The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ০৩ মার্চ ২০১৪, ১৯ ফাল্গুন ১৪২০, ০১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ প্রাণনাশের হুমকিতেও লাভ হবে না: রিজভী | এশিয়া কাপ: আফগানিস্তানের বিরুদ্ধে ১২৯ রানের জয় পেল শ্রীলঙ্কা | পাকিস্তানে আদালতে হামলা, বিচারকসহ নিহত ১১

প্রজন্ম আয়োজন

নিঃসর্গের সৌন্দর্য

সৌন্দর্যের অপার লীলাভূমি আমাদের এই দেশ। এর প্রতিটি পরতে পরতে রয়েছে সৌন্দর্যের হাতছানি। তারই রূপ উঠে আসে এ প্রজন্মের মেধাবী শিল্পীদের তুলির আঁচড়ে। তেমনই এক প্রচেষ্টা নিয়ে মেধাবী চিত্রকর নাজমা আক্তারের একক চিত্রকলা প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের আয়োজনে শুরু হয়েছে 'কত অজানারে জানাইতে চাই' শীর্ষক দশ দিনব্যাপী এই একক চিত্রকলা প্রদর্শনী। এ নিয়েই আমাদের এবারের আয়োজন।

এ প্রদর্শনীতে স্থান পাওয়া প্রজন্মের মেধাবী চিত্রকর নাজমা আক্তারের ছবিতে বাংলাদেশের নিঃসর্গের অন্তর্নিহিত সৌন্দর্য এবং এর অন্তর্গত আবেগ নবীন মাত্রা নিয়ে উন্মোচিত হয়েছে। সেজন্যই তার সৃজনে সংগীতগুণ তীব্র ও তীক্ষ হয়ে বিধৃত হয়েছে। যা তার কাব্যিক গুণও বটে। এই চরিত্রগুণ তার সৃষ্টিকে করে তুলেছে আবেগধর্মী ও আনন্দময়। নাজমা দীর্ঘদিন থেকে ছবি অঙ্কন করছেন। পূর্ববর্তী কাজগুলোর চেয়ে বর্তমান প্রদর্শনীর সৃষ্টি অধিক তীব্রতা ও ব্যঞ্জনা নিয়ে উপস্থিত হয়েছে। সেজন্য এই প্রদর্শনীর সৃজনধারায় দৃষ্টিপাত করলে খুব সহজেই শিল্পীর উত্তরণ ও সিদ্ধির নানা অনুষঙ্গকে শনাক্ত করা যায়। তিনি হয়ে উঠেছেন নিসর্গ ও জীবনের বিশিষ্ট রূপকার। আমরা প্রত্যক্ষ করি ভিন্ন এক ভুবন। যে ভুবন তার অভিজ্ঞতা ও প্রাণদায়ী প্রেরণা থেকে আহরিত। নাজমা আক্তার রং ব্যবহারের ক্ষেত্রেও উত্তরণপ্রয়াসী। তার রং ব্যঞ্জনায় নবীন উপলব্ধির জন্ম দেয়। তিনি যে রং নিয়ে চিন্তাভাবনা করেন এবং যেকোনো শিল্পীর রং সৃষ্টিতে অর্থযোজনা করে তার চিত্রগুচ্ছ এ ধারণারও জন্ম দেয়। বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টসের আয়োজনে শুরু হওয়া 'কত অজানারে জানাইতে চাই' শীর্ষক দশ দিনব্যাপী এই একক চিত্রকলা প্রদর্শনীটি শনিবার সন্ধ্যা ৬টায় রাজধানীর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, শিল্পসমালোচক ও স্থপতি শামসুল ওয়ারেস প্রমুখ। এ প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ৬১টি। এ পর্যন্ত শিল্পীর ৭টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং বহু দলগত প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। তিনি বুলগেরিয়ার সোফিয়াতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল আর্ট এক্সপোতে বিচারকমণ্ডলীর সদস্য ছিলেন। বর্তমানে নাজমা আক্তার ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে চারুকলা বিষয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন এবং ফ্রিল্যান্স শিল্পী হিসেবে শিল্পচর্চা করছেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, 'এখন আমরা অনেক সুসংগঠিত। আমাদের পতন ঘটবে না।' আপনি কি তার সাথে একমত?
9 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১১
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৮
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৩
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :