশপ আর সেমিনারে। দুই বছর যাবত্ কাজ করছেন ব্র্যাকের পুষ্টিকর্মী হয়ে। যখন খোঁজ পান কোন বাড়িতে সন্তান সম্ভবা মা আছেন। তখন সে বাড়িতে গিয়ে সন্তান সম্ভবা মাকে বোঝান। শিশুকে জন্মের এক ঘণ্টার মধ্যে কিভাবে মায়ের বুকের প্রথম শালদুধ খাওয়াতে হবে। বাড়ি বাড়ি ফিরে তিনি মা ও শিশুর স্বাস্থ্য পুষ্টির বার্তা পৌঁছে দেন। শুরুতে তেমন করে সহযোগিতা না পেলেও এখন সবাই তাকে পরম আদরে গ্রহণ করে। এমন করে ১৮ জন নারী পুষ্টি বা স্বাস্থ্যকর্মী ব্র্যাকের হয়ে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে শিশুর পুষ্টি নিশ্চিত করতে কাজ করছেন সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলায়। মরিয়া ইউনিয়নের পাঁচশ মাকে তারা সেবা দেন। মা আফিয়া জানান, কিভাবে দুধ খাওয়াতে হবে তা হাতে-কলমে যেমন শিক্ষা দেন, তেমনি ছয় মাস বয়সের পরে কিভাবে বাড়তি খাদ্য খাওয়ালে পুষ্টি চাহিদা পূরণ হবে তা দেখিয়ে দেন। তাদের কাজে সহযোগিতা করেন ১৩৭ জন পুষ্টি বা স্বাস্থ্য সেবিকা। তিন মাস পর পর রিফ্রেসার ট্রেনিং হয় তাদের। আফিয়া বেগম ২৮ বছর বয়সের মা। তার তিন সন্তান। ছোট সন্তানের বেলায় তিনি পুষ্টিকর্মীর সেবা গ্রহণ করেছেন। তিনি দেখছেন বিষয়টি সত্যি খুব ভাল। জন্মের এক ঘণ্টার মধ্যেই সন্তানকে বুকের দুধ দেয়া, ছয় মাস পর্যন্ত শুধু বুকের দুধ খাওয়ানো। সাত মাস থেকে আট মাস পর্যন্ত মায়ের বুকের দুধের পাশাপাশি বিশেষ পেয়ালার (২৫০ গ্রাম পেয়ালা) আধা পেয়ালা বা ১২৫ গ্রাম বাড়িতে রান্না করা খাবার দুই বার দেয়া, নয় থেকে ১১ মাস আধা বাটি বাড়িতে রান্না খাবার তিনবার দেয়ার পাশাপাশি দুই বেলা পুষ্টিকর নাস্তা যেমন বাড়িতে পাকা পেঁপে কিংবা পাকা কলা, মিষ্টি কুমড়া ভাজি অথবা বাড়িতে গাভী থাকলে দুধ দিয়ে ফিন্নি-সেমাই রান্না করে খাওয়ানো। ১২ থেকে ২৪ মাস বয়সে পুরো বাটি খাবার দিনে তিনবার, পুষ্টিকর নাস্তা তিনবার খাওয়ানো শিক্ষা দেন। আর সঠিক পুষ্টি নিশ্চিত করতে থাকে খাবার গ্রহণের আগে পরিষ্কার-পরিচ্ছন্নতা। এ ব্যাপারে একটি বাটি, বালতি ও মগ এবং মাসে একটি হাত ধোয়ার সাবান দেয় ব্র্যাক। বিয়ানীবাজারে ১০টি ইউনিয়নে ১৮৩টি গ্রামের (পৌরসভার ১৩টির গ্রাম বাদ দিয়ে) ১৭০টি গ্রামে ৯০ শতাংশ মা আজ এই পুষ্টির আওতায় আছে বলে জানান বিয়ানীবাজার ব্র্যাক হেলথ এন্ড নিউট্রেশন প্রোগ্রাম ব্যবস্থাপক মো. শামিনূর রহমান। সিলেট জেলার ব্র্যাক প্রতিনিধি বিভাষ চন্দ্র তালুকদার জানান, ২০১১ সালের মার্চ মাসে বিয়ানীবাজার এলাকায় ব্র্যাক পুষ্টি কার্যক্রম শুরু করে। প্রথমে ধর্মীয় কুসংস্কার, অন্যদিকে লোক বিদেশে থাকায় তার প্রভাব ও প্রান্তিক মায়েদের অশিক্ষা তাদের কাজের প্রতিবন্ধকতা ছিল। যা আজ অনেক কমে গেলেও শেষ হয়নি। তাই সকল মাকে এর আওতায় আনা যাচ্ছে না বলে তিনি জানান।

এদিকে স্থানীয় মায়েরা জানান, সরকারি হাসপাতালে তাদের এসকল সেবা দেয়া হয় না। এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. দেব জ্যোতি চৌধুরী পুষ্টি কর্নারে সেবা আছে বলে জানালেও সিলেট জেলা সিভিল সার্জন ডা. মো. আজাহারুল ইসলাম তা অস্বীকার করেন। ফাতেমা বেগম স্বাস্থ্য সেবিকা, নিজের ৭টি শিশুর একজনকেও সে এমন নিয়মে পুষ্টিকর খাদ্য দিতে পারেনি। এখন অন্যের মধ্যে পুষ্টি সেবা পৌঁছে দিতেই তার আনন্দ। যখন তিনি কাজ শুরু করেন তখন নানা কুসংস্কারে আচ্ছন্ন ধর্ম ভীরু মানুষ তাদের কাজে নানা বাধা দিতেন। তবে এখনো অনেক সময় কটূ কথাও তাদের শুনতে হয়। আজ তারাই তাদের কাজের সহযোগিতার পাশাপাশি যত্ন-আত্তি করেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
1 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ১৭
ফজর৩:৪৪
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৫০
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :