The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ১৭ মার্চ ২০১৩, ৩ চৈত্র ১৪১৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৩৪
সর্বশেষ সংবাদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৮ ও ১৯ মার্চের সকল পরীক্ষা স্থগিত | রাজধানীতে ৮ গাড়িতে আগুন: জনমনে আতঙ্ক | জুবায়ের গ্রেপ্তার: সিলেটে বুধবার জামায়াতের হরতাল | কলম্বো টেস্টে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২৯৪/৬ | রাজধানীতে প্রথম কালবৈশাখী | হরতালে পুলিশ র্যাব বিজিবি প্রস্তুতি নিয়ে মাঠে | জামালপুরে বাঘ শাবক আটক | সরকারই জুজুর ভয় দেখাচ্ছে : মির্জা ফখরুল | খালেদা জিয়ার সংলাপ নাকচের সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক : হানিফ | বাংলার মাটিতে যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর হবেই:টুঙ্গীপাড়ায় প্রধানমন্ত্রী

ইংরেজি প্রথমপত্র

প্রশ্নোত্তর যেভাবে আয়ত্ত করবে

মোহাম্মদ সারবিন মুন্সী শিক্ষক, ইংরেজি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা

ইংরেজি প্রথমপত্রের Part A বিভাগটিতে মূলত ৪০ নম্বরের text-based দুটি passage থেকে মোট আটটি প্রশ্ন থাকে; Part B বিভাগটিতে ২০ নম্বরের দুটি fill in the gaps সংক্রান্ত প্রশ্ন থাকে এবং Part C বিভাগটিতে ৪০ নম্বরের তিনটি প্রশ্ন থাকে।

Multiple choice question-এর উত্তর লেখার ক্ষেত্রে তিনটি ধাপের (i.Grammatically Right, ii. Meaningful এবং iii. Text Related) যে কোন একটি ভঙ্গ করলেই তা সঠিক উত্তর হবে না।

True/False-এর উত্তর লেখার ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে যাচাই করে দেখতে হবে যে প্রদত্ত প্রশ্নটির সার্বিক অর্থ passage/text-এর সাথে সঙ্গতিপূর্ণ কিনা।

Fill in the gaps-শিক্ষার্থীদেরকে অবশ্যই (ক) passive voice-এর নিয়ম, (খ) third person singular-এর নিয়ম, (গ) verb-ing-এর নিয়ম, (ঘ) modals-এর নিয়ম এবং (ঙ) tense ঘটিত নিয়মসহ আরও প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নিয়ম আয়ত্ত্বে এনে বিভিন্ন practice test বা board question-এর ৩, ৬, ৯, ১০ নং প্রশ্ন উক্ত নিয়মগুলোর আলোকে বিশ্লেষণ করে উত্তর শিখবে।

List-এ সবচেয়ে বেশি নম্বর পেতে শিক্ষার্থীকে নিম্নোক্ত তিনটি ধাপ অতিক্রম করতে হবে। যথাঃ-

1. Heading: List-এর heading তৈরির জন্য প্রশ্নের প্রথম দিকের "a list of five points about…….."এই অংশটি লিখতে হবে এবং এরপর is presented below এ কথাটি লিখে colon dash (:-) দিতে হবে।

2. Items of the list: List-এর items/information লিখার সময় তথ্যের ধারাবাহিকতা (sequence) বজায় রাখতে হবে।

(i) Noun পদ্ধতি: কোন কিছুর নাম, গুণাবলির নাম, উপাদানসমূহ, কারণ ও ফলাফলের নাম কিংবা কার্য্যাবলীর নাম বোঝাতে Noun পদ্ধতিতে উত্তর লিখতে হয়।

(ii) Gerund পদ্ধতি: কোন কাজের বিবৃতি, কোন কিছুর বর্ণনা কিংবা কোন ঘটনার বিবৃতিমূলক বহিঃপ্রকাশে Gerund পদ্ধতিতে উত্তর লিখতে হয়।

(iii) Infinitive Phrase পদ্ধতি: কোন কাজের উদ্দেশ্য, গুরুত্ব, কেন এর উত্তর, কি জন্য কাজটি করা হয় ইত্যাদি বুঝাতে কিংবা কারণ দর্শাতে Infinitive Phrase পদ্ধতিতে উত্তর লিখতে হয়। (iv) Adverbial Phrase পদ্ধতি: কোন কাজ কোথায়, কখন, কিভাবে হয় কিংবা কোন্ ক্ষেত্রে সংঘটিত হয় ইত্যাদি বুঝাতে Adverbial Phrase পদ্ধতিতে উত্তর লিখতে হয়।

(v) Predicate পদ্ধতি: অতীতের কোন কাজের বর্ণনা দিতে, সময়ানুক্রমিক ঘটনার বর্ণনা দিতে, ভিন্ন ভিন্ন ঘটনার বর্ণনা দিতে Predicate পদ্ধতিতে উত্তর লিখতে হয়।

3. Caption: List-এর নিচে third bracket-এর মধ্যে caption দিতে হবে। Caption হিসেবে A list of things/five points/…. ইত্যাদি কিংবা উপজীব্য বিষয়টির নাম লিখতে হয়। তবে ক্ষেত্রবিশেষে caption না দিলেও চলে।

Fill in the gaps-এর উত্তর লিখার ক্ষেত্রে ৩ নং পয়েন্টের পরামর্শ অনুসরণ করতে হবে এবং দ্বিতীয় passage-এর সাথে মিল রেখে উত্তর করতে হবে।

Summary লেখার ক্ষেত্রে মূল উপজীব্য বিষয়কে প্রাধান্য দিয়ে পাঁচটি বাক্যে অর্ধেক পৃষ্ঠার মধ্যে একটি অনুচ্ছেদ আকারে উত্তর লিখবে। তথ্যের পুনরালোচনা, উদাহরণ ও অপ্রাসঙ্গিক আলোচনা অবশ্যই বাদ দিতে হবে।

Flowchart-এ সবচেয়ে বেশি নম্বর পেতে শিক্ষার্থীকে নিম্নোক্ত তিনটি ধাপ অতিক্রম করতে হবে। যথাঃ-

Flowchart-এর heading তৈরি করার জন্য flowchart-এর question-এর শেষের দিকের "the flowchart showing /mentioning…….." এই অংশটি লিখতে হবে এবং এরপর is presented below এ কথাটি লিখে colon dash (:-) দিতে হবে।

Flowchart-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো flowchart-এর box এবং এর ভিতরের information.

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে মুক্তি পেতে জরুরি ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কয়েকজন ব্রিটিশ আইন প্রণেতা। এতে সমস্যার সমাধান হবে বলে মনে করেন?
5 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৪
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৮
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :