The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

শাহবাগ আন্দোলন একটি বিশাল কাজ অভিনন্দনযোগ্য

--------- ব্রিটিশ প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি

সফররত ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী ব্যারনেস সাঈদা ওয়ার্সি বলেছেন, শাহবাগে বাংলাদেশের তরুণ প্রজন্মের আন্দোলন একটি বিশাল কাজ। এটা অভিনন্দনযোগ্য। তরুণ প্রজন্ম সংঘাতহীন ও শান্তিপূর্ণ উপায়ে প্রতিবাদ জানাচ্ছে। আমি মনে করি না, তারা কেবল ফাঁসির দাবিতে নেমেছে। তারা চায় রাজনীতিবিদরা তাদের আন্দোলনের মর্মবাণী শুনুক। তারা স্বচ্ছ সরকার চায়, তারা নতুন ও ব্যতিক্রম কিছু বলছে। তারা এমন দেশ চায় যেখানে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও স্থিতিশীলতা থাকবে। সুন্দর ভবিষ্যতের সূচনা হবে।

তিনদিনের বাংলাদেশ সফর শেষে যুক্তরাজ্য ফিরে যাবার আগে বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের এ কথা বলেন প্রতিমন্ত্রী সাঈদা ওয়ার্সি। বারিধারায় ব্রিটিশ ক্লাবে আয়োজিত জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে তিনি জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করা বিষয়ক এক প্রশ্নের জবাবে বলেন, পৃথিবীর সব দেশে বহু দল ও বহু মত আছে। অপরের মত কারো পছন্দ নাও হতে পারে। তবে তাদের চ্যালেঞ্জ দিয়ে ব্যালট বাক্সের মাধ্যমে তাদের পরাভূত করাই ভাল। এটাই গণতন্ত্রের শক্তিশালী মাধ্যম। নিষিদ্ধ করে তাদের মত ও কাজ থেকে নিষ্কৃতি পাওয়া যাবে না। আসন্ন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীর সঙ্গে কথা বলে মনে হয়েছে, তারা উভয়েই গণতন্ত্রের প্রতিষ্ঠায় অঙ্গীকারাবদ্ধ। গণতন্ত্রের পথেই তারা এগুবেন আশা করি। সুষ্ঠু, অবাধ ও সবার অংশগ্রহণে নির্বাচন চাই আমরা। নির্বাচনের মাধ্যমেই স্থিতিশীল গণতন্ত্রে উত্তরণের সুযোগ হয়। দলগুলো নিজেদের মধ্যে আলোচনা করে সব ঠিক করবে। সাংবাদিক সম্মেলনে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ই গিবসন উপস্থিত ছিলেন।

যুদ্ধাপরাধের বিচারে যুক্তরাজ্য সরকারের সমর্থন পুনর্ব্যক্ত করে তিনি বলেন, বাংলাদেশের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। এ ধরনের অপরাধের দায়মুক্তি হতে পারে না। তবে যুক্তরাজ্য মৃত্যুদণ্ড বিধানের বিপক্ষে। সারাবিশ্বে আমরা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছি।

মানবাধিকার পরিস্থিতি প্রসঙ্গে ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, বিএনপি নেতা ইলিয়াস আলী ও তার ড্রাইভার গুমের ঘটনা খুবই উদ্বেগজনক। আশা করি নিরাপদেই তারা ফিরে আসবে।

প্রতিমন্ত্রী সাঈদা গতকাল কক্সবাজারে কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা জানিয়ে বলেন, ক্যাম্পে ও বাইরে রোহিঙ্গা জনগোষ্ঠী মানবেতর জীবনযাপন করছে। বার্মা সরকারকে রোহিঙ্গা সমস্যার দীর্ঘমেয়াদী সমাধানের জন্য যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায় চাপ দিচ্ছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
8 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৬
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:২০সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :