The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৩, ১১ ফাল্গুন ১৪১৯, ১২ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ ধর্ম নিয়ে কাউকে খেলতে দেয়া হবে না : প্রধানমন্ত্রী | খুলনায় ট্রেনের ধাক্কায় ট্রাকের দুই শ্রমিক নিহত | কুমিল্লা, ফরিদপুর ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ | ইসলামী ১২ দল চট্টগ্রামে সোমবারের হরতাল প্রত্যাহার করেছে | চট্টগ্রাম তাণ্ডবে মামলা: ২৩ নামসহ সাড়ে তিন হাজার আসামি | আগারগাঁও ইসলামী ব্যাংকের বুথ ভাংচুর | নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কার্য়ালয়ে হামলা ভাংচুর | ইসলামী দলগুলোর ডাকা হরতালে বিএনপির সমর্থন | ২৬ মার্চের আগেই জামায়াত নিষিদ্ধের প্রক্রিয়া শুরু হবে : আইনমন্ত্রী | রাতে মাঠে নামছে বিজিবি | আমার দেশ পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে পাঁচ মামলা | পাবনায় পিকেটার-পুলিশ সংঘর্ষ, নিহত ২ | রবিবারের এসএসসি পরীক্ষা শুক্রবার ৯টায় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি

গৃহকর্মীদের নির্যাতন রোধে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে

হবিগঞ্জে মতবিনিময় সভায় সুলতানা কামাল

মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, হবিগঞ্জ প্রতিনিধি

আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, গৃহকর্মীদের নির্যাতন রোধে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে সুশীল সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তিনি বলেন, গৃহকর্মীদের নির্যাতন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য একটি আইন প্রণয়নের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি সম্প্রতি হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে হবিগঞ্জ উন্নয়ন সংস্থা আয়োজিত 'গৃহে কর্মরত শিশু ও আমাদের করণীয়' শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, স্বাধীন দেশের মহাত্ম্য হলো অধিকার প্রতিষ্ঠা, মর্যাদা, দেশের প্রতি মালিকানা ও দেশের প্রতি ভালোবাসা থাকা। কিন্তু আমরা যে উদ্দেশ্যে দেশকে স্বাধীন করেছিলাম সে উদ্দেশ্য বাস্তবায়ন হয়নি। সত্যিকারের সোনার বাংলা গড়তে হলে দেশে গণতন্ত্র থাকতে হবে, নিজের পরিচয়, বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা, সম্পদের সুষম বন্টন, ধর্মনিরপেক্ষতা চেতনা মাথায় এবং মননে থাকতে হবে।

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, সংস্কৃতি হল বহমান বিষয়। এ সংস্কৃতি মানুষকে উন্নততর পর্যায়ে পৌঁছায়। তবে বিবেকের তাড়না না থাকলে কাউকে কিছু শেখান যায় না। আমরা এমন একটা সমাজে বসবাস করছি যেখানে এখনো আমরা 'মানুষ' খুঁজে বেড়াচ্ছি। এ মানুষ খুঁজে বেড়ানোটা হলো নিজেদের মনের ভিতরের মনুষ্যত্বকে খুঁজে বেড়ানো। স্বাধীন দেশে এমনটি হবে কেন? যেখানে বিরাট অর্জনের দিকে আমাদের দেশ। এক সময় যারা আমাদের তলাবিহীন দেশ বলত। যারা মুক্তিযুদ্ধকে হঠকারী হিসাবে দেখত তারাই এখন বলছে বাংলাদেশ একটি নির্দিষ্ট জায়গায় পৌঁছেছে। কিছুদিন পর আরো শক্তিশালী অবস্থায় পৌঁছবে। দেশে শিশু ও মাতৃমৃত্যুর হার অনেক কমেছে। এখন কেউ না খেয়ে মরে না। দেশে ৩ গুণ খাদ্য উত্পাদন বেড়েছে। সত্ ও সুষ্ঠুভাবে বিতরণ করলে খাদ্য সমস্যা থাকবে না। নারী উন্নয়ন সূচকে আমরা এগিয়েছি। বিশ্বে বাংলাদেশের উন্নয়ন হল একটি ধাঁধা। কারণ যাদের ক্ষমতা আছে সে ক্ষমতাপ্রাপ্তদের জবাবদিহিতার অভাবে দেশে দুর্নীতি হয়। আইন-শৃঙ্খলার দিক দিয়ে আমরা পিছিয়ে রয়েছি। এদেশে কেউ আইন মানে না। মেধা দিয়ে চাকরি হয় না। চাকরি পেতে হলে কাউকে না কাউকে ধরতে হয়। চাকরির জন্য টাকা দিতে হয়। বাসের টিকেট, ট্রেনের টিকেট ও সিনেমার টিকেট কালোবাজারির কাছ থেকে কিনতে হয়। একটি জিনিস কিনলে ১৪ বার ভাবতে হয় ঠকলাম কি-না। তারপরও দেশ থরথর করে এগিয়ে যাওয়ার কারণ হলো দেশের সাধারণ মানুষ শ্রম দিয়ে দেশকে এগিয়ে নিচ্ছে। কৃষি আর গার্মেন্টস সেক্টরে মাথার ঘাম পায়ে ফেলছে। বিদেশে শ্রম বিক্রি করে দেশে রেমিটেন্স পাঠাচ্ছে। এখন নারীরা কাজ করছে। নারীদের এ অগ্রসরতায় দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, আইন ও সালিশ কেন্দ্র সব সময় শিশু শ্রমের বিরুদ্ধে। তারপরও বাস্তবতার জন্য অনেক শিশুর কাজ করতে হয়। এ শ্রমিক শিশুরা যাতে নিরাপদ থাকে, নির্যাতন থেকে রক্ষা পায় এবং ন্যূনতম মজুরি নিশ্চিত হয় তার জন্য আসক একটি আইন ড্রাফট করেছে। যেটি এখন আইন মন্ত্রণালয়ে রয়েছে। এটি পাস হলেই একটি কোড অফ কন্ডাক্ট পেয়ে যাব। তিনি বলেন, দেশে উচ্চবিত্ত ও মধ্যবিত্তরা গৃহে কর্মরত শিশুদের নির্যাতন করে। বেশির ভাগ সময় নারীরাই এ নির্যাতন করে। এর বিরুদ্ধে সবাই মিলে অনবরত কথা বললে এবং নজরদারীতে রাখলে নির্যাতন কমে আসবে।

সুলতানা কামাল বলেন, ভাল মানুষ না থাকার সমান, যদি তিনি আপত্তি না করেন। প্রতিবাদ না করেন এবং কথা না বলেন। তেমনিভাবে যদি কেউ সচেতন হয়ে কিছু না করেন তাহলে তা অচেতন হওয়ার শামিল। তাই আমাদের ভাল মানুষ ও সচেতন মানুষ হিসাবে বসে থাকলে চলবে না। কথা বলতে হবে। প্রতিবাদ করতে হবে। তাহলেই সত্যিকারের সোনার বাংলা গড়া সম্ভব হবে।

বিশেষ অতিথির বক্তব্যে হবিগঞ্জের জেলা প্রশাসক মনীন্দ্র কিশোর মজুমদার বলেন, আধুনিক সমাজে এসে গৃহে কর্মরত শিশুদের নির্যাতনের বিষয়ে কথা বলা দুঃখজনক। দেশের সংবিধানে নারী ও শিশুদের অধিকারের কথা বলা হয়েছে। কিন্তু বাস্তবে সমাজে এখনো সামন্তবাদ, দাস প্রথা আর পুঁজিবাদ থেকে বেরিয়ে আসতে পারিনি। মানসিকতা এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন না করে প্রভুসুলভ আচরণ নিয়ে বসে থাকলে এ অবস্থার পরিবর্তন হবে না।

আইন ও সহায়তা কেন্দ্র (আসক) এবং সেভ দ্যা চিলড্রেন-এর আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল ওয়াদুদ, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ সভাপতি অ্যাডভোকেট আবুল খায়ের, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুনুর রশিদ চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট আলমগীর ভুঁইয়া বাবুল, রিচি ইউপি চেয়ারম্যান মিয়া মোহাম্মদ ইলিয়াছ, গোপায়া ইউপি চেয়ারম্যান চৌধুরী মিজবাউল বারী লিটন, কবি তাহমিনা বেগম গিনি, এডভোকেট হাবিবুর রহমান খান, রোটারিয়ান বাদল রায়, মোনায়েম হোসেন চৌধুরী, অ্যাডভোকেট খায়রুল ইসলাম খোকন, পইল ইউপি মেম্বার আলম মিয়া প্রমুখ। হবিগঞ্জ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান এডভোকেট এমএ মতিন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা পরিচালনা করেন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন এবং সূচনা বক্তব্য রাখেন আইন ও সালিশ কেন্দ্রের উপ-পরিচালক গীতা চক্রবর্তী।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিরোধী দলীয় নেত্রী সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফের বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবর্জিত। বিএনপি নেতা মির্জা ফখরুলের এই অভিযোগ যৌক্তিক বলে মনে করেন?
5 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৪
ফজর৩:৪৪
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :