The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ০৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০, ০১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ প্রাণনাশের হুমকিতেও লাভ হবে না: রিজভী | এশিয়া কাপ: আফগানিস্তানের বিরুদ্ধে ১২৯ রানের জয় পেল শ্রীলঙ্কা | পাকিস্তানে আদালতে হামলা, বিচারকসহ নিহত ১১

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার বাংলা ও ইংরেজি দ্বিতীয়পত্র

বাংলা

মোস্তাফিজুর রহমান লিটন, সিনিয়র শিক্ষক বীরশ্রেষ্ঠ নূরমোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

পড়ে পাওয়া

প্রশ্ন : ২

সন্ধ্যায় দেখা গেলো নিজেদের ছাগলের সাথে অতিরিক্ত একটি ছাগলও আথালে ঢুকছে। এশার নামাজ পার হয়ে গেল, কিন্তু কেউ খোঁজ নিতে এলা না। দাদু বললেন, না, না, চুপ করে থাকা ঠিক হবে না। এক কাজ কর, রফিক-শফিক তোমরা বেরিয়ে পড়। প্রতিবেশী নাবিল আর তালিমকে সাথে নিয়ে দুজন দুদিকে যেও। মসজিদ থেকে চোঙ্গা নিয়ে গাঁয়ে ঘোষণা দিয়ে আসি। কিছুক্ষণের মধ্যে দু ভাই দাদুর পরামর্শ মতো বলতে লাগল, ভাইসব, একটি ছাগল পাওয়া গেছে। যাদের ছাগল তারা দয়া করে মতিন শিকদারের বাড়ি থেকে নিয়ে যান।

ক) বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় কোন ধরনের লেখক হিসেবে সমধিক পরিচিত ?

খ) 'দুজনই হঠাত্ ধার্মিক হয়ে উঠলাম'— কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে ?

গ) রফিক-শফিকের চোঙ্গা ফোঁকার ঘটনাটি 'পড়ে পাওয়া' গল্পের কোন ঘটনার সাথে সঙ্গতিপূর্ণ? ব্যাখ্যা করো।

ঘ) উদ্দীপকের দাদু যেন 'পড়ে পাওয়া' গল্পের মূল চেতনারই প্রতিভূ—বিশ্লেষণ করো।

২নং প্রশ্নের উত্তর:

ক) নির্সগের রূপকার হিসাবে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় সমধিক পরিচিত।

খ) টিনের বাক্সে রক্ষিত টাকা নিজেরা ভাগ না করে মালিককে ফেরত দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে এ উক্তিটি করা হয়েছে।

পড়ে পাওয়া গল্পে বিধু ও তার বন্ধু একটি টিনের ব্যাক্স পড়ে পায়। বাক্সটি পাওয়ার পরে তারা ভাবে বাক্সে যা আছে তা তারা ভাগ করে নেবে কিন্তু পরের প্রয়োজনীয় এ অর্থের কথা ভেবে অধর্ম করা যাবে না বলে তারা তা প্রকৃত মালিককে ফেরত দিতে মনস্থর করে। এই ব্যাপারে উক্ত উক্তিটি করা হয়েছে।

গ) উদ্দীপকের রফিক-শফিকের চোঙ্গা ফোঁকার ঘটনাটি 'পড়ে পাওয়া' গল্পের কিশোরদের নদীর ধারের গাছে পোস্টার লগানোর সাথে সঙ্গতিপূর্ণ ।

উদ্দীপকের রফিক-শফিক-এর দাদু যখন দেখলেন ছাগলটি কেউ নিতে আসছে না তখন তিনি তার নাতিদেরকে বললেন যে চোঙা ফোকাতে। এখানে পরের জিনিসের প্রতি নির্লোভকে নির্দেশ করা হয়েছে। পড়ে পাওয়া গল্পে আমরা এমন ঘটনা দেখি টিনের বাক্স ফেরত দেওয়ার ব্যাপারে কিশোরদের বিজ্ঞাপন দেওয়ার বিষয়টি।

কিশোরেরা পড়ে পাওয়া গল্পে টিনের বাক্সটি যখন তার মালিককে ফেরত দেওয়ার পরিকল্পনা করে তখন তারা কোন উপায়ে তা ফেরত দেবে ভাবতে থাকে। 'পড়ে পাওয়া' সম্পদের মালিককে খুঁজে পেতে চাইলে প্রাপ্তি সংবাদটি সবইকে জানানোর বিকল্প নেই বলে তাদের ভাবনা প্রতিফলিত হয়। 'পড়ে পাওয়া' গল্পে কিশোররা বিধুর পরামর্শে নদী তীরের গাছে প্রাপ্তিসংবাদসহ পোস্টার সেঁটে দেয়। উদ্দীপকে ছাগল প্রাপ্তির সংবাদ প্রচারে দাদুর নির্দেশ মতো রফিক-শফিক মসজিদের টিনের চোঙ্গা নিয়ে গাঁয়ে বেরিয়ে পড়ে এবং চোঙ্গা ফুঁকে ফুঁকে সবার মনোযোগ আকর্ষণের চেষ্টা করে। অন্যের সম্পদের প্রতি নির্লোবের বিষয়টি এইভাবে গল্পে ও উদ্দীপকে ফুটে ্ উঠেছে।

ঘ) দাদু তার নির্লোভ মানসিকতার পরিচয়ের মাধ্যম দিয়ে পড়ে পাওয়া গল্পের মূলচেতনার প্রতিভু হয়ে উঠেছেন।

'পড়ে পাওয়া' গল্পে কিশোররা পরের সম্পদের দিকে লোভ না করে তা ফেরত দেওয়ার মানসিকতার মাঝ দিয়ে যেমন নির্লোভ মানসিকতার পরিচয় দিয়েছে উদ্দীপকের দাদু ঠিক তেমনই মানসিকতার পরিচয় দিয়ে বিধু ও তার কিশোর বন্ধুদের সাথে মিলে গেছে।

'পড়ে পাওয়া' গল্পে কিশোরো একটি টিনের বাক্স পড়ে পাই কিন্তু তারা তা আত্মসাত্ না করে প্রকৃত মালিককে ফেরত দেওয়ার উদ্যোগ নেয়। কিশোরদের চেতনা ও কাজকর্মের সঙ্গে উদ্দীপকের দাদু চরিত্রটি বেশ মিলে যায় কেনান তিনি ঘরে ঢোকা অতিরিক্ত ছাগলটি মালিককে ফিরিয়ে দিতে মনস্থির করেন এবং সে লক্ষ্যেই রফিক-শফিককে প্রাপ্তসংবাদটি প্রচারের জন্যে বেরিয়ে পড়ার আদেশ দেন।

পরের সম্পদের দিকে লোভ না করা ভালো। 'পড়ে পাওয়া' গল্পের এরই শিক্ষাই প্রতিফলিত হতে দেখা যায় উদ্দীপকের দাদুর চরিত্রে। অপরের জিনিসের প্রতি তিনি কোনো লোভ করেনি নি। গল্পের কিশোরদের মাঝেও একই প্রবণতার পরিচয় পাওয়া যায়। ফলে উদ্দীপকের দাদু তাঁর কাজের মানসিকতার মাধ্যমেই সেসব কিশোরদের চিন্তার প্রতিচ্ছবি হয়ে ওঠেন। তাই বলা যায়, দাদুর সত্ মানসিকতা গল্পের কিশোরদের নৈতিক মানসিকতারই প্রতিভু।

মানব ধর্ম

অংশ : ১ আমি কারে কিবা বলি ওরে/দিশে না মেলে।/লোকে বলে লালন ফকির /কোন জাতের ছেলে/ছেদদণ্ড জড়ায়ে ধরে/এক একেশ্বর সৃষ্টি করে।/আগাম-নিগম চরাচরে/তাইতে জাত ভিন্ন বলে/জগত জুড়ে জাতের প্রমাণ/হিন্দু, যবন, বৌদ্ধ, খ্রিস্টান।/তাতে কি হয় জাতের প্রমাণ /শাস্ত্র খুঁজিলে?

অংশ :২- সব লোকে কয় লালন কী জাত সংসারে।/লালন কয়, জেতের কী রূপ, দেখলাম না এ নজরে।।/কেউ মালা, কেউ তসিব গলায়,/তাইতে কী জাত ভিন্ন বলায়,/যাওয়া কিংবা আসার বেলায়/জেতের চিহ্ন রয় কার রে ...লালন সে জেতের ফাতা/বিকিয়েছে সাত বাজারে।।

ক) লালন শাহ কী জাতীয় কবি?

খ) 'যাওয়া কিংবা আসার বেলায়/জেতের চিহ্ন রয় কার রে'—কথাটি ব্যাখ্যা করো।

গ) অংশ ১ এর সাথে অংশ ২ এর জাত শব্দটির সম্পর্কগত সাদৃশ্য তুলে ধরো।

ঘ) উদ্দীপক দুটিতে লালন ফকির কীভাবে মানবধর্মের জয়গান করেছেন—বিশ্লে¬ষণ করো।

পরের অংশ আগামীকাল

ইংরেজি দ্বিতীয়পত্র

এস. এম. মুরাদ হোসেন

সিনিয়র শিক্ষক, ইংরেজি বিভাগ

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজও আমরা আলোচনা করবো Articles নিয়ে। এটি English Grammar এর অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয়। তোমরা অবশ্যই মনযোগ সহকারে শিখবে এবং বেশি বেশি Practice করবে। তোমদের জন্য শুভ কামনা রইল।

USES OF A / AN

21. be verb (am /is /are /was /were) এর পরে must থাকলে এর আগে a বসে।

Physical exercise is a must for good health.

22. Abstract noun যখন Common noun রূপে ব্যবহূত হয় তখন তার আগে a / an বসে।

Helen was a beauty. He is a justice of the peace. She has received a good education.

23. Plural noun এর আগে few, little, good many, lot of, great many, good deal ইত্যাদি ব্যবহূত হলে তার আগে a বসে। (A or An is used before 'few', 'little', 'lot of', 'good deal', 'great many', 'good many' and sometimes after 'many').

He earns a lot of money. He lived a great many years.

There is a little water in the glass.

SOME COMMON USES OF 'THE'

01. নির্দিষ্ট করে বোঝাতে singular ও plural উভয় প্রকার Common noun এর আগে the ব্যবহূত হয়। [To indicate a particular person (s) or thing(s)]

Look at the boy / boys. The book is out of print.

02. কোন অনির্দিষ্ট noun দ্বিতীয়বার উল্লেখিত হয়ে নির্দিষ্ট হয়ে গেলে তার আগে the বসে।

Before a noun which has become definite by being mentioned a second time.

There is a tree in the garden. The tree is an Oak.

I have bought a pen. The pen is white.

03. সমগ্র শ্রেনী বা জাতি বুঝাতে singular common noun এর আগে the ব্যবহূত হয়।

(Before a singular noun meant to represent a whole class)

The cow is a domestic animal. The dog is a faithful animal.

The rose is the sweetest of all flowers.

NOTE: Two nouns 'man' and 'woman' used to denote the whole class never have any article.

Man is mortal. Woman is man's mate.

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, 'এখন আমরা অনেক সুসংগঠিত। আমাদের পতন ঘটবে না।' আপনি কি তার সাথে একমত?
8 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৭
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :