The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

আবারো সাঙ্গা-ত্রাস!

এ কে এম মুজিব

টেস্টে ১১ হাজারের উপর আর ওয়ানডেতে ১২ হাজারের উপরে রান করা একজন ব্যাটসম্যানের গ্রেটনেস নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই। আর নামটা যখন কুমার সাঙ্গাকারা তখন কেবল টেকনিক দিয়ে তিনি ছাড়িয়ে যাবেন পৃথিবীর অনেক কিংবদন্তী ব্যাটসম্যানকে।

আর বাংলাদেশের বিপক্ষে ব্যাট করার সময় সাঙ্গাকারার ব্যাট হয়ে ওঠে আরও ক্ষুরধার। টেস্ট সিরিজে তার ব্যাটিং তাণ্ডবের ভোগান্তিটা ভালই টের পেয়েছে বাংলাদেশের বোলাররা। টি-টোয়েন্টিতে নিজের সেরা ফর্মে ছিলেন না। প্রথম ওয়ানডেতে এসে সিরিজে প্রথমবারের মতো আউট হয়ে গিয়েছিলেন ১০ রানের নীচে।

অবশেষে আবারও জ্বলে উঠলেন এই ব্যাটসম্যান। প্রথম ম্যাচের মতো এবারও শুরুটা মনমতো হয়নি শ্রীলঙ্কানদের। ৬৩ রানে তিন উইকেট হারিয়ে ফেলার পর জুটি বাঁধেন সাঙ্গাকারা ও আশান প্রিয়ঞ্জন। চতুর্থ উইকেটে দুজন মিলে যোগ করেন ১১৪ রান।

৪৭তম ওভারে যখন আউট হয়ে গেলেন তখন ভাল একটা অবস্থায় চলে গেছে লঙ্কানরা। শেষ পর্যন্ত ছয় উইকেট হারিয়ে করেছে ২৮৯ রান। সাঙ্গাকারা পেয়ে গেছেন ক্যারিয়ারের ১৭তম ওয়ানডে সেঞ্চুরি। আউট হয়েছেন ১২৮ রান করে।

১৮১ বলের ইনিংসটিতে ছিল ১৪টি বাউন্ডারি। রুবেলের বলে এক্সট্রা কভার দিয়ে ট্রেডমার্ক চার দিয়ে তিন অংকের ঘরে পৌঁছে যান তিনি। ৩৬৪ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এই নিয়ে ১০০ বার ৫০-এর উপর রান করলেন তিনি।

সব মিলিয়ে গতকালের ম্যাচ মিলিয়ে ২৯টি ওয়ানডে ম্যাচে সাঙ্গাকারা বাংলাদেশের বিপক্ষে করেছেন ১০৯৯ রান। বাংলাদেশের বিরুদ্ধে এর চেয়ে বেশি রান করতে পারেননি আর কোন ব্যাটসম্যানই। এতোদিন এই তালিকায় শীর্ষে ছিলেন জিম্বাবুয়ের অধিনায়ক ব্রেন্ডন টেলর। ৪০ ম্যাচে তিনি করেছিলেন ১০৩৬ রান। গতকাল তাকে ছাড়িয়ে গেছেন সাঙ্গা। মজার ব্যাপার হল, শীর্ষ পাঁচে থাকা সবাই হলেন শ্রীলঙ্কা আর জিম্বাবুয়ের ক্রিকেটার।

স্বাভাবিকভাবেই শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের মধ্যেও বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রান করাদের তালিকায় শীর্ষে আছেন ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান। গতকাল এই তালিকায়ও তিনি পিছনে ফেলেছেন দলের সাবেক কিংবদন্তী ক্রিকেটার সনাথ জয়সুরিয়াকে। ২২ ম্যাচে তিনি করেছিলেন ১০৩০ রান।

বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান তালিকায়ও শীর্ষে আছেন ওই সাঙ্গাকারা। যদিও তার সমান চারটি সেঞ্চুরি করে সাঙ্গার পাশেই আছেন জয়সুরিয়া। এছাড়া শ্রীলঙ্কান ব্যাটসম্যান উপুল থারাঙ্গা ও তিলকারত্নে দিলশান করেছিলেন তিনটি সেঞ্চুরি। সমানসংখ্যক সেঞ্চুরি করেছেন পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফও।

টেস্টের পর ওয়ানডেতেও ত্রাস হয়ে উঠলেন সাঙ্গাকারা!

ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী

ব্যাটসম্যান দেশ রান ম্যাচ সেঞ্চুরি

কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কা ১০৯৯ ২৯ ৪

ব্রেন্ডন টেলর জিম্বাবুয়ে ১০৩৬ ৪০ ২

সনাথ জয়সুরিয়া শ্রীলঙ্কা ১০৩০ ২২ ৪

হ্যামিল্টন মাসাকাদজা জিম্বাবুয়ে ৯৯৮ ৪২ ১

এল্টন চিগুম্বুরা জিম্বাবুয়ে ৯৪৯ ৪৫ ০

ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার সর্বোচ্চ রান সংগ্রহকারী

ব্যাটসম্যান রান ম্যাচ সেঞ্চুরি গড়

কুমার সাঙ্গাকারা ১০৯৯ ২৯ ৪ ৪৫.৭৯

সনাথ জয়সুরিয়া ১০৩০ ২২ ৪ ৫৪.২১

তিলকারত্নে দিলশান ৬৯৮ ২০ ৩ ৪৩.৬২

উপুল থারাঙ্গা ৬৪০ ১৫ ৩ ৪৫.৭১

মাহেলা জয়াবর্ধনে ৫৪৭ ২০ ১ ৩২.১৭

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
6 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ২০
ফজর৪:১৪
যোহর১১:৫৮
আসর৪:৩১
মাগরিব৬:২৫
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:২০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :