The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

জালিয়ানওয়ালাবাগ গণহত্যা:ব্রিটিশ প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ

রয়টার্স

ঔপনিবেশিক ভারতের জালিয়ানওয়ালাবাগ গণহত্যার জন্য দুঃখ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এই প্রথমবারের মতো কোনো ব্রিটিশ সরকার প্রধান বর্বোরোচিত ওই গণহত্যার জন্য দুঃখ প্রকাশ করলেন। বুধবার ভারত সফরের তৃতীয় এবং শেষ দিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী এ মনোভাব প্রকাশ করেন।

১৯১৯ সালে পাঞ্জাবের অমৃতসর শহরের জালিয়ানওয়ালাবাগ এলাকার একটি মাঠে ১৪৪ ধারা ভঙ্গ করে সমাবেশ করার অপরাধে উপস্থিত প্রায় ২০ হাজার নিরস্ত্র নারী, পুরুষ ও শিশুর ওপর গুলি চালায় ঔপনিবেশিক ব্রিটিশ সেনাবাহিনী। এতে ৩৭৯ জন নিহত ও ১২শ' মানুষ আহত হয় বলে তত্কালীন ব্রিটিশ সরকার প্রকাশিত প্রতিবেদনে স্বীকার করা হয়। কিন্তু ভারতের স্বাধীনতা আন্দোলনকারী দলগুলোর পক্ষ থেকে ওই ঘটনায় নিহতের সংখ্যা প্রায় এক হাজার বলে দাবি করা হয়। গুলি চালানোর আগে উপস্থিত জনতার উদ্দেশ্যে কোন সতর্কবাণী জানানো হয়নি, তাই এটিকে ঠাণ্ডা মাথায় চালানো গণহত্যা হিসেবে চিহ্নিত করা হয়। এটি ভারতীয় উপনিবেশে ব্রিটিশ সাম্রাজ্যবাদীদের দ্বারা সংঘটিত সবচেয়ে কুখ্যাত গণহত্যা। এই হত্যাকাণ্ডে ব্রিটিশ সাম্রাজ্যের ভিতকে কাঁপিয়ে দিয়েছিল বলে বর্ণনা করেছেন স্বাধীন ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধী। ক্যামেরনের এ দুঃখপ্রকাশকে 'ক্ষমা প্রার্থনা' এড়িয়ে যাওয়ার চেষ্টা বলে মনে করছেন কোনো কোনো পর্যবেক্ষক। তবে তার দুঃখ প্রকাশে ঘটনাটি ব্রিটিশ ইতিহাসের একটি কালো অধ্যায় হিসেবে মেনে নেয়া হল বলে মনে করছেন তারা। ভারতের সঙ্গে বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করার জন্য দেশটি সফরে এসেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন। তার এই দুঃখ প্রকাশকে ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা বলে দেখছেন পর্যবেক্ষকরা। তবে আসছে নির্বাচনে জয় পেতে ব্রিটেনে বসবাসরত ভারতীয় বংশোদ্ভূত নাগরিকদের ভোট টানার চেষ্টা বলে মনে করছেন কেউ কেউ। ব্রিটেনে প্রায় ১৫ লাখ ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আছে আর আসছে ২০১৫ সালে ব্রিটেনের পরবর্তী সাধারণ নির্বাচন। ভারত সফর শুরুর আগে ক্যামেরন বলেছিলেন,"দু'টি দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধন ছিল। এর মধ্যে ভালো খারাপ দু'টি দিকই ছিল।"

বুধবার ক্যামেরনের অমৃতসরে বিখ্যাত শিখ স্বর্ণমন্দির পরিদর্শন করতে যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি পরিদর্শক খাতায় জালিওয়ানওয়ালাবাগ গণহত্যার বিষয়ে নিজের মনোভাব লিপিবদ্ধ করবেন বলে ধারণা করা হচ্ছে। "অমৃতসর পরিদর্শনের সময় জালিয়ানওয়ালাবাগে আমি শ্রদ্ধা প্রকাশ করতে চাই," বলেছেন ক্যামেরন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
4 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২১
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :