The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

ছয় মাসের মধ্যে হুমায়ুন আজাদ হত্যাচেষ্টা মামলা নিষ্পত্তির নির্দেশ

ইত্তেফাক রিপোর্ট

বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. হুমায়ুন আজাদ হত্যাচেষ্টা মামলাটি ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ পর্যন্ত যেসব সাক্ষী ও তথ্য-প্রমাণ পাওয়া গেছে তার ভিত্তিতেই রায় দিতে বলা হয়েছে। একইসঙ্গে মামলার সাক্ষীদের যথাসময়ে আদালতে হাজিরা নিশ্চিত করতে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের নির্দেশ দিয়েছে আদালত। এক আসামির জামিন আবেদনের শুনানিকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এই আদেশ দেন।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে অমর একুশে বইমেলা থেকে ফেরার পথে বাংলা একাডেমীর বিপরীত দিকের ফুটপাতে হামলার শিকার হন ড. আজাদ। পরদিন অধ্যাপক হুমায়ুন আজাদকে হত্যা চেষ্টার অভিযোগে তার ভাই মানজুর কবির রাজধানীর রমনা থানায় মামলা করেন। কয়েক মাস চিকিত্সা নিয়ে ওই বছরের আগস্টে গবেষণার কাজে জার্মানী যান তিনি। ১২ আগস্ট মিউনিখে নিজের ফ্ল্যাট থেকে তার লাশ উদ্ধার করা হয়। পরে মামলাটি হত্যা মামলায় রূপান্তরিত হয়। ২০০৭ সালের ১৪ জানুয়ারি মামলার পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা। ওই বছরই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত। রাষ্ট্রপক্ষের ৪৯ জন সাক্ষীর মধ্যে এ পর্যন্ত চারজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। মামলার আসামি মিজানুর রহমান মিনহাজ ২০১১ সালে জামিন চেয়ে আবেদন করেন। তাকে ২০০৬ সালের ২৩ মে এ মামলায় গ্রেফতার দেখানো হয়। মিনহাজ স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। গতকাল মিনহাজের জামিন আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। আবেদনের পক্ষে আইনজীবী এমএ মুনতাকিম ও রাষ্ট্রপক্ষে সহকারী এটর্নি জেনারেল গাজী মো.মামুনুর রশীদ শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট জামিন না দিয়ে আবেদনটি নিষ্পত্তি করে দেয়।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
7 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৬
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :