The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ০৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০, ০১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ প্রাণনাশের হুমকিতেও লাভ হবে না: রিজভী | এশিয়া কাপ: আফগানিস্তানের বিরুদ্ধে ১২৯ রানের জয় পেল শ্রীলঙ্কা | পাকিস্তানে আদালতে হামলা, বিচারকসহ নিহত ১১

আলু রপ্তানিতে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র :মজীনা

মুন্সীগঞ্জ প্রতিনিধি

মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, টেকনাফ থেকে তেতুলিয়া ঘুরে আমি দেখেছি- শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে এই দেশ অনেক ধনী। মুন্সীগঞ্জ ঘুরে দেখলাম বাংলাদেশ তথা মুন্সীগঞ্জই হবে এশিয়ার পরবর্তী টাইগার। কারণ শিল্প-সংস্কৃতি আর ঐতিহ্যে ভরা এই এলাকা। বাংলাদেশের আলু বিদেশে রপ্তানিযোগ্য করতে কোন শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে যুক্তরাষ্ট্র সহায়তা করবে কিনা - এমন প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত বলেন, 'সরকারি ভাবে এমন সম্ভাবনা নেই। তবে বেসরকারি ভাবে এটা করা যেতে পারে। যার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। আগামী এক সপ্তাহ পরে আলু উত্তোলনের পর এ ব্যাপারে আরও পরিষ্কার হওয়া যাবে।'

গতকাল রবিবার মুন্সীগঞ্জে আলুর জমি এবং প্রাচীন স্থাপত্য নিদর্শন পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মার্কিন রাষ্ট্রদূত এ কথা বলেন। চলমান উপজেলা নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, আমরা নির্বাচন পর্যবেক্ষণ করছি। তবে এখনই এই প্রসঙ্গে কোন মন্তব্য করবো না। পর্যবেক্ষণ শেষে আমরা এই বিষয়ে বিশদ পর্যালোচনা করে মত জানাবো।

আলু রপ্তানি প্রসঙ্গে মজীনা বলেন, বাংলাদেশে বর্তমানে উত্পাদিত আলুর সাইজ বিভিন্ন ধরনের হওয়ায় ব্যাপক চাহিদা সত্ত্বেও রপ্তানি করা যাচ্ছে না। রপ্তানি উপযোগী করার জন্য যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার, রেডসানসেট ও টিটনরাস্ট - এই তিন জাতের আলু পরীক্ষামূলকভাবে এদেশে চাষ শুরু করা হয়েছে বলে তিনি জানান।

এর আগে সকাল সোয়া ৯টার দিকে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে আসেন মার্কিন রাষ্ট্রদূত। জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মাল্টিমিডিয়া প্রজেক্টর এর মাধ্যমে মুন্সীগঞ্জ তথা বিক্রমপুরের কৃষ্টি, সংস্কৃতি, কৃষি, ব্যবসা, প্রকৃতি ও ঐতিহ্যসহ সার্বিক বিষয় তার সামনে তুলে ধরা হয়।

প্রেজেন্টেশন শেষে মজীনা বলেন, আমি এদেশের ৬৪ জেলার জন্যই রাষ্ট্রদূত হয়ে এসেছি। এর ধারাবাহিকতায়ই মুন্সীগঞ্জে এসেছি। তিনি বলেন, এখানে ৫৩০ একর জমিতে ৫৭৭টি রেডিমেট গার্মেন্টস শিল্পকারখানা স্থাপন করা হবে। যাতে ১০ লাখ লোকের কর্মসংস্থান হবে। ওষুধ শিল্পের জন্য কাঁচামাল প্রক্রিয়াজাত শিল্প-কারখানাও হচ্ছে এখানে। যা জেনে আমি অভিভূত।

পরে সকাল সাড়ে ১০টার দিকে তিনি শহরে ষোল শতাব্দীতে নির্মিত মোঘল আমলের ইদ্রাকপুর কেল্লা, কাজীকসবায় ১৪শ' শতাব্দীর সুলতানী আমলের বাবা আদমের মসজিদ এবং বজ্রযোগিনীতে জ্ঞান তাপস অতীশ দিপঙ্করের জন্মভিটা পরিদর্শন করেন। বেলা ১২টার দিকে তিনি টঙ্গীবাড়ি উপজেলা সদরের কাছে কাজলা পাথার বিলে রোপণ করা যুক্তরাষ্ট্রের ৩ জাতের আলুর জমি পরিদর্শন করেন এবং আলু উত্তোলন করে নমুনা নিয়ে যান। তিনি আলুর ফলন দেখে সন্তোষ প্রকাশ করেন। পরে মধ্যাহ্ন ভোজ শেষে টঙ্গীবাড়ি উপজেলা ডাকবাংলোতে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলির সাথে সৌজন্য সাক্ষাত্ করেন মজীনা।

আলুর বিদেশি বীজ ব্যবহার নিয়ে প্রশ্ন

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ এই আলুর জমি সম্পর্কে অবগত না থাকায় বিস্ময় প্রকাশ করেছে। বাংলাদেশে বিদেশি কোন বীজ ব্যবহারে বীজ প্রক্রিয়া এজেন্সী থেকে সনদপত্র নিতে হয়। এই আলোকে স্থানীয় কৃষি বিভাগকেও এর প্রক্রিয়া সম্পর্কে অবগত করার কথা। কিন্তু তারা বিষয়টি জানে না বলে জানান।

বিষয়টি স্বীকার করে এর সঙ্গে জড়িত কৃষাণ সীড ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মো. আরিফ ইফতেখার জানান, তারা এই সনদপত্র নিয়েছেন। তবে পরীক্ষামূলকভাবে চাষ করায় স্থানীয় কৃষি বিভাগকে অবগত করা হয়নি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, 'এখন আমরা অনেক সুসংগঠিত। আমাদের পতন ঘটবে না।' আপনি কি তার সাথে একমত?
9 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৫
ফজর৪:০৮
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪২
এশা৮:০১
সূর্যোদয় - ৫:৩০সূর্যাস্ত - ০৬:৩৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :