The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৩, ১২ ফাল্গুন ১৪১৯, ১৩ রবিউস সানি ১৪৩৪
সর্বশেষ সংবাদ সিলেটে এলপি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, আহত ৪ | কক্সবাজারের পেকুয়ায় বিএনপি-জামায়াত কার্যালয় ভাংচুর, গুলিবিদ্ধ ৩ | সিলেটে সংঘর্ষ: আহত আরো একজনের মৃত্যু | যাত্রাবাড়ী ফ্লাইওভার মার্চে উদ্বোধন: সংসদে সৈয়দ আশরাফ | মানিকগঞ্জে পিকেটার-পুলিশ সংঘর্ষ, নিহত ৫ | গণজাগরণ মঞ্চ থেকে হরতাল বিরোধী মিছিল | রাজধানীতে মাঠে ছিল না হরতাল সমর্থকরা, সরব প্রজন্ম চত্বর | 'জামায়াত নিষিদ্ধ হলেও ধর্মভিত্তিক দল থাকবে'

ভাষা সৈনিক ভেড়ামারার খলিলুররহমানের কেউ খবর নেয় না

ভেড়ামারা সংবাদদাতা

নির্ভৃতচারী এক ভাষা সৈনিকের নাম খলিলুর রহমান (৮২)। রাষ্ট্রভাষা বাংলা চাই'র আন্দোলনের ছাত্রনেতা কুষ্টিয়ার ভেড়ামারা পৌর শহরের হাই স্কুলের পিছনের বাসিন্দা খলিলুর রহমানের খবর আজ আর কেউ রাখে না। বয়সের ভারে এখন ক্লান্ত তিনি। ১৯৫১ সালে ঢাকা জগন্নাথ কলেজে বাণিজ্য বিভাগে ভর্তি হওয়ার পর থেকেই রাষ্ট্র ভাষা বাংলা চাই আন্দোলনের মিছিল মিটিংয়ে অংশগ্রহণ করেন তিনি।

তত্কালীন সময়ে তিনি জগন্নাথ কলেজের একটি ইউনিটের ছাত্রনেতা হিসেবে মিছিল মিটিংয়ের নেতৃত্ব দিতেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা কার্জন হল থেকে শুরু হওয়া মিছিলে পুলিশ যখন বৃষ্টির মতো গুলি চালাচ্ছিল, তখন তিনি ছিলেন মিছিলের অগ্রভাগে। ভেড়ামারার কৃতী সন্তান মৃত ডা. বাবর আলীর জ্যেষ্ঠ সন্তান ভাষা সৈনিক খলিলুর রহমান ১৯৯১ সালের জানুয়ারিতে ভেড়ামারা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। তিনি এক পুত্র ও তিন কন্যার জনক। কথা বলতে গিয়ে এক পর্যায়ে বয়োবৃদ্ধ এ ব্যক্তিটি কেঁদে ওঠেন। দু'চোখ দিয়ে অঝোরে পানি পড়ছে। ৫২'এর ভাষা আন্দোলনে অন্যতম নেতৃত্ব দান, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভূমিকা ও অবদান এবং মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে দেশের খেটে খাওয়া মানুষের জন্য সংগ্রাম করলেও বর্তমান সমাজে কেউ তাকে স্বীকৃতি দেয়নি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি নেতা মওদুদ আহমদ বলেছেন, শাহবাগের সমাবেশ সরকারের জন্য এক সময় সমস্যা হয়ে দাঁড়াবে। আপনি তার এই বক্তব্যের সঙ্গে একমত?
4 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৭
ফজর৪:৩০
যোহর১১:৫৪
আসর৪:১৮
মাগরিব৬:০৪
এশা৭:১৭
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৫:৫৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :