The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৩, ১১ ফাল্গুন ১৪১৯, ১২ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ধর্ম নিয়ে কাউকে খেলতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী | খুলনায় ট্রেনের ধাক্কায় ট্রাকের দুই শ্রমিক নিহত | কুমিল্লা, ফরিদপুর ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ | ইসলামী ১২ দল চট্টগ্রামে সোমবারের হরতাল প্রত্যাহার করেছে | চট্টগ্রাম তাণ্ডবে মামলা: ২৩ নামসহ সাড়ে তিন হাজার আসামি | আগারগাঁও ইসলামী ব্যাংকের বুথ ভাংচুর | নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কার্য়ালয়ে হামলা ভাংচুর | ইসলামী দলগুলোর ডাকা হরতালে বিএনপির সমর্থন | ২৬ মার্চের আগেই জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরু হবে : আইনমন্ত্রী | রাতে মাঠে নামছে বিজিবি | আমার দেশ পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে পাঁচ মামলা | পাবনায় পিকেটার-পুলিশ সংঘর্ষ, নিহত ২ | রবিবারের এসএসসি পরীক্ষা শুক্রবার ৯টায় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি

ফ্রেমে ফ্রেমে স্বপ্নগাঁথা

যেনতেনভাবে নয়, ফিল্মের প্রতি নিজের আগ্রহটা বুঝতে পেরে বেশ আয়োজন করেই এই পথে হেঁটেছেন তিনি। জগতটা চলচ্চিত্রের, জগতটা ফ্রেমে ফ্রেমে স্বপ্নগাঁথার। চলচ্চিত্র নিয়ে তার বিশ্লেষণ এমনই নিখুঁত। বয়সের হিসেবে আঠারো না পেরোলেও বিচক্ষণতা আর বিশ্লেষণে তার কাছে পৌঁছাতে তরুণদের অনেকটা পথ হাঁটতে হবে। এমন প্রশংসার দাবিদার যে, তার অর্জনের ঝুলিতে রয়েছে দেশসেরা ক্ষুদে চলচ্চিত্র নির্মাতার গৌরব। পদ্মাপাড় রাজশাহীর ছেলে তাওকীর ইসলাম বিগত দু'বছর ধরেই শিশু চলচ্চিত্র উত্সবের সেরা নির্মাতা হিসেবে পুরস্কার পেয়েছেন। তার বাইরেও রয়েছে তার আরও অনেক কাজ। তাওকীর ইসলামের সাক্ষাত্কারটি নিয়েছেন সাজেদুল ইসলাম শুভ্র

সাংস্কৃতিক একটা পরিমণ্ডলে ওঠাবসা ছিল আগে থেকেই। থিয়েটারে কাজ করতেন, তখন থেকেই অভিনয় আর পরিচালনা কাছ থেকে দেখার সুযোগ পান। তারপর বুঝতে শেখার পর চলচ্চিত্র তাকে অন্য এক মোহে টানতে থাকে, খুব শখ জাগে—এমন একটা চলচ্চিত্র যদি নিজেই বানাতে পারতাম, মন্দ হতো না! এভাবেই আগ্রহের জন্ম। আর স্বপ্নটা তিনি শুধু দেখে বসেই থাকেননি। নিজেই স্কুলের পড়াশোনার ফাঁকে ফাঁকে দেশ-বিদেশির নামকরা চলচ্চিত্রগুলো দেখতেন। খোঁজখবর নিয়ে জানার চেষ্টা করতেন। কীভাবে এই চলচ্চিত্রগুলো তৈরি হয়? সাধারণ দৃশ্যগুলো কী অসাধারণ করেই না ফুটিয়ে তোলেন তারা। এইসব বুঝে উঠতে উঠতেই ক্যামেরা হাতে নিলেন তাওকীর। নবম শ্রেণীতে পড়ুয়া অবস্থাতেই তৈরি করেন প্রথম ফিল্ম 'কঙ্কপুরাণ'। নিজের প্রথম শর্ট ফিল্মটাই তখন সুযোগ পেয়ে যায় ৩য় আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সবে। সেখানে দেখানোর জন্য মনোনীত হয়ে যায়। 'কঙ্কপুরাণ' এটাই বা কম কী? বিশ মিনিটের সেই চলচ্চিত্রে পথশিশুর সাথে কাকের তুলনা করছিলেন তাওকীর। তুলনা করেছিলেন বলতে, ক্যামেরার ফ্রেমে নান্দনিক করে উপস্থাপন করেছিলেন শিশুদের সামনে। সে সময় চলচ্চিত্র উত্সবে বেশ সুনামও কুড়িয়েছিল চলচ্চিত্রটি। তারপর মেডিকেল সায়েন্স নিয়ে নির্মিত 'নামা' চতুর্থ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হয়। এতদিনে কাজ করে হাত পাকিয়ে ফেলেন তাওকীর। ৫ম আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে 'দ্য ইউলিট' ফিল্ম দিয়ে বাজিমাত করে ফেলেন ক্ষুদ্রে এই নির্মাতা। হয়ে যান সেরা নির্মাতা, পুরস্কার হিসেবে পেয়ে যান পঁচিশ হাজার টাকা। এই টাকা দিয়েই নির্মিত 'গোল ও যোগ' এই বছরে শুরুতে হয়ে যাওয়া ৬ষ্ঠ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সবে পুনরায় সেরা নির্মাতা'র পুরস্কার এনে দেয় তাওকীরের হাতে। 'গোল ও যোগ'-এর কাহিনীটাও আবর্তিত হয়েছে তুচ্ছ একটা ঘটনা নিয়ে। তুচ্ছ ঘটনাতেই কি তুলকালাম কাণ্ড বানিয়ে ফেলি আমরা আর তার পরিণতিই বা কেমন হয় তাই নিয়েই একশটেই চলচ্চিত্রটি বানিয়েছেন তাওকীর। এক শট মানে এক শটেই, একটানা পনের মিনিট ধরে শট নেওয়া হয়েছে এই শর্ট ফিল্মটির জন্য। কেউ মনে করতেই পারেন এক শর্ট মানে তো আরও সহজ, আদৌ তা নয়। অনেকবার অনুশীলন করেই তাদেরকে কাজটা করতে হয়েছিল।

তাওকীর নিয়মিত চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি অনেকগুলো ডকুমেন্টারিও নির্মাণ করেছেন। বৃহত্তর রাজশাহীর উপর রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের সহায়তায় তিনি তৈরি করেছে অসাধারণ একটি ডকুমেন্টারি। রাজশাহীর অতীত, বর্তমান এমনকি ভবিষ্যত্ পরিকল্পনাও তিনি যুক্ত করেছেন এই প্রামাণ্যচিত্রে। তার কাজের মানে সবাই এতটাই সন্তুষ্ট যে, রাজশাহীর বরেন্দ্র মিউজিয়ামের শতবর্ষ পূর্তির লোগেফিল্টাও তার হাতে বানানোর দায়িত্ব দিয়েছিল কর্তৃপক্ষ এবং সেটাও যারপরনাই প্রশংসিত হয়েছে।

বহুগুণের অধিকারী এই তাওকীরের ছেলেবেলা কেটেছে রাজশাহীতেই। রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে এসএসসি দেওয়ার পর বর্তমানে বরেন্দ্র মহাবিদ্যালয়ে উচ্চ মাধ্যমিক অধ্যয়নরত তিনি। তাওকীরের বাবা একজন সরকারি কর্মকর্তা, মা গৃহিণী। একমাত্র বড় ভাই শুভ সব সময়ই তার কাজে উত্সাহ ও সহযোগিতা করেন।

তাওকীর ভবিষ্যতে চলচ্চিত্র নিয়েই পড়াশোনা করতে চান, অনেক ভালো ভালো চলচ্চিত্র তার হাত দিয়ে পাব আমরা, তরুণকণ্ঠের এই শুভকামনা তার জন্য।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিরোধী দলীয় নেত্রী সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবর্জিত। বিএনপি নেতা মির্জা ফখরুলের এই অভিযোগ যৌক্তিক বলে মনে করেন?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :