The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

দক্ষিণ কোরিয়া চূড়ান্ত ধ্বংসের মুখ দেখবে

জাতিসংঘে উত্তরের হুমকি

রয়টার্স

জাতিসংঘের নিরস্ত্রীকরণ সম্মেলনে মঙ্গলবার বিতর্ক চলাকালে দক্ষিণ কোরিয়া 'চূড়ান্ত ধ্বংসের' মুখ দেখবে বলে হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার কূটনীতিক জন ইয়ং রায়ং। একটি প্রবাদবাক্য উল্লেখ করে তিনি বলেন, "দক্ষিণ কোরিয়ার অভাবনীয় আচরণ কেবল এর চূড়ান্ত ধ্বংসই ডেকে আনবে।"

পরমাণু পরীক্ষার কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ না করে জন বলেন, উত্তর কোরিয়া আত্মরক্ষার্থে বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছে। আর তা হচ্ছে বিদেশি আগ্রাসী শক্তির বিরুদ্ধে শক্তিশালী পাল্টা ব্যবস্থা। "যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত উত্তর কোরিয়ার প্রতি বৈরী নীতি চালিয়ে গিয়ে পরিস্থিতি জটিল করে তুললে এর বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নেয়া ছাড়া দেশটির (উত্তর কোরিয়া) আর কোনো উপায় থাকবে না," বলেন, জন। এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি। তার এই মন্তব্যের তাত্ক্ষণিক নিন্দা-সমালোচনা করেছে দক্ষিণ কোরিয়াসহ ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন। উত্তর কোরিয়ার হুমকির এ ভাষা কোনোভাবেই মেনে নেয়া যায় না বলে মন্তব্য করেন এ দেশগুলোর রাষ্ট্রদূতরা।

"জাতিসংঘের একটি সদস্য দেশ 'চূড়ান্ত ধ্বংসের' মুখ দেখবে এমন কেনো বক্তব্য আমরা মেনে নিতে পারি না," বলেন ব্রিটিশ রাষ্ট্রদূত জোয়ানে এডামসন। এ ধরনের বক্তব্য আন্তর্জাতিক আইনের লঙ্ঘন উল্লেখ করে স্পেনের রাষ্ট্রদূত জ্যাভিয়ার ভি ক্যাটালিনা বলেন, তার ৩০ বছরের ক্যারিয়ারে তিনি কখনো এমন কথা শোনেননি। উত্তর কোরিয়া শক্তি প্রয়োগের হুমকি দিচ্ছে, যা জাতিসংঘ সনদের ২ দশমিক ৪ অনুচ্ছেদের আওতায় নিষিদ্ধ। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লরা কেনেডি উত্তর কোরিয়ার এ হুমকি খুবই 'উদ্বেগজনক' এবং 'আক্রমণাত্মক' বলে বর্ণনা করেছেন।

উত্তর কোরিয়া সমপ্রতি জাতিসংঘ নিষেধাজ্ঞা উপেক্ষা করে তৃতীয়বারের মতো পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালানোর পর দক্ষিণ কোরিয়া আসন্ন হামলা আঁঁচ করা মাত্র উত্তরে হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে। ওদিকে, উত্তর কোরিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্র ডিপিআরকে'র প্রতি বৈরী আচরণ বন্ধ করে কূটনৈতিক আলোচনায় না আসা পর্যন্ত তারা একের পর এক পরমাণু ও রকেট পরীক্ষা চালাতে থাকবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
6 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :