The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

বইপ্রেমীদের পরনে ছিল সাদাকালো পোশাক

আজ সকাল থেকেই মেলার দুয়ার খোলা

আসিফুর রহমান সাগর

আজ অমর একুশে ফেব্রুয়ারি। শহীদ দিবস স্মরণে গতকাল থেকেই বইমেলায় একুশের আবহ বিরাজ করছিল। কিশোর ও তরুণদের মধ্যে একুশের প্রতি আগ্রহ প্রকাশ পেল তাদের পোশাকে। অমর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দলবেধে সাদাকালো পোশাকে এসেছিল বইপ্রেমীরা। পোশাকে ভাষা শহীদদের আত্মোত্সর্গ স্মরণে নানা প্রতীক সংবলিত চিহ্ন জড়িয়ে তারা সম্মান জানিয়েছে। গালে, কপালে বর্ণমালা, শহীদ মিনার এঁকে, তারা স্মরণ করেছে শহীদদের।

আজ মেলাপ্রাঙ্গণ উন্মুক্ত হবে সকাল সাতটায়। সাড়ে সাতটায় বাংলা একাডেমির মূলমঞ্চে শুরু হবে একুশে স্মরণে ঐতিহ্যবাহী স্বরচিত কবিতা পাঠের আসর। সারাদেশের কবিরা অংশ নিয়ে থাকেন এ আসরে। এবারও নতুন কবিতার পংক্তিমালায় মুখর থাকবে মঞ্চ। এতে সভাপতিত্ব করবেন কবিতা পরিষদের সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী। বিকালে 'বাঙালি সংস্কৃতিতে মানবতাবাদ' শীর্ষক একুশে স্মারক বক্তৃতা প্রদান করবেন জাতীয় অধ্যাপক সালাহ্উদ্দীন আহ্মদ। সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

শহীদ মিনার থেকে বইমেলায়

গতকাল বিকাল থেকেই মানুষের ঢল শুরু হয়ে গিয়েছিল মেলা প্রাঙ্গণে। আজ শুক্রবার সকাল থেকেই শহীদবেদিতে ফুল দিয়ে সবাই আসবেন বইমেলায়। এদিকে, মহান একুশ উপলক্ষে বাংলা একাডেমি হাতে নিয়েছে দিনব্যাপী অনুষ্ঠানমালা।

কথোপকথন জ্যোতি বসু ও অন্যান্য

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সাংবাদিক, লেখক ও গবেষক মাহবুব আলমের নতুন প্রবন্ধের বই 'কথোপকথন জ্যোতি বসু ও অন্যান্য'। বইটিতে পশ্চিমবঙ্গের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ জ্যোতি বসুকে নিয়ে লেখকের নিজস্ব ও বিভিন্ন বরেণ্য ব্যক্তিদের কথোপকথন রয়েছে। বইটি প্রকাশিত হয়েছে ছায়াবীথি প্রকাশনী থেকে।

নজরুল মঞ্চের চিত্র

বৃহস্পতিবার মেলার ২০তম দিনে নজরুল মঞ্চে উন্মোচিত হয়েছে নতুন ১১টি বইয়ের মোড়ক। এর মধ্যে অনুপম থেকে প্রকাশিত শিল্পপতি আবদুল আউয়াল মিন্টুর 'রাজনীতি ও রাজনৈতিক অর্থনীতি' বইয়ের মোড়ক উন্মোচন করেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আনিসুল হক, বিএনপি নেতা লে. জে (অব.) মাহবুবুর রহমান প্রমুখ। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মোস্তফা মল্লিকের 'রক্তাক্ত পিলখানা : অপ্রকাশিত কথা অপ্রকাশিত ছবি' এবং তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সৈয়দা সাজেদা সাজুর 'তবুও স্বর্ণলতা' বইয়ের মোড়ক উন্মোচন করেন।

নতুন বই

বাংলা একাডেমির তথ্যকেন্দ্র এবং সম্বনয় ও জনসংযোগ উপবিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, বৃহস্পতিবার মেলার ২০তম দিনে নতুন ১০৭টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে গল্প ৮টি, উপন্যাস ১৬টি, প্রবন্ধ ১০টি, কবিতা ২৫টি, গবেষণা চারটি, ছড়া আটি, শিশুতোষ ছয়টি, জীবনী পাঁচটি, মুক্তিযুদ্ধ তিনটি, নাটক একটি, বিজ্ঞান দু'টি, ভ্রমণ দু'টি, ইতিহাস একটি, রাজনীতি একটি, চিকিত্সা দু'টি, কম্পিউটার দু'টি, রম্য/ধাঁধা দু'টি এবং অন্যান্য বিষয়ের উপর এসেছে নয়টি নতুন বই।

মূল মঞ্চের আয়োজন

বৃহস্পতিবার বিকালে মেলার মূলমঞ্চে ছিল 'বাংলাদেশের উচ্চ শিক্ষার গুণগত মান : সমস্যা ও সম্ভাবনা' শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শহিদুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন কবি ড. মুহাম্মদ সামাদ, ড. শাহিনুর রহমান, জিনাত হুদা অহিদ এবং মোহাম্মদ আবদুর রশীদ। সভাপতিত্ব করেন জনপ্রশাসন সচিব কবি কামাল চৌধুরী। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফরিদা পারভীন, আকরামুল ইসলাম, শফি মণ্ডল, আরিফ রহমান, তামান্না নিগার তুলি এবং কোহিনূর আকতার গোলাপী।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
9 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২২
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :