The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৩, ১১ ফাল্গুন ১৪১৯, ১২ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ধর্ম নিয়ে কাউকে খেলতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী | খুলনায় ট্রেনের ধাক্কায় ট্রাকের দুই শ্রমিক নিহত | কুমিল্লা, ফরিদপুর ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ | ইসলামী ১২ দল চট্টগ্রামে সোমবারের হরতাল প্রত্যাহার করেছে | চট্টগ্রাম তাণ্ডবে মামলা: ২৩ নামসহ সাড়ে তিন হাজার আসামি | আগারগাঁও ইসলামী ব্যাংকের বুথ ভাংচুর | নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কার্য়ালয়ে হামলা ভাংচুর | ইসলামী দলগুলোর ডাকা হরতালে বিএনপির সমর্থন | ২৬ মার্চের আগেই জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরু হবে : আইনমন্ত্রী | রাতে মাঠে নামছে বিজিবি | আমার দেশ পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে পাঁচ মামলা | পাবনায় পিকেটার-পুলিশ সংঘর্ষ, নিহত ২ | রবিবারের এসএসসি পরীক্ষা শুক্রবার ৯টায় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি

গোলাপি বলে শুরু বিসিএলের ফাইনাল

স্পোর্টস রিপোর্টার

মূল লক্ষ্যটা হল, দিবা রাত্রির টেস্ট ক্রিকেট আয়োজন। স্পন্সর ও দর্শকদের কথা মাথায় রেখে টেস্ট খেলাটা দিবা রাত্রির করার চেষ্টা আইসিসি অনেকদিন ধরেই করছে। কিন্তু ঝামেলা হল, সে ক্ষেত্রে বলটা কিরকম হবে। এমনিতে টেস্টের যে লাল বল, সেটা ফ্লাড লাইটের আলোয় ভালো দেখা যায় না। আবার সাদা বল ৫ দিন টেকে না। এরই বিকল্প হিসেবে গত কয়েক বছর ধরে গোলাপি বল প্রচলন করতে চেষ্টা করছে বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড।

এই ধারাবাহিকতায় গতকাল বাংলাদেশেও শুরু হল গোলাপি বলে দিবা রাত্রির প্রথম শ্রেণীর ম্যাচ আয়োজন। গতকাল শুক্রবার বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ওয়ালটন মধ্যাঞ্চল ও বিসিবি উত্তরাঞ্চল মধ্যকার ফাইনাল ম্যাচটি গোলাপি বল দিয়েই শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশে গোলাপি বলের ব্যবহার এই প্রথম হলেও পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ইতিমধ্যে এই বলের প্রচলন হয়ে গেছে। সবার আগে শুরু করেছে পাকিস্তান। সেখানে কায়েদী আজম ট্রফিতে গোলাপি বলকে ব্যবহার করা হয়। টানা দুই মৌসুম এই বল দিয়ে টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। ইংল্যান্ডের কাউন্টিতেও গোলাপি বলের ব্যবহার হয়েছে দুই বছর আগে অর্থাত্ ২০১১ সালে। দক্ষিণ আফ্রিকায় ২০১২ সালে প্রথম শ্রেণীর ম্যাচ না হলেও লংগার ভার্সন ক্রিকেট খেলা হয়েছে গোলাপি বলে।

কাল বিসিএলের ফাইনালে গোলাপি বল দিয়ে বাংলাদেশেও এর প্রচলন শুরু হল। মূলত বিসিএলের ফাইনালসহ বেশ কিছু ম্যাচ খেলার জন্য গোলাপি বল আনা হয়েছিল। ১০ লাখ টাকা দিয়ে ৭০টি বল কেনা হয়েছে। কিন্তু নানান জটিলতার কারণে বিসিএলের লিগ পর্বের খেলাগুলো গোলাপি বলে অনুষ্ঠিত হয়নি। কাল ফাইনাল শুরুর আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান গোলাপি বল তুলে দিলেন আম্পায়ার, ম্যাচ রেফারি ও দুই দলের অধিনায়কের হাতে। এ সময় বিসিবির এডহক কমিটির সদস্য ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

বিসিএলের ফাইনাল খেলা ওয়ালটন মধ্যাঞ্চল ও বিসিবি উত্তরাঞ্চল গত দুইদিন গোলাপি বলে অনুশীলন করেছে। গোলাপি বলে অনুশীলন করতে গিয়ে খেলোয়াড়রাও কিছু নতুনত্ব খুঁজে পেয়েছেন। নতুন কিছু পেয়েছেন বোলাররা। বলে বাড়তি সুইং খুঁজে পেয়েছেন পেসাররা। তবে ব্যাটসম্যানদের জন্য গোলাপি বলে ব্যাট করার অভিজ্ঞতা কঠিনই হবে। এই সমীকরণের কারণে কাল টসে জিতে উত্তরাঞ্চলের অধিনায়ক জহুরুল ইসলাম মধ্যাঞ্চলকে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছেন।

সুফলও পেয়েছে তারা। শুরুতেই পরপর তিনটি উইকেট তুলে নিয়েছে তারা। তাহলে কী এই গোলাপি বল বোলারদের বন্ধু হতে যাচ্ছে?

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিরোধী দলীয় নেত্রী সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবর্জিত। বিএনপি নেতা মির্জা ফখরুলের এই অভিযোগ যৌক্তিক বলে মনে করেন?
2 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ৯
ফজর৪:২৬
যোহর১২:০১
আসর৪:৩১
মাগরিব৬:২১
এশা৭:৩৫
সূর্যোদয় - ৫:৪৩সূর্যাস্ত - ০৬:১৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :