The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

মহাশূন্য বস্তু ছুটেআসলে থামানোরউপায়!

বিবিসি

উল্কা ও গ্রহাণুপিণ্ডের মতো মহাশূন্য বস্তু পৃথিবীর দিকে ছুটে আসতে থাকলে তা কিভাবে থামানো যাবে?

উল্কাপিণ্ডের আঘাতে প্রায় ১২শ' মানুষ আহত ও ব্যাপক সম্পদের ক্ষয়ক্ষতি হওয়ার পর রাশিয়াজুড়ে এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। শুক্রবার ভোরে এই উল্কাপিণ্ডটি রাশিয়ার উরাল এলাকায় আঘাত হানে। একইদিন একটি ফুটবল মাঠের অর্ধেক আকৃতির একটি গ্রহাণুপিণ্ড পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যায়। এমনিতেই বিরল এ ঘটনা দু'টির সম্মিলন অতি বিরল একটি ঘটনা হিসেবে চিহ্নিত হয়। গ্রহাণুপিণ্ডটি সোজা পৃথিবীর দিকে ছুটে আসলে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারতো তা রাশিয়ার উল্কাপিণ্ডের ঘটনা থেকে অনুমান করতে পারে মানুষ। এসব ঘটনা ছয় কোটি বছর আগে পৃথিবীতে ধূমকেতুর পতন ও তাতে ডাইনোসরসহ অধিকাংশ প্রাণের বিলুপ্তির কথা সামনে নিয়ে আসে। সে ধরনের কোনো কিছুর সম্ভাবনায় উদ্বিগ্ন হয়ে ওঠে বিশ্বের অনেক মানুষ। এ ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিশেষজ্ঞরা কিছু উপায় দেখিয়েছেন প্রথম দৃষ্টিতে যেগুলোকে বৈজ্ঞানিক কল্পকাহিনী বলে মনে হয়।

তাদের পরামর্শ হচ্ছে, অগ্রসরমান গ্রহাণুপিণ্ডের পৃষ্ঠে মহাকাশযান আছড়ে ফেলে এর গতিপথ পাল্টে দেয়া যেতে পারে। অগ্রসরমান মহাশূন্য বস্তুপিণ্ডের দিকে সূর্যের আলো তাক করে সেগুলোকে বাষ্পীভূত করে দেয়া যেতে পারে অথবা পরমাণু বোমার বিস্ফোরণ ঘটিয়ে সেগুলোকে ধূলিসাত্ করে দেয়া যেতে পারে। যদিও বিজ্ঞানীরা জানিয়েছেন, রাশিয়ায় যে ঘটনা ঘটেছে সে রকম উল্কাপাত এক জীবনে একটিই ঘটার সম্ভাবনা আছে। তারপরও বিজ্ঞানীদের এমন পরামর্শে উদ্বিগ্ন রাশিয়ার সাধারণ মানুষ অনেকটাই স্বস্তিবোধ করছেন। রাশিয়ার ১ নম্বর উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রাগেজিন তার ট্যুইটার একাউন্টে মন্তব্য করে বলেছেন-"পৃথিবীর জন্য হুমকি সৃষ্টি করা এসব বস্তু শনাক্ত করে নিষ্ক্রিয় করে দিতে আমাদের অবশ্যই একটি উপায় বের করতে হবে।" তিনি জানান, এ ধরনের উল্কাকে লক্ষ্য করে ছোঁড়ার মতো কোনো পরমাণু ক্ষেপণাস্ত্র রাশিয়ার বা যুক্তরাষ্ট্রের নেই। এমনকি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও দু'হাত তুলে বলেছেন, এ ধরনের ঘটনা ঠেকানোর মতো প্রযুক্তি কোনো দেশেরই নেই। এখন বিজ্ঞানীদের পরামর্শে কিছুটা হলেও নিরাপদ বোধ করছেন রাশিয়ার মানুষ। সোমবার অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার এক বিজ্ঞান সম্মেলন থেকে বিজ্ঞানীরা ওইসব পরামর্শ দেন। ওইসব মহাকাশ বস্তুর মোকাবেলায় এখনই উদ্যোগ নেয়া প্রয়োজন বলে মনে করেন বিজ্ঞানীরা।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
5 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :