The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

বিষয়ভিত্তিক ও সিরিয়াস পাঠক তৈরি হয়েছে

...... মহিউদ্দিন আহমেদ, প্রকাশক

ইত্তেফাক রিপোর্ট

দেশের স্বনামধন্য পুস্তক প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রকাশক মহিউদ্দিন আহমেদ ইত্তেফাকের সঙ্গে আলাপচারিতায় বলেন, এবারের মেলা দেখে খুব ভাল লাগছে। দুটি বিষয় খুবই উল্লেখযোগ্য যে, মেলায় তরুণদের আনাগোনা। তার মানে, তরুণরা বই পড়ার প্রতি আগ্রহী হয়ে উঠছে। আরেকটি দিক হলো, বিষয়ভিত্তিক বই প্রকাশিত হচ্ছে। তার মানে বিষয়ভিত্তিক ও সিরিয়াস বিষয়ে পাঠকের চাহিদা তৈরি হয়েছে।

তিনি বলেন, সবদেশেই জনপ্রিয় লেখকের বইয়ের প্রতি পাঠকের আগ্রহ থাকে। একটা বয়সে জনপ্রিয় লেখার প্রতি মানুষের টান তীব্র থাকে। ধীরে ধীরে সেই পাঠক বিষয়ভিত্তিক ও গভীর পড়াশোনার দিকে উত্তীর্ণ হয়। বইয়ের সঙ্গে পাঠকের মতের বিনিময় হয়। এই বিনিময়ের মধ্য দিয়ে পাঠক পান্ডিত্যের দিকে এগিয়ে যায়। আমাদের প্রকাশনাও একটা বাঁক নিচ্ছে। প্রকাশনার এই উত্তরণের সময়ে সবচেয়ে বেশি নজর দেয়া প্রয়োজন পান্ডুলিপি সম্পাদনার দিকে। কিন্তু প্রকাশিত অনেক বইয়ের পান্ডুলিপি সম্পাদনা খুবই দুর্বল। অধিকাংশ বই ভুলে ভরা। সবচেয়ে বড় বিষয় যারা বইগুলো কিনে পড়ছেন, তাদের অনেকেই ভুল ধরতে পারছেন না। তারা ভুলকেই ঠিক বলে ধরে নিচ্ছেন। তিনি বলেন, এর মূল কারণ আমাদের শিক্ষা ব্যবস্থায় গলদ। ফলে পাঠকের মাঝে বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি হলেও তাদের মেধা বিকাশে বাধার সৃষ্টি হচ্ছে। এটা ভাল ফল বয়ে আনবে না।

তিনি বলেন, বেশিরভাগ প্রকাশনা প্রতিষ্ঠানের বই বিক্রি মেলাকেন্দি ক। কিন্তু যারা পাঠক তারা তো বসে থাকেন না। সিরিয়াস পাঠকরা মেলার দিকে তাকিয়ে থাকেন না, তারা বইয়ের খোঁজে থাকেন। আবার মেলাকেন্দি ক একটি পাঠক শ্রেণি রয়েছে। এটাকে খারাপও বলা যায় না। বইমেলার বিস্তৃতি বেড়েছে, পাঠকের ভিড় বেড়েছে, প্রকাশিত গ্রন্থের সংখ্যা বেড়েছে। অমর একুশে গ্রন্থমেলাকে ঘিরে মানুষের মাঝে আগ্রহ সৃষ্টি হয়েছে। তারা মেলায় বই কেনার জন্য টাকা সঞ্চয় করেন। একটি বই পড়ে ভালো লাগলে সেটা কিনে প্রিয়জনকে উপহার দেন। এই সংস্কৃতিও আমাদের মাঝে গড়ে উঠেছে। এটা খুব ভালো দিক।

তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে মেলাকে নিয়ে আসায় দর্শনার্থীরা স্বাচ্ছন্দ্যবোধ করছেন। অনেক বয়স্ক মানুষ মেলায় আসছেন। এটা খুব ভাল উদ্যোগ হয়েছে। কারণ প্রকাশনা প্রতিষ্ঠান বাড়ছে। মেলার পরিসর বাড়ানো তাই সময়েরই দাবি ছিল।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
4 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৫
ফজর৪:৪০
যোহর১১:৪৫
আসর৩:৫৫
মাগরিব৫:৩৬
এশা৬:৪৮
সূর্যোদয় - ৫:৫৬সূর্যাস্ত - ০৫:৩১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :