The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ০৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০, ০১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ প্রাণনাশের হুমকিতেও লাভ হবে না: রিজভী | এশিয়া কাপ: আফগানিস্তানের বিরুদ্ধে ১২৯ রানের জয় পেল শ্রীলঙ্কা | পাকিস্তানে আদালতে হামলা, বিচারকসহ নিহত ১১

আরো একজন গ্রেফতার, তদন্ত রিপোর্ট জমা

ত্রিশালে জঙ্গি ছিনতাই

পিনাকি দাসগুপ্ত

ত্রিশালে প্রিজনভ্যান থেকে জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ গতকাল রবিবার জামালপুর থেকে রাজু আহমেদ (৩৩) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। তবে ৮ দিন পার হলেও ধরা পড়েনি পলাতক জঙ্গি সালেহীন ও বোমা মিজান। এ ঘটনায় আটকের পর রিমান্ডে থাকা জেএমবি সদস্য জাকারিয়া, রায়হান, জাকারিয়ার স্ত্রী স্বপ্না, ভাই ইউসুফের কাছ থেকেও নতুন কোন তথ্য পাওয়া যায়নি। বরং জিজ্ঞাসাবাদে তারা বিভ্রান্তিকর তথ্য দিচ্ছে। এদিকে তিন জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি গতকাল সন্ধ্যায় তাদের প্রতিবেদন জমা দিয়েছে বলে জানা গেছে।

পুলিশের একজন শীর্ষ কর্মকর্তা জানান, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রাজুকে গ্রেফতার করা হয়। ঘটনার দিন ও ঘটনার আগে পড়ে রাজুর সঙ্গে প্রিজনভ্যান থেকে আসামি ছিনতাইয়ের সঙ্গে জড়িতদের একাধিকবার কথা হয়েছে বলে আমরা জেনেছি। রাজু ময়মনসিংহ আনন্দমোহন কলেজে পড়াকালীন সময় শিবিরের কর্মী ছিল। পরবর্তীতে সে জেএমবির সঙ্গে যুক্ত হয়। তবে সে ঘটনার সময় উপস্থিত ছিল কী-না, তা জিজ্ঞাসাবাদ করার পরই জানা যাবে।

ত্রিশাল থানায় দায়ের করা মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মাজেদুর রহমান জানান, রাজুকে গ্রেফতার করেছে জামালপুর জেলা পুলিশ। তাকে আনার জন্য একটি টিম জামালপুরের উদ্দেশে ময়মনসিংহ ত্যাগ করেছে। তিনি মামলার তদন্তের অগ্রগতি সম্পর্কে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

পলাতকদের 'এনালগ' কৌশল!

এদিকে পলাতক দুই জঙ্গির সর্বশেষ অবস্থান বা তারা দেশে আছে, না সীমান্ত অতিক্রম করেছে-সে ব্যাপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি। দেশের বিভিন্ন জনপদে বিশেষ করে উত্তরাঞ্চলে চলছে পুলিশ, র্যাবসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য সংস্থার সদস্যদের বিরামহীন সম্মিলিত অভিযান। অবশ্য মামলার তদন্ত সংশ্লিষ্ট একজন গোয়েন্দা কর্মকর্তা গতকালও আশার কথা শুনিয়ে ইত্তেফাককে বলেন, পলাতক জঙ্গিরা অব্যশই ধরা পড়বে। তবে ঘটনার পর থেকে নিজেদের সবকিছু থেকে আড়াল করতে তারা 'এনালগ' (মোবাইল ফোন ব্যবহার বা কোন নিকট স্বজনদের সঙ্গে যোগাযোগ করছে না) পদ্ধতি গ্রহণ করেছে। যার কারণে তাদের সনাক্ত করার ক্ষেত্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের একটু বেগ পেতে হচ্ছে। তবে ধরা তাদের পড়তেই হবে।

আটক রাজু নির্দোষ, দাবি পরিবারের

জামালপুর প্রতিনিধি জানান, শনিবার গভীর রাতে জেলা গোয়েন্দা পুলিশ রাজুকে ইসলামপুর পৌরসভার কিংজাল্লা নটরকান্দা কুলুপাড়ার বাসা থেকে গ্রেফতার করে। তার পিতার নাম মৃত ইব্রাহিম হোসেন। রাজু দুই সন্তানের জনক। অভিযোগ সম্পর্কে রাজুর মা রাবেয়া বেগম, বোন ইয়াসমিন ও স্ত্রী তাসলিমা আক্তার দাবি করেছেন, সে সম্পূর্ণ নির্দোষ।

প্রসঙ্গত, গত ২৩ ফেব্রুয়ারি রবিবার প্রিজনভ্যানে ঝটিকা আক্রমণ চালিয়ে এক পুলিশ সদস্যকে হত্যা করে দণ্ডপ্রাপ্ত তিন জঙ্গিকে ছিনিয়ে নেয় জেএমবি।

তদন্ত রিপোর্টে দায়িত্বে অবহেলার অভিযোগ

জঙ্গি ছিনতাই ঘটনায় গঠিত একটি তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত সচিব (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) নাজিম উদ্দিন চৌধুরী সন্ধ্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মোস্তাক আহমেদ এর কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র নিশ্চিত করেছে। তবে একই ঘটনায় গঠিত অপর দুইটি তদন্ত কমিটি (পুলিশ সদর দফতর ও ঢাকা রেঞ্জ) গতকাল পর্যন্ত তাদের রিপোর্ট জমা দেয়নি।

প্রিজনভ্যান থেকে আসামি ছিনতাইয়ের ঘটনায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজিম উদ্দিন চৌধুরীকে প্রধান করে ৪ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সূত্র জানায়, প্রতিবেদনে পুলিশ ও কারাগারের কতিপয় কর্মকর্তার দায়িত্বে অবহেলার অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি প্রিজনভ্যানের নিরাপত্তা নিয়ে বেশকিছু সুপারিশ করা হয়েছে। একইভাবে কারাগারে মোবাইল ব্যবহার ও জঙ্গিসহ দুর্ধর্ষ বন্দীদের নিরাপত্তার ক্ষেত্রেও বেশকিছু সুপারিশ করা হয়েছে। সূত্র আরো জানায়, স্বরাষ্ট্র সচিব আজ যেকোন সময় রিপোর্টটি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে উপস্থাপন করবেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, 'এখন আমরা অনেক সুসংগঠিত। আমাদের পতন ঘটবে না।' আপনি কি তার সাথে একমত?
8 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১১
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৮
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :