The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মার্চ ২০১৪, ২৯ ফাল্গুন ১৪২০, ১১ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে কাল বিএনপির বিক্ষোভ | টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বধোন করলেন প্রধানমন্ত্রী | ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ | বিদ্যুতের দাম বাড়ল ৬.৬৯ শতাংশ, ১ মার্চ থেকে কার্যকর | রাজধানীতে ছয় তলা ভবনের আগুন নিয়ন্ত্রণে | আদালত অবমাননা : প্রথম আলোর সম্পাদক-প্রকাশক খালাস | খন্দকার মোশাররফ সরকারের চক্রান্তের শিকার : রিজভী

দেশে প্রথম অস্থিমজ্জা প্রতিস্থাপন

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২০১৩ সালের অক্টোবর মাসে বোন ম্যারো ট্রান্সপ্লানটেশান ইউনিট প্রতিষ্ঠার পরে বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো সফলভাবে 'বোন ম্যারো ট্রান্সপ্লানটেশান' (অস্থিমজ্জা প্রতিস্থাপন) করা হইয়াছে। গত সোমবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যাপক এমএ খান এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের চিকিত্সক বাংলাদেশি বংশোদ্ভূত ডা. বিমলাংশু দে'র নেতৃত্বে চিকিত্সকদের একটি দল এই প্রতিস্থাপন সম্পন্ন করিয়াছেন। তাহারা ৫২ বত্সর বয়সী এক ব্যাংক কর্মকর্তার দেহে সফলভাবে অস্থিমজ্জা প্রতিস্থাপন করিয়াছেন। তিনি একধরনের ব্লাড ক্যান্সারে ভুগিতেছিলেন। পত্রপত্রিকায় এই খবরটি ফলাও করিয়া প্রকাশ করা হইয়াছে। কেননা, নিশ্চিতভাবেই ইহা বাংলাদেশের চিকিত্সাসেবার অগ্রগতির একটি স্মারক হইয়া থাকিবে। লিউকেমিয়ার মতো ব্লাড ক্যান্সার বা রোগ প্রতিরোধ ব্যবস্থা সংশ্লিষ্ট আরও কিছু প্রাণঘাতী রোগে হাড়ের মধ্যস্থিত অস্থিমজ্জা প্রতিস্থাপনের প্রয়োজন হইয়া থাকে।

গত তিন বত্সর ধরিয়া ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে এই চিকিত্সা চালু করিবার অদম্য চেষ্টা চলিয়াছে এবং অবশেষে এই সপ্তাহে তাহা সফলও হইয়াছে। ফলে অনেকেই নিশ্চয় দুর্লভ এই চিকিত্সা হাতের নাগালে পাইয়া আশান্বিত হইয়া উঠিবেন। মানুষকে এখন আর অস্থিমজ্জা প্রতিস্থাপনের জন্য কোটি কোটি টাকা ব্যয় করিয়া বিদেশে ছুটিতে হইবে না। উল্লেখ্য যে অস্থিমজ্জা বা বোনম্যারো মানুষের হাড়ের ভিতরে থাকে। ইহাকে বলা হয় রক্ত তৈরির কারখানা। কোনো ব্যক্তি যখন রক্তের ক্যান্সারে আক্রান্ত হয়, তখন মজ্জা আর ঠিকমতো রক্ত উত্পাদন করিতে পারে না। রুগী রক্তশূন্যতা, রক্তক্ষরণ ও নানা প্রকার সংক্রমণে ভুগিয়া শেষ পর্যন্ত মারা যায়। এই রোগের চিকিত্সায় খারাপ মজ্জাটিকে ফেলিয়া দিয়া রোগীর শরীরে ভালো মজ্জা প্রবেশ করাইতে হয়। বলা প্রয়োজন, বাংলাদেশে যতো ধরনের ক্যান্সার রহিয়াছে তাহার শতকরা ১১ দশমিক ০৪ ভাগ হইল ব্লাড ক্যান্সার। বোন ম্যারো ট্রান্সপ্লানটেশন এই রোগের নিরাময়যোগ্য চিকিত্সা। বাংলাদেশের চিকিত্সক ও সেবিকারা বেশ কয়েকবার বোস্টনে এই বিষয়ক প্রশিক্ষণে অংশ নিয়াছেন। ইতোমধ্যে, প্রাথমিকভাবে ২০ জন রুগীর একটি তালিকা করা হইয়াছে। অস্থিমজ্জা প্রতিস্থাপন অত্যন্ত ব্যয়বহুল হইলেও আপাতত এই রুগীগণ বিনা মূল্যে সেবা পাইতেছেন।

অস্বীকার করা যাইবে না যে, দেশের সার্বিক চিকিত্সাসেবা এখনও বেহাল। দেশের সিংহভাগ মানুষই সুচিকিত্সা হইতে বঞ্চিত, অনেকেই দালালের খপ্পড়ে পড়িয়া সর্বস্বান্ত হন, এমনকি ভুল চিকিত্সায় প্রাণ পর্যন্ত বিসর্জন দিতে হয়। আধুনিক নিরাময়যোগ্য অনেক চিকিত্সাকৌশলই আমাদের নাগালের বাহিরে, প্রত্যন্ত জেলা উপজেলাগুলির স্বাস্থ্য কেন্দ্রে চিকিত্সকেরা থাকেন গরহাজির, উপযুক্ত লোকবলের অভাবে সরকারি হাসপাতালগুলিতে আধুনিক যন্ত্রপাতি পড়িয়া পড়িয়া নষ্ট হয়। এই হতাশাব্যঞ্জক পরিস্থিতির মধ্যেও অস্থিমজ্জা প্রতিস্থাপনের মতো অত্যাধুনিক ও জটিল সেবা প্রদানে আমাদের চিকিত্সাকর্মীগণের সাফল্য অনেকটা আশা জাগাইয়া তোলে। নিশ্চয়, অত্যন্ত ব্যয়বহুল এই চিকিত্সাসেবা আরও বহুকাল সিংহভাগ মানুষের সাধ্যের বাহিরে থাকিয়া যাইবে; তবু এই সাফল্য চিকিত্সাবিজ্ঞানের অগ্রগতিতে বাংলাদেশের চিকিত্সকদের দক্ষতা ও আস্থার চিহ্ন হইয়া থাকিবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেছেন, 'ইঁদুর স্বভাবের কিছু নেতার কারণে সংসদ নির্বাচন প্রতিহতের আন্দোলন ঢাকায় সফল হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
1 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২০
ফজর৪:১৬
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩১
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :