The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

৬ দফা দাবি ও ১১ দফা কর্মসূচি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

আগামী ২৬ মার্চের পূর্বে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের লক্ষ্যে অভিযোগ গঠন ও নিষিদ্ধের আইনি প্রক্রিয়া শুরুর সময়সীমা দিয়ে ছয় দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে গণজাগরণ মঞ্চ। দাবি আদায়ের লক্ষ্যে ১১ দফা কর্মসূচিও ঘোষণা করেছে মঞ্চ। শাহবাগে মোড়ে চলমান ২৪ ঘণ্টার অবস্থানের পরিবর্তে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত পর্যন্ত জাতীয় জাদুঘরের সামনে সাংস্কৃতিক কর্মসূচি ও গণস্বাক্ষর কর্মসূচি পরিচালিত হবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শাহবাগে মহাসমাবেশে এ দাবি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সংগঠক এবং ব্লগার এন্ড অনলাইন এক্টিভিস্ট নেটওয়ার্কের আহবায়ক ডা. ইমরান এইচ সরকার।

ছয় দফা দাবিগুলো হলো- জামায়াত-শিবিরের হামলায় শহিদ রাজীব হায়দার, জাফর মুন্সী, বাহাদুর মিয়া, কিশোর রাসেল মাহমুদ হত্যায় জড়িতদের সাতদিনের মধ্যে গ্রেফতার করা, আগামী ২৬ মার্চের পূর্বে স্বাধীনতা বিরোধী ঘাতক সন্ত্রাসী জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার লক্ষ্যে যুদ্ধাপরাধ ও গণহত্যায় নেতৃত্বদানকারী জামায়াতে ইসলামের বিরুদ্ধে সংশোধিত আইনের অধীনে অভিযোগ গঠন এবং নিষিদ্ধের আইন প্রক্রিয়া শুরু করা, অবিলম্বে যুদ্ধাপরাধী সংগঠনগুলোর আর্থিক উত্স- যেসব উত্স থেকে সকল প্রকার জঙ্গিবাদী এবং দেশবিরোধী তত্পরতার আর্থিক যোগান দেয়া হয়, সেগুলো চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার জন্য একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করা, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া গতিশীল ও অব্যাহত রাখতে অবিলম্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে স্থায়ী রুপ দেয়া, গণমানুষের নিরাপত্তার স্বার্থে জামায়াত শিবিরের সন্ত্রাস ও তা্লব বন্ধে অবিলম্বে আইন মৃংখলা বাহিনীকে বিশেষ অভিযান পরিচালনা করে সকল সন্ত্রাসী গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারসহ গোপন আস্তানাসমূহ উত্খাত করা, জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে এদেও ভয়ংকর রুপ প্রকাশ করা, যুদ্ধাপরাধীদেও রক্ষক এবং হত্যা ও সাম্প্রদায়িক উস্কানিদাতা গণমাধ্যমগুলোর বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেয়া।

দাবি আদায়ে গণজাগরণ মঞ্চ ১১ দফা কর্মসূচি ঘোষণা করে। এগুলো হলো- কাল শুক্রবার স্বাধীনতাযুদ্ধে এবং পরবর্তী সময়ে যুদ্ধাপরাধী জামায়াত-শিবির চক্রের হাতে নিহত শহীদদেও আত্মার মাগফেরাত কামনা কওে বাদ জুমাহ প্রতিটি মসজিদে বিশেষ দোয়া; মন্দির, গির্জা, প্যাগোডা এবং অন্যান্য ধর্মাবলম্বীদেও নিজ নিজ উপসনালয়ে ধর্মীয় রীতিতে প্রার্থনা অনুষ্ঠিত হবে; কাল থেকে সাত মার্চ পর্যন্ত দেশ ও দেশের বাইরে ছয় দফা দাবির প্রতি একাত্মতা জানাতে গণস্বাক্ষর চলবে; প্রত্যেকে যে যার যার অবস্থান থেকে নিজ দায়িত্বে নিজ নিজ পরিবার, প্রতিবেশী, কর্মক্ষেত্র, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানের সকলের স্বাক্ষর গ্রহণ কওে পাঠিয়ে দিবেন প্রজন্ম চত্বরের গণজাগরণ মঞ্চের ঠিকানায়; অনলাইনে গণস্বাক্ষর সংগ্রহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে; জাতীয় সংসদের স্পিকারের কাছে গণস্বাক্ষরগুলো পৌঁছানো হবে; এক মার্চ থেকে ২০ মার্চ প্রতিটি বিভাগী শহরে স্থানীয় জনসাধারণের সুবিধাজনক সময়ে গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হবে; ২৩ ফেব্রুয়ারি রায়ের বাজার বধ্যভ্থমিতে বিকাল তিনটায় সমাবেশ; ২৫ ফেব্রুয়ারি বিকাল তিনটায় মিরপুর গোল চত্বরে সমাবেশ; ২৭ ফেব্রুয়ারি বিকাল তিনটায় রাজধানীর মতিঝিল শাপলা চত্বওে সমাবেশ; এক মার্চ বিকাল তিনটায় শাহবাগের গণজাগরণ মঞ্চসহ সারা দেশের গণজাগরণ মঞ্চে প্রতিবাদী সমাবেশ শুরু হবে; তিন মার্চ বিকাল তিনটায় বাহাদুর শাহ পার্ক ও ৫ মার্চ যাত্রাবাড়ী চৌরাস্তায় সমাবেশ; সাত মার্চ সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে শ্রদ্ধা নিবেদন সমাবেশ ও প্রতিবাদী গান; আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রতিটি রায় ঘোষণার আগের দিন জামায়াত শিবিরের তা্লব প্রতিহত করতে বিকাল তিনটা থেকে প্রজন্ম চত্বরের গণজাগরণ মঞ্চে জমায়েত হওয়া। এছাড়া শাহবাগের প্রজন্ম চত্বরসহ সারাদেশের সকল গণজাগরণ মঞ্চে সাংস্কৃতিক কর্মসূচি অব্যাহত থাকবে এবং প্রতি শুক্রবার প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হবে।

ঘোষণায় ইমরান এইচ সরকার বলেন, গণজাগরণ মঞ্চ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে অনড়। কোনো ধর্মের বিরুদ্ধে আমাদের অবস্থান নেই। বরং ধর্মব্যবসায়ী জামায়াত-শিবিরের অপরাজনীতি বন্ধের জন্যই আমাদের এ সংগ্রাম। আর এ কারণেই দেশের সকল ধর্মপ্রাণ মানুষ এই সংগ্রামে যোগ দিয়েছেন। তিনি বলেন, গণমানুষের এই জাগরণ বৃথা যাবে না। প্রজন্ম চত্বর জেগে আছে, প্রজন্ম চত্বর জেগে থাকবে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
4 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৯
ফজর৫:০৮
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :