The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

চট্টগ্রামের পাঁচ জয়িতা

তোমরাই বাংলাদেশের বাতিঘর

চট্টগ্রাম বিভাগের ৫৫ জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়েছে। তোমরাই বাংলাদেশের বাতিঘর শিরোনামে সংবর্ধনার আয়োজন করেন চট্টগ্রাম বিভাগীয় প্রশাসন। পৃষ্ঠপোষকতায় মন্ত্রিপরিষদ বিভাগ ও উদ্যোগে-মহিলা বিষয়ক অধিদপ্তর; মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ছেনোয়ারা বেগম। ৫৮ বছর বয়সী ছেনোয়ারা মাত্র ৫ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন। প্রাথমিকভাবে মানুষের বাড়িতে বাড়িতে গৃহ পরিচারিকার কাজ করেছিলেন। তারপর বাকিতে চাল নিয়ে চালের ব্যবসা শুরু করেন। মেয়েকে স্কুলের শিক্ষিকা বানালেন। আজ তিনি একজন সফল ব্যবসায়ী। বর্তমানে ৫ একর জমির মালিক।

ফেনীর বিবি ফাতেমা। ২৭ বছর বয়সের এ জয়িতার ইচ্ছা সে বিসিএস ক্যাডার হবে। ছোটবেলায় বাবাকে হারিয়ে একলা মা মানুষের বাড়িতে কাজ করে মেয়ের লেখাপড়ার খরচ চালাতো। ২০১৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বি.এ (অনার্স), এমএ প্রথম স্থান অধিকার করে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকরি করে তার লেখাপড়ার খরচ চালাতো। বর্তমানে একটি বেসরকারি কলেজের শিক্ষক।

চাঁদপুরের রহিমা বেগম। বয়স ৫২। মাত্র ৫ম শ্রেণি পাস। স্বামীর মৃত্যুর পর দুই ছেলে ও দুই মেয়েকে নিয়ে বড় অসহায় হয়ে পড়েন। নানা কষ্ট মাথায় নিয়ে নিজের সন্তানগুলোকে ভালো করে লেখাপড়া করান। তার দুই ছেলে আজ বিসিএস ক্যাডার। আর ওনার দুই মেয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা।

রাঙ্গামাটির পূর্ণশোভা চাকমা। ৮ম শ্রেণি পাস ৪৮ বছর বয়সী এই জয়িতা খুব অল্প বছরেই স্বামীকে হারান। স্বামী মারা যায় ১৯৮৭ সালে। ১৯৮৯ সালে পাহাড়ি-বাঙ্গালি দাঙ্গায় এক সন্তানকেও হারায় এবং নিজে অপহূত ও নির্যাতিত হন তাদের হাতে। মুমূর্ষু অবস্থায় অপহূত আরেক সন্তান দীর্ঘদিন পর সেনাবাহিনী কর্তৃক উদ্ধার হয়। গ্রামের এমএলএসএস-এর চাকরি করে ছেলেকে লেখাপড়া শিখিয়ে উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়ায় পাঠিয়েছেন।

খাগড়াছড়ির রোজি আক্তার। ৩৪ বছর বয়সী এ জয়িতা শারীরিক প্রতিবন্ধী। ১০ম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করে গ্রামে সেলাই কাজ শিখে আজ স্বাবলম্বী। রেজিস্টার্ড প্রতিষ্ঠানের মাধ্যমে অসহায় আরো ৭৭৫ জন প্রতিবন্ধীকে সেলাই প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

জয়িতারা এভাবেই এগিয়ে যাবে। কোন কিছু তাদের টলাতে পারবে না। নিন্দুকের কথা না হয় নাই বা বললাম। এসব সংগ্রামী জয়িতারা আজ দেশের হাল ধরবে। তোমরাই বাংলাদেশের বাতিঘর। জাগ্রত নারীরা জাগরণের গান গেয়ে বদলে দেবে বাংলাদেশ, বদলে দেবে পৃথিবী। পুরুষশাসিত সমাজের বাতাবরণকে স্বর্গীয় সুধা দিয়ে লিখবে নতুন গাঁথা যার স্বপ্ন দেখেছিলেন বেগম রোকেয়া।

সনেট দেব

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
3 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৬
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: ittefaq.ads[email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :