The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

মেট্রো রেলের অর্থায়নে জাইকার সাথে চুক্তি

ইত্তেফাক রিপোর্ট

রাজধানীতে জনগণের যাতায়াতের সুবিধার্থে মেট্রোরেল নির্মাণে অর্থায়নের জন্য জাইকার (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) সাথে ঋণচুক্তি স্বাক্ষর করেছে সরকার। ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভলপমেন্ট প্রজেক্টের আওতায় মেট্রোরেল ছাড়াও বিদ্যুত্ সরবরাহের উন্নয়ন ও ভেড়ামারা বিদ্যুত্ কেন্দ্র স্থাপনে মোট ৬ হাজার ২৩৯ কোটি টাকা ঋণ দেবে জাইকা। গতকাল রাজধানীর একটি হোটেলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. আবুল কালাম আজাদ এবং চীনের রাষ্ট্রদূত সিরো সাদোসিমা এবং জাইকার বাংলাদেশস্থ প্রধান প্রতিনিধি ড. তাকাও টোডা ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহি চৌধুরী এবং জাইকা ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, জাইকার ঋণের সুদ হার বাত্সরিক শূন্য দশমিক শূন্য ১ শতাংশ। যা ১০ বছরের রেয়াতকালসহ ৪০ বছরে পরিশোধযোগ্য। তিন প্রকল্পে ঋণ প্রদান ছাড়াও ভূগর্ভস্থ পানি উত্তোলন বিষয়ক অপর একটি প্রকল্পে জাইকা প্রায় ৭২ কোটি টাকা অনুদান দেবে।

বহুল আলোচিত মেট্রোরেল প্রকল্পে অর্থায়ন করায় জাপান সরকারকে ধন্যবাদ দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মেট্রোরেল একটি মাইলফলক সৃষ্টি করবে। সুদ হার খুব নগণ্য হওয়ায় তা বাংলাদেশের জন্য অনেক উপকারী হবে। বিদ্যুত্ খাতের দুর্বলতার কথা স্বীকার করে অর্থমন্ত্রী বলেন, এই সরকারের আমলে বিদ্যুত্ উত্পাদন অনেক বাড়লেও চাহিদার তুলনায় তা যথেষ্ট নয়। তাই জাইকার অর্থায়নের মাধ্যমে ভেড়ামারা বিদ্যুত্ কেন্দ্রের ৩৬০ মেগাওয়াট জাতীয় গ্রীডে যোগ হলে অবশ্যই তা আমাদের উন্নয়নে প্রভাব রাখবে।

জাইকার বাংলাদেশস্থ অফিসের প্রধান প্রতিনিধি তাকাও টোডা তার বক্তব্যে বলেন, বিভিন্ন উন্নত দেশেও গ্যাসভিত্তিক বিদ্যুত্ কেন্দ্রে গ্যাসের অপচয় হয় প্রায় ২ দশমিক ৮ শতাংশের মতো। আর ভেড়ামারা বিদ্যুত্ কেন্দ্রে তা এরচেয়েও কম হবে। তিনি বলেন, ভূগর্ভস্থ পানি বিষয়ক প্রকল্পের আওতায় সুপেয় পানির অনুসন্ধান এবং আর্সেনিকপ্রবণ অঞ্চলে অধিকতর গভীরে খননের জন্য উন্নতমানের যন্ত্র দেয়া হবে। যা গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের উন্নয়নে অবদান রাখবে।

অনুষ্ঠানে ইআরডি সচিব আবুল কালাম আজাদ বলেন, সরকারের ভিশন-২০২১ অনুযায়ী, মধ্যম আয়ের দেশে উপনীত হতে বাংলাদেশের অবকাঠামো খাতের বড় উন্নয়নের বিকল্প নেই। এজন্য অবকাঠামোগত উন্নয়নে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের এ উন্নয়নের পথে জাপান সরকার আমাদেরকে অব্যাহতভাবে সহায়তা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় মেট্রোরেলের অর্থায়নেও জাইকা এগিয়ে এসেছে। তিনি আরও বলেন, মেট্রোরেল হলো বাংলাদেশের অবকাঠামো খাতের সবচেয়ে বড় প্রকল্প। এর মাধ্যমে ঢাকার অনেক মানুষ সহজে যাতায়াত করার সুবিধা পাবেন। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার পথে মেট্রোরেল নির্মাণ করা হবে। প্রকল্পের মেয়াদকাল ২০১২ থেকে ২০২৪ সাল পর্যন্ত। আর ব্যয় হবে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে জাইক দিবে ১৬ হাজার ৫৯৪ কোটি টাকা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২২
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :