The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৮ মার্চ ২০১৪, ২৪ ফাল্গুন ১৪২০, ০৬ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ২৩৯ যাত্রী-ক্রুসহ মালয়েশীয় নিখোঁজ বিমানটি ভিয়েতনাম সাগরে বিধ্বস্ত | বগুড়ার আদমদিঘীতে সুড়ঙ্গ খুঁড়ে সোনালী ব্যাংকের ৩০ লাখ টাকা লুট | এশিয়া কাপে শ্রীলঙ্কা অপরাজিত চ্যাম্পিয়ন | নিজেরাই অধিকার আদায় করুন : নারীদের প্রতি প্রধানমন্ত্রী

সেরা প্রফেশনাল হতে

 জাকির হোসেন 

এইচএসসি পাস করার পর উচ্চশিক্ষা নিয়ে বেশ দ্বিধা-দ্বন্দের মধ্যে পড়তে হয় শিক্ষার্থীদের। সাধারণত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়ার সাধ রাখে। কিন্তু এ বিষয়ে চান্স পাওয়াটা প্রকৃতপক্ষেই দুরূহ বিষয়। আর এসব বিষয় অনেকটা গতানুগতিক। এ কারণে এখন অনেকেই চিন্তা করে ব্যতিক্রমী কোনো বিষয়ে পেশাদার হওয়ার। আসলে শিক্ষা অর্জনে বৈচিত্র্য এবং একটু নতুনত্ব নিয়ে চিন্তা করে সময়োপযোগী কোর্সে লেখাপড়া করলে বেকারত্বে ভুগতে হয় না। এমনই সম্ভাবনাময় একটি কোর্স অ্যারোনটিক্যাল সায়েন্স। বিষয়টি সাফল্যের সাথে পরিচালনা করছে ক্যাটেক, যাদের প্রধান অফিস উত্তরার এগার নম্বর সেক্টরের দুই নম্বর রোডের চৌদ্দ নম্বর প্ল¬টে অবস্থিত। ফোন :০১৯২৬৯৬৩৬৫৩। এরই মধ্যে প্রতিষ্ঠানটির এই কোর্সের কয়েক শ শিক্ষার্থী দেশ-বিদেশে ক্যারিয়ার শুরু করে দিয়েছে। এ ছাড়া এই কোর্সের অনেকে এখন ইন্টার্নি করছে, যারা লাইসেন্স পাওয়ার পর শুরুতেই বেতন পাবে দু'হাজার ইউরো।

উড়োজাহাজের যাত্রী এবং পাইলটদের নিরাপদে গন্তব্যে পৌঁছানোর অনেক কিছু নির্ভর করে এয়ারক্রাফট মেনটেনেন্স ইঞ্জিনিয়ারদের উপর। অ্যারোপ্লেন উড্ডয়নের আগে এর সব সিস্টেম ঠিক আছে কি না তা সম্পর্কে পাইলটদের সব ধরনের তথ্যপত্র দিয়ে থাকেন এয়ারক্রাফট মেনটেনেন্স ইঞ্জিনিয়াররা। এসএসসি-এইচএসসি বা 'এ' লেভেল-'ও' লেভেল পাস করে এই বিষয়ে পড়ার যোগ্যতা অর্জন করা যায়। তবে এক্ষেত্রে সায়েন্স ব্যাকগ্রাউন্ড থাকা জরুরি। এই পেশায় আসতে রয়েছে এনডি-এইচএনডি ইন অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংসহ প্রভৃতি কোর্স। একজন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারের রয়েছে আন্তর্জাতিক ধারায় বেতন ও বিভিন্ন সুবিধা। এটি হলো অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের উপর একটি ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স, যেখানে মোট ১৮টি বিষয় পড়ানো হয়। এরমধ্যে ৪টি আবশ্যিক বিষয় ও অন্যগুলো হলো অ্যারোস্পেস বা এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং ভিত্তিক বিষয়। এয়ারলাইন্স শিল্পে দক্ষ অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারদের চাহিদা এতটাই বেশি যে পাস করার পূর্বেই এ বিষয়ের শিক্ষার্থীদের চাকরি হয়ে যায়। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড, ফিবা, এডেক্সেল প্রভৃতির অনুমোদিত অ্যাভিয়েশন ইনস্টিটিউট ক্যাটেক স্বল্প ব্যয়ে অ্যাভিয়েশনের এই কোর্স পরিচালনা করছে। কলেজটির উচ্চশিক্ষা এবং চাকরি পাওয়ার ক্ষেত্রে রয়েছে ইতিবাচক গবেষণা ও সাফল্য। এই কারণে এদের শিক্ষার্থীরা চাকরিবিহীন নেই। দেশে ছাড়াও বহির্বিশ্বে প্রত্যেক ব্যাচের বেশিরভাগ শিক্ষার্থী উচ্চ আয়ের পেশায় ক্যারিয়ার গড়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, 'উপজেলা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে বিএনপি সরকারকে স্বীকৃতি দিয়েছে।' আপনিও কি তাই মনে করেন?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২২
ফজর৪:৪৪
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩০
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :