The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ত্যাগ করে দলের কাজে নিয়োজিত হয়েছিলেন

প্রকাশনা অনুষ্ঠানে তথ্যমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

'সংবাদপত্রে বঙ্গবন্ধু' গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বঙ্গবন্ধু স্বৈরতন্ত্র, সামরিকতন্ত্র ও সাম্প্রদায়িকতার সঙ্গে কখনো আপস করেন নাই। বঙ্গবন্ধু ৫৭ সালের এক সময় মন্ত্রিত্ব ত্যাগ করে দলের কাজে নিয়োজিত হয়েছিলেন। এই যে মন্ত্রিত্ব ত্যাগ করে দলের কাজে নামা, এর যে তাত্পর্য তা এই গ্রন্থটিতে পাওয়া যাবে। গণতন্ত্রের চর্চা করতে চাইলে, গণতন্ত্রের সঙ্গে সাম্প্রদায়িকতার আপস করা যাবে না। বাঙালী হিসেবে নিজের অবস্থান শক্ত করতে চাইলে বাঙালীর ইতিহাস, সভ্যতা, সংস্কৃতির চর্চা করতে হবে। সেই কাজে 'সংবাদপত্রে বঙ্গবন্ধু' প্রথমখণ্ড আমাদের অনুপ্রেরণা যোগাবে।

গতকাল বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট এর সেমিনার কক্ষে আয়োজিত 'সংবাদপত্রে বঙ্গবন্ধু'র প্রথম খণ্ড, পঞ্চাশের দশক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হাবিবুর রহমান মিলন -এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন পিআইবি'র মহাপরিচালক শাহ আলমগীর। এসময় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব আব্দুল জলিল ভুঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর-এর মহাপরিচালক একেএম শামীম চৌধুরী, দৈনিক সকালের খবরের সম্পাদক মোজাম্মেল হোসেন মঞ্জু, দৈনিক ভোরের কাগজ -এর সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, দৈনিক সমকাল-এর ব্যবস্থাপনা সম্পাদক আবু সাঈদ খান। গ্রন্থ পরিচিতির উপর আলোচনা করেন পিআইবি'র গবেষণা ও তথ্য সংরক্ষণ বিভাগের পরিচালক মো. রফিকুল ইসলাম চৌধূরী।

তথ্যমন্ত্রী বলেন, পঞ্চাশের দশক হচ্ছে স্বৈরাচারের সঙ্গে আপস না করার দশক। পঞ্চাশের দশক হচ্ছে সাম্প্রদায়িকতাকে নাকচ করার দশক। গণতন্ত্রের সঙ্গে সাম্প্রদায়িকতার কখনো আপস চলে না। তাই গণতন্ত্রকে সামনে রাখতে চাইলে বিকৃত ইতিহাসের চর্চা করা যাবে না।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষণ করতে হলে গণমাধ্যমকে এগিয়ে আসতে হবে। গণমাধ্যমগুলো মুক্তিযুদ্ধের পক্ষে আপসহীন ভূমিকা রেখেছে বলে সাধুবাদ জানান তিনি।

উল্লেখ্য, 'সংবাদপত্রে বঙ্গবন্ধু' গ্রন্থটি দৈনিক আজাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক ইত্তেহাদ, দৈনিক সংবাদ, দৈনিক মিল্লাত, সাপ্তাহিক সৈনিক, ডেইলি অবজারভার, ডেইলি ডন, মর্নিং নিউজ এই আটটি সংবাদপত্রে প্রকাশিত মোট ৪৮০টি সংবাদের ভিত্তিতে ছাপা হয়। সংবাদপত্রে যেভাবে খবরগুলো ছাপা হয়েছিল ঠিক সেভাবেই গ্রন্থটিতে সংকলিত করা হয়েছে। গ্রন্থটি অমর একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
2 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :