The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৮ মার্চ ২০১৪, ২৪ ফাল্গুন ১৪২০, ০৬ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ২৩৯ যাত্রী-ক্রুসহ মালয়েশীয় নিখোঁজ বিমানটি ভিয়েতনাম সাগরে বিধ্বস্ত | বগুড়ার আদমদিঘীতে সুড়ঙ্গ খুঁড়ে সোনালী ব্যাংকের ৩০ লাখ টাকা লুট | এশিয়া কাপে শ্রীলঙ্কা অপরাজিত চ্যাম্পিয়ন | নিজেরাই অধিকার আদায় করুন : নারীদের প্রতি প্রধানমন্ত্রী

গফরগাঁওয়ে অবাধে বিক্রি হচ্ছে নোট বই

গফরগাঁও (ময়মনসিংহ) সংবাদদাতা

গফরগাঁওয়ের পৌরশহরসহ উপজেলার বিভিন্ন বাজারে কিছু অসাধু পাঠ্যবই ব্যবসায়ী সরকার নিষিদ্ধ নোট ও গাইড বই অবাধে বিক্রি করছেন। এসব বই কিনতে লাইব্রেরিগুলোতে প্রতিদিন ভিড় করছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

২০০৯ সালে দেশের সর্বোচ্চ আদালত অষ্টম শ্রেণী পর্যন্ত নোট বই বিপণন, প্রদর্শন, প্রস্তুতকরণ, মুদ্রন ও প্রকাশনা নিষিদ্ধ করেছে। কিন্তু এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে উপজেলার এক শ্রেণীর লাইব্রেরী মালিকরা ইতিমধ্যে কোটি টাকার নিষিদ্ধ নোট বইয়ের মজুদ গড়ে তুলেছেন। প্রকাশ্যেই বিক্রি করছেন চড়া দামে। সরকার ছাত্র-ছাত্রীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করলেও বিভিন্ন প্রকাশনীর ৩য় শ্রেণীর এক একটি গাইড বই বিক্রি হচ্ছে ৩৯৯ থেকে ৪২৫ টাকায় এবং ৪র্থ শ্রেণীর গাইড বইয়ের দাম হচ্ছে ৪৫২ থেকে ৪৯০ টাকা। পৌরশহরের আদর্শ শিশু নিকেতনের শিক্ষক এইচ কবির টিটো বলেন, প্রশাসন কোন ধরনের ব্যবস্থা না নেয়ায় কিছু ব্যবসায়ী নিষিদ্ধ ঘোষিত নোট ও গাইড অবাধে বিক্রি করছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউল বারী বলেন, কেউ নিষিদ্ধ ঘোষিত নোট ও গাইড বই বিক্রি করলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

কাউখালীতে নিষিদ্ধ গাইড বই অবাধে বিক্রি হচ্ছে

কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুর কাউখালীতে সর্বত্র সরকারের নিষেধ উপেক্ষা করে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ নোট ও গাইড বই। সরকার সৃজনশীল শিক্ষা পদ্ধতি চালু করে শিক্ষাক্ষেত্রে যে অগ্রণী ভূমিকা অব্যাহত রেখেছে তা ভেস্তে যাওয়ার জন্য অসাধু পুস্তক প্রকাশনী ও বিক্রেতারা অবৈধভাবে টাকার নেশায় কোমলমতি শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত্ নষ্ট করতে মরিয়া হয়ে উঠেছে। উপজেলা শহর ও বিভিন্ন হাট-বাজারের প্রত্যেকটি বইয়ের দোকানে প্রথম শ্রেণী থেকে শুরু করে অষ্টম শ্রেণী পর্যন্ত অবাধে বিত্রুি হচ্ছে নিষিদ্ধ নোট ও গাইড বই। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক মাধ্যমিক স্কুল শিক্ষকের সাথে কথা হলে তিনি জানান, বর্তমান সরকার কোমলমতি শিক্ষার্থীদের সৃজনশীল পদ্ধতিতে শিক্ষকদের মাধ্যমে বইয়ের টেবিলে মনোযোগী হওয়ার জন্য নোট গাইট বই নিষিদ্ধ করেছে। সরকারের এ আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিভিন্ন বিদ্যালয়ের অসাধু শিক্ষক পুস্তক ব্যবসায়ীদের নিকট থেকে উপঢৌকন ও নগদ টাকা নিয়ে শিক্ষার্থীদের গাইট বই ক্রয় করতে উদ্বুদ্ধ করেছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, 'উপজেলা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে বিএনপি সরকারকে স্বীকৃতি দিয়েছে।' আপনিও কি তাই মনে করেন?
8 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৬
ফজর৩:৪৫
যোহর১২:০১
আসর৪:৪১
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :