The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৩, ৯ ফাল্গুন ১৪১৯, ১০ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ নূহাশ পল্লীতে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ৯ জন আহত | ২৬ মার্চের মধ্যে জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর আলটিমেটাম: শাহবাগের গণজাগরণ মঞ্চ | মহাসমাবেশে কর্মসূচির ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো শাহবাগের লাগাতার অবস্থান কর্মসূচি | সৈয়দ আশরাফুল রাজনৈতিক শিষ্ঠাচারবিবর্জিত কথা বলেছেন: মির্জা ফখরুল | বরিশাল-ভোলা মহাসড়কে বাস খাদে পড়ে ৫ জন নিহত | আজ মহান অমর একুশে | বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস | কিশোরগঞ্জে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ | ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-আওয়ামী লীগ সংঘর্ষে ১৫ জন আহত

ভারত বন্ধ :ব্যাংক ও গণপরিবহন বন্ধ, শ্রমিক নেতা নিহত

ইত্তেফাক ডেস্ক

ভারতের ১১টি শ্রমিক সংগঠনের ডাকা দুদিনের বনধ্ গতকাল বুধবার সকাল থেকে শুরু হয়েছে। বনেধর কারণে সারা দেশে ব্যাংক-বীমায় অচলাবস্থা সৃষ্টি হয়। দিল্লি, মুম্বাইসহ বিভিন্ন শহরে গণপরিবহন বন্ধ ছিল। পাঞ্জাবে কলকারখানায় হামলা করা হয়। এ সময় এক শ্রমিক নেতা নিহত হন। মূল্যবৃদ্ধি রোধ, রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর বেসরকারিকরণের বিরুদ্ধে ও কঠোর শ্রম আইন প্রয়োগের দাবিতে ৪৮ ঘণ্টার বনধ্ (ধর্মঘট) আহ্বান করে ডান-বাম-হিন্দুত্ববাদী সব শ্রমিক ইউনিয়ন। খবর বিবিসি ও এনডিটিভির।

গতকাল ধর্মঘটের শুরুতেই, সকালে পিকেটিং করার সময়ে পাঞ্জাবে একজন শ্রমিক নেতা খুন হন। বামপন্থি সংগঠনগুলো অভিযোগ করেছে, ধর্মঘট বিরোধীরা ওই হত্যাকাণ্ডে জড়িত আছেন। দেশের কিছু জায়গায় ধর্মঘট সমর্থকদের ওপরে পুলিশ লাঠিচার্জ করে। ধর্মঘটে দেশ জুড়ে ব্যাংক-বীমা একরকম স্তব্ধ হয়ে পড়েছে, তবে অন্যান্য ক্ষেত্রে আর জনজীবনে ধর্মঘটের মিশ্র প্রভাব পড়েছে। পশ্চিমবঙ্গে স্বাভাবিক জনজীবন ব্যাহত হয়েছে, তবে তা বিপর্যস্ত হয়ে পড়েনি। বেসরকারি বাস, মিনিবাস, ট্যাক্সি খুবই কম চলেছে। ট্রেন আর পাতাল রেল প্রায় স্বাভাবিক ছিল, বিমান পরিষেবা স্বাভাবিক ছিল। তবে স্কুল-কলেজ বন্ধ ছিল। ধর্মঘটের দিন কাজে যোগ না দিলে একদিনের বেতন কাটা যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিল রাজ্য সরকারের। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী দাবি করেছেন, ভবিষ্যতে বন্ধ বা ধর্মঘট ডাকবে যেসব রাজনৈতিক দল, তাদের নিষিদ্ধ করার প্রস্তাব তিনি পাঠাবেন ভারতের নির্বাচন কমিশনের কাছে। কেরালা ও ত্রিপুরায় স্বাভাবিক জনজীবন ব্যাহত হয়েছে।

ধর্মঘটে বিপর্যস্ত হয়ে পড়েছে গুজরাটের পরিবহন ব্যবস্থা? রাজস্থানের চিত্রও প্রায় এক? পাঞ্জাব, হরিয়ানা ও ব্যাঙ্গালোরেও ধর্মঘটের আংশিক প্রভাব পড়েছে। উড়িষ্যা ও বিহারে ট্রেন অবরোধ করেন ধর্মঘটের সমর্থকরা। ধর্মঘট আজ বৃহস্পতিবারও চলবে। সরকার ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক দল নিষিদ্ধের চেয়ে রাজনৈতিকভাবে মোকাবিলা করা শ্রেয়—ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?
3 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২২
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :