The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৮ মার্চ ২০১৪, ২৪ ফাল্গুন ১৪২০, ০৬ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ২৩৯ যাত্রী-ক্রুসহ মালয়েশীয় নিখোঁজ বিমানটি ভিয়েতনাম সাগরে বিধ্বস্ত | বগুড়ার আদমদিঘীতে সুড়ঙ্গ খুঁড়ে সোনালী ব্যাংকের ৩০ লাখ টাকা লুট | এশিয়া কাপে শ্রীলঙ্কা অপরাজিত চ্যাম্পিয়ন | নিজেরাই অধিকার আদায় করুন : নারীদের প্রতি প্রধানমন্ত্রী

জঙ্গিবাদমুক্ত দেশ গড়ার অঙ্গীকার

ঐতিহাসিক ৭ই মার্চ পালন

বিশেষ প্রতিনিধি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন, স্মৃতিচারণ, আলোচনা সভা এবং যুদ্ধাপরাধীদের বিচারের রায় দ্রুত কার্যকর ও জঙ্গিবাদ মুক্ত অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার অঙ্গীকারের মধ্য দিয়ে বাঙালির মুক্তি সংগ্রামের ইতিহাসের এক অবিস্মরণীয় গৌরবের দিন ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হলো। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে সর্বস্তরের জনতার ঢল নামে। বঙ্গবন্ধুর সেই জগত্খ্যাত ভাষণকে স্মরণ করে ধানমন্ডিতে অবস্থিত তার প্রতিকৃতি ফুলে ফুলে ছেয়ে যায়। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী এবং সর্বস্তরের মানুষের উপস্থিতিতে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণ কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টিভি চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে গতকাল প্রথম প্রহর থেকে সারাদেশে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের কার্যালয়ে মাইকে বাজানো হয় বঙ্গবন্ধুর সেই অবিনাশী ভাষণ 'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। সাড়ে ৬টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন ও সারাদেশে আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন। এরপর তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। পরে আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে শেখ হাসিনা কেন্দ্রীয় নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে আরেকবার পুষ্পস্তবক অর্পণ করেন। মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী এবং দলীয় সংসদ সদস্যবৃন্দ এ সময় তার সঙ্গে ছিলেন। পরে আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতৃবৃন্দদের সঙ্গে নিয়ে শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ-মন্ত্রী শাজাহান খান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস, কেন্দ্রীয় নেতা এনামুল হক শামিম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭ই মার্চ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু ভবন এলাকা ত্যাগ করার পর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। যুবলীগ, ঢাকা মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, স্বাধীনতা চিকিত্সক পরিষদ, হকার্স লীগ, মত্স্যজীবী লীগ, যুব শ্রমিক লীগ, তাঁতী লীগ, মুক্তিযোদ্ধা জনতা লীগ, মোটরচালক লীগ, ওলামা লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, জাতীয় বিদ্যুত্ শ্রমিক লীগ, বাকশাল, আবদুল আহাদ চৌধুরীর নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ, ডেপুটি স্পিকার শওকত আলী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, রামেন্দু মজুমদার ও গোলাম কুদ্দুসের নেতৃত্বে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জাতীয় কবিতা পরিষদ, বঙ্গবন্ধু লেখক সমিতি, জাতীয় গীতিকবি পরিষদ, বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, অটোরিকশা শ্রমিক ইউনিয়ন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সচেতন শিক্ষক সমাজ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সংসদ, মুক্তিযুদ্ধ প্রজন্ম, ফকির আলমগীরের নেতৃত্বে ঋষিজ শিল্পী গোষ্ঠী, সোনালী ব্যাংক এমপ্লয়ীজ ইউনিয়ন, ঢাকা প্রবাসী সংহতি পরিষদ, ছিন্নমূল হকার্স লীগ, মুক্তিযোদ্ধা বিসিএস অফিসার্স কল্যাণ সমিতি, বঙ্গবন্ধু ললিতকলা একাডেমি, সোনার বাংলা যুব পরিষদ, সম্মিলিত গার্মেন্টস দর্জি শ্রমিক লীগ, রেলওয়ে শ্রমিক লীগ, ঢাকাস্থ টুঙ্গীপাড়া সমিতি, কৃষি ব্যাংক কর্মচারী ইউনিয়ন, হলিফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, বাস্তুহারা লীগ, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, পেশাজীবী সমন্বয় পরিষদ, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, বঙ্গবন্ধু শিল্পী গোষ্ঠী, সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ, মুক্তিযোদ্ধা ঐক্যজোট, রিকশা-ভ্যান শ্রমিক লীগ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্মৃতি পরিষদ, ফাদার অব ন্যাশনস অর্গানাইজেশন, ফোর্স অব বঙ্গবন্ধু, স্বদেশ ফোরাম, বঙ্গবন্ধু ডিপ্লোমা কৃষিবিদ পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, জাতীয় শিশু-কিশোর পরিষদ, নাগরিক কমিটি, আইন সমিতি, শিশু-কিশোর যুব সাংস্কৃতিক জোট, নির্মাণ শ্রমিক লীগ, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযোদ্ধা যুব কমান্ড, মুক্তিযোদ্ধা সমাজকল্যাণ পরিষদ, মুক্তিযোদ্ধা উত্তরসূরি ফোরাম, মহিলা গণফোরাম, জাসদ ছাত্রলীগ, আওয়ামী শিল্পী গোষ্ঠী, বঙ্গবন্ধু আইন পরিষদ, যুব সাংস্কৃতিক জোটসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

বরিশাল অফিস জানায়, ৭ই মার্চ উপলক্ষে নগরীর সোহেল চত্বরস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার জেলা ও মহানগর আওয়ামী লীগ পৃথক কর্মসূচি পালন করে। বিকাল ৫টায় আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহীতে অফিস জানায়, নানা কর্মসূচির মধ্যে দিয়ে শুক্রবার রাজশাহীতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়স্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

অন্যদিকে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের বঙ্গবন্ধুর ম্যুরালে মাল্যদান করেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিন, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারোয়ার জাহান, জেলা ও বিশ্ববিদ্যালয় শাখা বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ।

সিলেট অফিস জানায়, ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালির দীর্ঘদিনের অর্জন স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে শক্তি যুগিয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ।

রংপুর প্রতিনিধি জানান, রংপুরে বিস্তারিত কর্মসূচির মধ্যদিয়ে গতকাল শুক্রবার ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে। ঐতিহাসিক ৭ই মার্চ পালন উপলক্ষে গতকাল সকালে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় এবং জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ মাইকে প্রচার করা হয়।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, দিনাজপুর জেলা আওয়ামী লীগ যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালন করেছে। গতকাল শুক্রবার ৭ই মার্চ উপলক্ষে দিনাজপুর জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করেন।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, ৭ই মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ দিবস পালন উপলক্ষে মুন্সীগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী চিত্রাঙ্কন ও শিশু সমাবেশের আয়োজন করা হয়।

চট্টগ্রাম অফিস জানায়, এখানে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসমূহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়। বিকালে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী। আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা খোরশেদ আলম সুজন, এমএ রশিদ, শফিকুল ইসলাম ফারুক, মশিউর রহমান চৌধুরী, হাজী জহুর আহমদ, অমল মিত্র ও সাহাবুদ্দিন আহমদ প্রমুখ।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, 'উপজেলা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে বিএনপি সরকারকে স্বীকৃতি দিয়েছে।' আপনিও কি তাই মনে করেন?
2 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২০
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :