The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৪, ৫ ফাল্গুন ১৪২০, ১৬ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ ১৩ রানে হারল বাংলাদেশ | নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১০৬ জন | আল-কায়েদার ভিডিও বার্তার সঙ্গে বিএনপির যোগসূত্র নেই: মির্জা ফখরুল | চট্টগ্রামের অপহৃত স্বর্ণ ব্যবসায়ী উদ্ধার

আ য়ো জ ন ..........................

একটি ছবি হাজার শব্দের গল্প

বারেক কায়সার

হল ঘরের দেয়ালে দেয়ালে জীবন্ত হয়ে আছে নারীর করুণ আর্তনাদ। কোথাও কিশোরী মা তার সন্তানকে পরম মমতায় জড়িয়ে ধরেছে। কোথাও এই কঠিন পৃথিবীতে শিশুর আগমনের কান্না আকাশ স্পর্শ করছে। সবই আমাদের অতি পরিচিত রূপ। যা ক্যামেরাবন্দি করে প্রতিযোগিতায় অংশ নেয় এক ঝাঁক তরুণ-তরুণী। তাদের মধ্যে বিজয়ী দশজনকে সম্প্রতি নগরীর একটি হোটেলে পুরস্কার দেয়া হয়।

'ক্লিক ফর হার রাইটাস' শীর্ষক এই আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে জাতিসংঘের শিশু ও নারী বিষয়ক সাহায্য সংস্থা ইউএনএফপিএ। কন্যাশিশু বিবাহরোধ ও নারীর প্রতি সহিংসতা রোধে সচেতনতা বৃদ্ধি ও আচরণগত পরিবর্তন আনতে তরুণ সমাজকে সম্পৃক্ত করাই ছিলো এই আয়োজনের লক্ষ্য।

প্রতিযোগিতায় সপ্তম হয় ফারিহার 'নিরবে সহ্য করো না, নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াও' শীর্ষক আলোকচিত্রটি। পটুয়াখালীর মেয়ে ফারিহা। বেড়ে উঠেছেন চট্টগ্রামে। বাবা এসএম ফরিদ উদ্দিন এবং মা আফরোজা ফরিদ। পরিবারের উত্সাহ থেকেই ছবি তোলা শুরু। ফারিহা পড়ছেন লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজে। ছবি দিয়ে সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখেন ফারিহা।

অনুষ্ঠানে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম বলেন, কন্যাশিশু বিবাহ হলো কিশোরী মেয়েদের শিক্ষা গ্রহণের ক্ষেত্রে একটি অন্যতম বড় সমস্যা। এই সমস্যা দূরীকরণ, মেয়েদের অধিকার প্রতিষ্ঠায় সহায়তা প্রদান ও জাতির ভবিষ্যেক বদলে দেবার জন্য আমাদের ধারাবাহিকভাবে ও একসাথে কাজ করে যেতে হবে।

বাংলাদেশে নিযুক্ত ইউএনএফপিএ প্রতিনিধি মিস আর্জেন্টিনা ম্যাটাভেল পিসিন বলেন, একটি ছবি হাজারো শব্দের চেয়ে বেশি কথা বলে। এজন্য আমরা সামাজিক মাধ্যমের এই কৌশলটি বেছে নিয়েছি। প্রতিযোগিতায় তরুণ সমাজের প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়েছে। কেননা বাংলাদেশের বর্তমান মোট জনগোষ্ঠির এক-চতুর্থাংশই তরুণ।

এ সময় বক্তারা বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বাংলাদেশ নানা সূচকে সাফল্য অর্জন করলেও নারী নির্যাতনে পিছিয়ে আছে। দেশের ৬৪ শতাংশ নারীর ১৮ বছর বয়সের আগে বিয়ে হয়। ৮৭ শতাংশ নারী ও কন্যাশিশু জীবনে অন্তত একবার যৌন নির্যাতনের শিকার হয়। কন্যাশিশু বিবাহ, কম বয়সে গর্ভধারণ ও নারীর প্রতি সহিংসতা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় নিজের পরিবার বন্ধু-বান্ধবকে সচেতন করতে হবে। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন প্লাবন গঙ্গোপাধ্যায়, প্রথম ও দ্বিতীয় রানার আপ যথাক্রমে মো: সাইফুল আলম ও ফরিদ আলম খান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, 'আল-কায়েদার সঙ্গে জামায়াত-শিবিরের কোন সম্পর্ক নেই'। আপনিও কি তাই মনে করেন?
2 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৪
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :