The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ০৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০, ০১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ প্রাণনাশের হুমকিতেও লাভ হবে না: রিজভী | এশিয়া কাপ: আফগানিস্তানের বিরুদ্ধে ১২৯ রানের জয় পেল শ্রীলঙ্কা | পাকিস্তানে আদালতে হামলা, বিচারকসহ নিহত ১১

ঢাকার বাতাসে বিষ, পদক্ষেপ এখনই

ঢাকার বাতাসে বিষের মাত্রা বাড়িয়া যাইতেছে উদ্বেগজনক হারে। নগরবাসী প্রতিনিয়ত শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বিভিন্ন মারাত্মক ক্ষতিকারক পদার্থ গ্রহণ করিতেছে। বাতাসে মিশিয়া থাকা এই সকল পদার্থের মধ্যে সবচেয়ে ক্ষতিকর হইলো সীসা। বায়ু দূষণ প্রতিরোধ বা প্রতিকার কল্পে কোন বাস্তবমুখী উদ্যোগ নাই। এই বিষয়ে নাগরিক সাধারণও যে খুব সচেতন, তাহাও নহে। সরকারের উচ্চ পর্যায়ের নীতি-নির্ধারকগণ পরিবেশ রক্ষায় নানান সিদ্ধান্ত গ্রহণ করিলেও প্রশাসনের বিভিন্ন স্তরে থাকা "চুনোপুটি" কর্মকর্তাদের ঘুষ-দুর্নীতির কারণে তাহা ব্যর্থতায় পর্যবসিত। পরিবেশ রক্ষায় যেমন প্রয়োজন আইনের যথাযথ প্রয়োগ, তেমনই প্রয়োজন নাগরিকগণের দায়িত্বশীলতা।

বিশেষজ্ঞরা বলেন, ষোলো হইতে আঠার বত্সরের পুরাতন যানবাহন হইতে অধিকমাত্রায় কালোধোঁয়া নিঃসরিত হইয়া থাকে। এই ধরনের গাড়ি পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। তাহা সত্ত্বেও আমাদের এই শহরে চলাচলকারী গণপরিবহনের এক উল্লেখযোগ্য অংশই পুরাতন এবং মেয়াদ-উত্তীর্ণ। এইসব যানবাহন কি করিয়া চলিতে পারে, সেটাই প্রশ্ন। আবার এইসব বাহন নিষিদ্ধ করাও বাস্তবকারণেই কঠিন। পুরাতন গাড়ি উঠাইয়া দিতে গেলে স্বভাবতই ইহার সাথে সম্পৃক্ত জনগোষ্ঠী তাহাদের কর্মসংস্থান নষ্ট হইবার কারণে আন্দোলনে ফাটিয়া পড়িবে। কিন্তু তাহাদের কর্মসংস্থান বাঁচাইতে যাইয়া নগরের প্রায় অর্ধকোটির বেশি মানুষের জীবন বিপন্ন করিবার অধিকার বা যৌক্তিকতা রহিয়াছে কতটুকু?

ইয়েল বিশ্ববিদ্যালয়ের এক জরিপ হইতে জানা যায়, বায়ু দূষণের নির্দেশকগুলিতে বাংলাদেশের অবস্থান সর্বনিম্নে। ১৭৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৮। অন্য এক পরিসংখ্যানে বলা হয়, এই নগরে বসবাসকারী প্রতি ১০০ জনের মধ্যে ১০ জন শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে ভুগিতেছে। ইহার অন্যতম কারণ যে বায়ূদূষণ তাহাতে কোনো সন্দেহ নাই। দিনে দিনে নিশ্চিত মৃত্যুর দিকে ধাবমান এই শহরের অনেকেই। এমনকি অনিরাপদ হইয়া উঠিয়াছে ভবিষ্যত্ প্রজন্মের জীবন। রোগ-জরায় আক্রান্ত হইয়া পড়িতেছি আমরা সমানভাবে। প্রতিকার করা যায় না এমন অনেকগুলি রোগ ছড়াইয়া পড়িতেছে উদ্বেগজনক হারে। হাঁপানি, ক্যান্সার, শারীরিক ও মানসিক বৈকল্য ইত্যাদি উল্লেখযোগ্য। বায়ু দূষণের কারণ অনেক। তবে নগরের মোট জনসংখ্যার বিচারে বায়ু দূষণকারী শতকরা দুইজনের বেশি নহে। ঐ সকল অপরাধী রহিয়া যাইতেছে ধরা-ছোঁয়ার বাহিরে। ফলে তাহারা ক্রমেই বেপরোয়া হইয়া উঠিতেছে।

অতীতে ঢাকায় 'টু-স্ট্রোক' মোটরযান এবং পলিথিন ব্যবহার নিষিদ্ধ করা হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাইতেছে যে, পলিথিন-এর ব্যবহার আবারও বাড়িয়া গিয়াছে। অন্যদিকে, ইটভাটায় জ্বালানি হিসাবে ব্যবহার করা হইতেছে নিম্নমানের কয়লা, যানবাহনসমূহে ব্যবহূত হইতেছে পরিবেশ দূষণকারী ডিজেল। কল-কারখানা, শিক্ষালয়, সরকারি অফিস-আদালত, ঢাকাকেন্দ্রিক হইবার কারণে লোক সমাগম হইয়া পড়িয়াছে ধারণ ক্ষমতার চাইতে মাত্রাতিরিক্ত। শিল্প-কারখানার বর্জ্য নির্বিচারে জলাশয় নষ্ট করিতেছে, ফলে ইহার কুপ্রভাব পড়িতেছে বায়ুতে। আমরা মনে করি, এই বিষয়ে পদক্ষেপ লইবার এখনই সময়। ঢাকার সন্নিকটে অবস্থিত ইট-ভাটাগুলি অন্যত্র স্থানান্তরের ব্যবস্থা করিতে হইবে। নিম্নমানের কয়লার ব্যবহার বন্ধ করিতে যাহা করিবার তাহাই করা হউক দ্রুততার সহিত। ১৮ বছরের উপরে চালানো হইয়াছে এমন সকল যানবাহনকে ঢাকায় নিষিদ্ধ করিতে হইবে। মোটকথা, বাতাসের দূষণ রোধে কার্যকর ও বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করা আশু কর্তব্য।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, 'এখন আমরা অনেক সুসংগঠিত। আমাদের পতন ঘটবে না।' আপনি কি তার সাথে একমত?
7 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৩
ফজর৪:০৬
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪৩
এশা৮:০৩
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:৩৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :